বিজ্ঞাপন

শতভাগ বোনাস চায় বাংলাদেশ শিক্ষক সমিতি

April 10, 2021 | 9:26 am

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: উৎসবের মাসে এমপিওভুক্ত বেসরকারি শিক্ষক-কর্মচারীদের শতভাগ বোনাস দাবি করেছে বাংলাদেশ শিক্ষক সমিতি (বাশিস)। শিক্ষা ক্ষেত্রে এ বৈষম্য বাতিল করতে শিক্ষামন্ত্রীর কাছে লিখিতভাবে আবেদনও করা হয়েছে।

বিজ্ঞাপন

ওই সংগঠনটির শিক্ষক নেতারা জানিয়েছেন, বৃহস্পতিবার (৮ এপ্রিল) মন্ত্রী এই চিঠিটি দিয়েছেন তারা। মুখপাত্র নজরুল ইসলাম রনি বলেন, ‘এই বৈষম্যটি দীর্ঘদিন ধরে চর্চা হচ্ছে। এটি শিক্ষকদের মধ্যে জাতপাতের মতো খারাপ একটি বিষয় হয়ে দাঁড়িয়েছে। আমরা মন্ত্রীকে বলেছি এই বৈষম্য দূর করুন।’

তিনি বলেন, ‘অর্থ মন্ত্রণালয়ের অনুমোদন নিয়ে শতভাগ বোনাসের নির্দেশনা জারি করতে হবে। সামনের ঈদেই শিক্ষক-কর্মচারীদের মধ্যে বিদ্যমান বোনাস বৈষম্য নিরসন করতে হবে। সরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের সঙ্গে অন্য প্রতিষ্ঠানের শিক্ষকদের সুবিধাদি সংক্রান্ত দূরত্ব কমিয়ে আনতে হবে।’

ওদিকে বেতন বৈষম্য কমাতে শিক্ষামন্ত্রীকে দেওয়া চিঠিতে বলা হয়েছে, বাংলাদেশের শিক্ষাব্যবস্থা এখনও চরম বৈষম্যমূলক, গতানুগতিক নানা ধারায় বিভাজিত। বর্তমানে সরকার হাজার হাজার রেজিস্টার্ড প্রাথমিক বিদ্যালয়কে জাতীয়করণ করেছে। মাধ্যমিক ও কলেজ পর্যায়েও কিছু কিছু শিক্ষাপ্রতিষ্ঠান সরকারি করেছে। একসঙ্গে জাতীয়করণ না করার কারণে শিক্ষাক্ষেত্রে বৈষম্য দিন দিন বৃদ্ধি পাচ্ছে।

বিজ্ঞাপন

এমপিওভুক্ত শিক্ষকদের ২৫ শতাংশ ঈদ বোনাস দীর্ঘ ১৭ বছরেও পরিবর্তন হয়নি। দীর্ঘ ২৮ বছরেও এমপিওভুক্ত হতে না পেরে চরম অর্থ সংকটে দিনযাপন করছেন অনার্স-মাস্টার্স শিক্ষকরা।

চিঠিতে আরও বলা হয়, বেতন বৈষম্য থাকায় শিক্ষার গুণগত মান উন্নয়ন হচ্ছে না। শিক্ষক-কর্মচারীদের আর্থসামাজিক অবস্থার উন্নয়নসহ বিশ্বমানের শিক্ষাব্যবস্থা বাস্তবায়নে শিক্ষাব্যবস্থা জাতীয়করণ ঘোষণা জরুরি।

এ বিষয়ে নজরুল ইসলাম রনি বলেন, ২০১৫ সালের স্কেলভিত্তিক বেতন বাস্তবায়ন করতে হবে। আমরা পূর্ণ বাড়ি ভাড়া, দেড় হাজার টাকা চিকিৎসা ভাতা, স্কেলভিত্তিক উৎসব বোনাস, স্কেলভিত্তিক বেতন নির্ধারণ দাবি করছি। এছাড়াও ধারাবাহিক পদোন্নতি ও বদলির ব্যবস্থা, প্রধান শিক্ষকদের ষষ্ঠ গ্রেডে বেতন নির্ধারণ, বিভাগীয় ভাতা ব্যবস্থা, পূর্ণ অবসর ভাতাসহ মাসিক পেনশন, শিক্ষার্থীদের স্বল্প খরচের সুযোগ, শিক্ষকদের সন্তানদের জন্য শিক্ষা ভাতা চালুর দাবি আমরা শিক্ষামন্ত্রীকে দেওয়া চিঠিতে উল্লেখ করেছি।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিএস/একে

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন