বিজ্ঞাপন

আফ্রিকার ভ্যারিয়েন্টের বিরুদ্ধে ‘কম কার্যকর’ ফাইজারের ভ্যাকসিন

April 11, 2021 | 6:46 pm

আন্তর্জাতিক ডেস্ক

মার্কিন কোম্পানি ফাইজার ও জার্মানের বায়োএনটেক’র তৈরি ভ্যাকসিন দক্ষিণ আফ্রিকার করোনাভাইরাসের (কোভিড-১৯) ভ্যারিয়েন্ট  বা ধরনের বিরুদ্ধে কম কার্যকর বলে দাবি করেছেন বিজ্ঞানীরা। আফ্রিকার ভ্যারিয়েন্ট এই ভ্যাকসিনের সুরক্ষা বলয় ভাঙতে সক্ষম বলে দাবি করেন তারা। ইসরাইলের এক গবেষণায় এমন তথ্য উঠে এসেছে। খবর আলজাজিরা।

বিজ্ঞাপন

ফাইজার-বায়োএনটেকের করোনা ভ্যাকসিনের সুরক্ষা বলয় কিছুটা হলেও ভাঙতে সক্ষম হয়েছিল দক্ষিণ আফ্রিকার করোনা ভ্যারিয়েন্ট। যদিও ভ্যাকসিনটি কতটা কার্যকারিতা হারিয়েছিল তা এখনও স্পষ্ট নয় বলে ওই গবেষণায় বলা হয়। শনিবার (১১ এপ্রিল) এই গবেষণা প্রতিবেদনটি প্রকাশ করা হয়।

ভ্যাকসিন গ্রহণ না করা করোনা রোগীদের তুলনায় গত দুই সপ্তাহে যারা ফাইজারের ভ্যাকসিনের একটি বা দুটি ডোজ নিয়েছেন তাদের মধ্যে প্রায় ৪০০ জন করোনা পজিটিভ হয়েছেন।

ইসরাইলের তেল আবিব বিশ্ববিদ্যালয় ও দেশটির বৃহত্তম স্বাস্থ্যসেবা সরবরাহকারী প্রতিষ্ঠান ক্লিটের যৌথ গবেষণায় দেখা গেছে, পরীক্ষায় অংশ নেওয়া ব্যক্তিদের মধ্যে মাত্র ১ শতাংশের মধ্যে দক্ষিণ অফ্রিকার করোনার ভ্যারিয়েন্ট পাওয়া যায়। তবে ভ্যাকসিন না নেওয়া রোগীদের তুলনায় যারা ভ্যাকসিনের একটি বা দুটি ডোজ নিয়েছিল তাদের মধ্যে করোনার সংক্রমণ আটগুণ বেশি ছিল। সংক্রমণের এই হার ভ্যাকসিন গ্রহণকারীদের মধ্যে ৫ দশমিক ৪ শতাংশ এবং যারা ভ্যাকসিন গ্রহণ করেননি তাদের মধ্যে ০.৭ ছিল।

বিজ্ঞাপন

গবেষকরা জানান, এর অর্থ ফাইজারের ভ্যাকসিন দক্ষিণ আফ্রিকার করোনা ভ্যারিয়েন্ট প্রতিরোধে কম কার্যকর। এই ভ্যারিয়েন্ট যুক্তরাজ্যে প্রথম শনাক্ত হয়েছিল, যা ইসরাইল থেকে গিয়েছিল।

তেল আবিব বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও এই গবেষণা দলের প্রধান আদি স্টার্ন বলেন, যারা এই ভ্যাকসিন গ্রহণ করেননি তাদের তুলনায় যারা ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ নিয়েছিলেন তাদের মধ্যে বেশি মাত্রায় ভাইরাসের উপস্থিতি পেয়েছি। এর অর্থ এই যে, দক্ষিণ আফ্রিকার ভ্যারিয়েন্ট কিছুটা হলেও ফাইজারের ভ্যাকসিনের সুরক্ষা বলয় ভাঙতে পেরেছিল।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন