বিজ্ঞাপন

অঘটন আর উন্নতি বায়ার্ন-পিএসজির দুই কোচের লক্ষ্য

April 13, 2021 | 1:03 pm

স্পোর্টস ডেস্ক

উয়েফা চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনালের প্রথম লেগে বায়ার্নের ঘরের মাঠ অ্যালিয়েঞ্জ অ্যারেনায় আতিথ্য নেয় পিএসজি। আর বর্তমান চ্যাম্পিয়নদের মাঠেই কিলিয়ান এমবাপে আর নেইমার জুনিয়রের নৈপুণ্যে ৩-২ গোলের জয় ছিনিয়ে নেয় পিএসজি। এবার ফিরতি লেগে প্যারিসে ঘরের মাঠে বায়ার্নকে আতিথ্য দেবে নেইমাররা। ম্যাচের আগে তাই দুই দলের কোচের মুখে রয়েছে দুই রকম লক্ষ্যের বাণী।

বিজ্ঞাপন

প্রথম লেগে হারের পর দ্বিতীয় লেগে বায়ার্ন কোচের প্যারিসে অঘটন ঘটানোর লক্ষ্য। অন্যদিকে প্রথম ম্যাচে দুর্দান্ত জয়ের পর পিএসজি কোচ মাউরিসিও পচেত্তিনোর আশাবাদ ঘরের মাঠে পারফরম্যান্স আরও ভালো করার।

ঘরের মাঠে ৩-২ ব্যবধানে হারলেও এখনই শেষ হয়ে যায়নি বায়ার্নের সেমিফাইনালে খেলার আশা। প্যারিসে ২-০ গোলের ব্যবধানে জিততে পারলেই সেমির টিকিট নিশ্চিত বায়ার্নের। তাই তো অঘটনের কথা মনে করিয়ে দিলেন ইউরোপিয়ান ট্রেবলজয়ী বাভারিয়ান কোচ হান্সি ফ্লিক।

‘প্রথম লেগে আমরা অনেক সুযোগ পেয়েছিলাম। কিন্তু সেগুলো আমরা কাজে লাগাতে পারিনি। আমাদের উন্নতি করতে হবে। আমরা সর্বোচ্চ চেষ্টা করব এবং সেমি ফাইনালের আশায় ম্যাচটি খেলতে নামব। আমাদের বিপক্ষে যে মনোভাব পিএসজি দেখিয়েছিল, আগামীকাল আমরাও যেন সেটা দেখাতে পারি, তা নিশ্চিত করতে হবে। তাদের ভুল করতে বাধ্য করতে হবে। জানি আমাদের অন্তত দুই গোল করতে হবে। কাজটা কঠিন, তবে এজন্যই আমরা ফুটবল খেলি। প্যারিসে আমরা ছোট একটি অঘটন ঘটাতে চাই। আর তা করতে পারলে অবশ্যই খুশি হব।’

বিজ্ঞাপন

অন্যদিকে বায়ারনের মাঠে এমন দুর্দান্ত জয়ে এক পা সেমিতে দিয়েই রেখেছে পিএসজি। কিন্তু তাতেও স্বস্তির নিঃশ্বাস ফেলতে পারছেন না মাউরিসিও পচেত্তিনো। কারণ নিজের ঘরের মাঠে পিএসজির শেষ কয়েক ম্যাচের পারফরম্যান্স বেশ হতাশাব্যাঞ্জক। শেষ ১৬’র লড়াইয়ে বার্সেলোনার মাঠ কাম্প ন্যু’তে ৪-১ গোলের বড় জয় পেয়েছিল পিএসজি। কিন্তু ফিরতি লেগে ঘরের মাঠে করেছিল ১-১ ড্র। লিগ ওয়ানে নয় দিন আগের হোম ম্যাচে লিলের কাছে ১-০ গোলে হেরেছিল তারা।

তবে চ্যাম্পিয়নস লিগের এমন মহারণে ঘরের মাঠের পারফরম্যান্স উন্নতি করতে মরিয়া পিএসজি বস মাউরিসিও পচেত্তিনো। দ্বিতীয় লেগের খেলার আগে সংবাদ সম্মেলনে পচেত্তিনো বললেন, ‘মানছি, আমরা নিজেদের মাঠের চেয়ে অ্যাওয়ে ম্যাচে তুলনামূলকভাবে ভালো করছি। মৌসুমের শেষে এই বিষয়গুলোর দিকে আমাদের দৃষ্টি দিতে হবে। তবে আশা করি, বিষয়গুলো বদলে যাওয়ার শুরুটা আগামীকাল থেকে হবে।’

বাংলাদেশ সময় আজ রাত একটায় পার্ক ডে প্রিন্সে পিএসজির বিপক্ষে মাঠে নামবে বায়ার্ন। বায়ার্নের বিপক্ষে ফিরতি লেগে সেরা একাদশে অধিনায়ক মার্কিনিয়োসকে হয়তো পাবে না পিএসজি। এমনকি প্রথম লেগে পেশিতে চোট পাওয়া এই ব্রাজিলিয়ান ডিফেন্ডারের খেলা নিয়েও অনিশ্চয়তায় পচেত্তিনো। মার্কো ভেরাত্তি, ফুলব্যাক আলেসান্দ্রো ফ্লোরেন্সিকে নিয়েও আছে শঙ্কা। অন্যদিকে বায়ার্নের প্রধান স্ট্রাইকার রবার্ট লেভান্ডোফস্কি, সার্জ গ্ন্যাব্রিও এদিন থাকছেন না দলে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন