বিজ্ঞাপন

কৃষিপণ্য পরিবহনে ৪ জোড়া ট্রেন

April 13, 2021 | 2:19 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: করোনাভাইরাস সংক্রমণরোধে বুধবার (১৪ এপ্রিল) থেকে চলাচলে কঠোর বিধিনিষেধ জারি করেছে সরকার। অফিস আদালতের পাশাপাশি সব ধরনের গণপরিবহনও বন্ধ থাকছে। এই পরিস্থিতিতে পণ্য পরিবহন খোলা থাকছে। পাশাপাশি আরও চার জোড়া ট্রেন চালু রাখার সিদ্ধান্ত নিয়েছে রেল মন্ত্রণালয়। এসব ট্রেন কৃষিপণ্য পরিবহন করবে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১৩ এপ্রিল) রেলভবনে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন।

তিনি বলেন, ঢাকা- সিলেট, সিলেট- ঢাকা, চট্টগ্রাম- সরিষাবাড়ী, সরিষাবাড়ী – চট্টগ্রাম, খুলনা- চিলহাটি, চিলহাটি- খুলনা, পঞ্চগরের বীর মু্ক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম- ঢাকা, ঢাকা-পঞ্চগরের বীর মু্ক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম রুটে প্রতিদিন ট্রেন চলবে। বুধবার থেকে এ ট্রেন চলাচল করবে।

মন্ত্রী জানান, বিধিনিষেধের মধ্যে ট্রেনগুলো চালু করা হয়েছে। সাড়া পেলে পরবর্তী সময়ে এ ট্রেন চালু রাখার পরিকল্পনা রয়েছে।

বিজ্ঞাপন

তিনি আরও জানান, ঢাকা-১২০৩ চট্টগ্রাম, ঢাকা-১২০৩ সরিষাবাড়ী ও চট্টগ্রাম- সিলেটের মধ্যে চলাচলে করা পার্সেল মালামাল ভৈরববাজার ও আখাইড়া স্টেশন লাগেজ ভ্যান সংযোজন বিয়োজনের মাধ্যমে গন্তব্যে পাঠানো হবে। আর খুলনা- ঢাকা রুটের মালামাল পরিবাহিত লাগেজ ভ্যান ঈশ্বরদী স্টেশনে বিয়োজন হয়ে বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম- ঢাকা রুটে চলাচলকারী ট্রেনে সংযোজন- বিয়োজন হবে। এ ট্রেনে কৃষিজাত পণ্য যেমন শাক- সবজি, দেশীয় ফলমূলসহ অন্যান্য কৃষিপণ্য পরিবহনের ক্ষেত্রে মূল ভাড়া ওপর ২৫ শতাংশ ছাড় দেওয়া হবে।

আর রুটভিত্তিক ভাড়া হবে ঢাকা-১২০৩ সিলেট রুটের ৩১৯ কিলোমিটার দূরত্বের জন্য কেজিপ্রতি ১ টাকা ১১ পয়সা, ঢাকা-চট্টগ্রাম রুটের জন্য ৩৪৬ কিলোমিটারের জন্য কেজি প্রতি ১ টাকা ১৭ পয়সা, চট্টগ্রাম সরিষাবাড়ী ৪৬৯ কিলোমিটার রুটে ১ টাকা ৩০ পয়সা, খুলনা চিলহাটি ৪৯০ কিলোমিটার রুটে ১ টাকা ৩৫ পয়সা, বীর মুক্তিযোদ্ধা সিরাজুল- ঢাকা ৫৯৩ কিলোমিটারের রুটে ১ টাকা ৫৬ পয়সা কেজি প্রতি নির্ধারন করা হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/এএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন