বিজ্ঞাপন

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যে রমজান শুরু

April 13, 2021 | 6:12 pm

আন্তর্জাতিক ডেস্ক

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের জর্ডান, ফিলিস্তিন, সংযুক্ত আরব আমিরাত, কুয়েত, কাতার, ওমান এবং বাহরাইনে পবিত্র রমজান মাস শুরু হয়েছে। সোমবার (১২ এপ্রিল) সন্ধ্যায় রমজান মাসের চাঁদ দেখার পর মঙ্গলবার (১৩ এপ্রিল) প্রথম রোজা রেখেছেন ধর্মপ্রাণ মুসলিমরা। খবর গালফ নিউজ।

বিজ্ঞাপন

বৈশ্বিক মহামারি নভেল করোনাভাইরাস সংক্রমণের মধ্যে এ নিয়ে দ্বিতীয়বার রমজান পালন করছেন ইসলাম ধর্মাবলম্বীরা।

এদিকে, নিজ দেশের নাগরিক এবং বিশ্ব মুসলিম উম্মাহর প্রতি পবিত্র রমজানের শুভেচ্ছা জানিয়েছেন সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ এবং যুবরাজ মোহাম্মদ বিন সালমান। তবে করোনা সংক্রমণ মোকাবিলায় রমজান মাসের আনুষ্ঠানিকতা পালনে আগের বছরের মতোই নানা বিধিনিষেধ আরোপ করেছে কর্তৃপক্ষ।

মহামারির কারণে সৌদির দুই প্রধান মসজিদে তারাবির নামাজ ২০ রাকাতের পরিবর্তে ১০ রাকাত করার নির্দেশ দিয়েছেন বাদশাহ সালমান। এছাড়াও, মসজিদে ই’তিকাফ এবং ইফতার আয়োজনের ব্যাপারেও কঠোর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। পাশাপাশি, করোনা ভ্যাকসিন নিয়েছেন এমন লোকজনই শুধু মসজিদুল হারাম ও মসজিদে নববীতে ওমরাহ পালন এবং নামাজ আদায় করতে পারবেন।

বিজ্ঞাপন

এ ব্যাপারে সৌদি আরবের দুই প্রধান মসজিদের দায়িত্বে থাকা শেখ আব্দুল রহমান আল সুদাইস বলেন, করোনা থেকে সুরক্ষিত থাকতে মসজিদের প্রেসিডেন্সি এবং ওমরাহ পালনকারীদের সেবায় নিয়োজিত অন্যান্য সংস্থা পূর্ব সতর্কতা ও সুরক্ষামূলক পদক্ষেপ নিয়েছে। সেগুলো কঠোরভাবে মেনে চলতে হবে।

অন্যদিকে, সৌদি সরকারের ইসলামিক সম্পর্ক, আহ্বান ও পরামর্শ বিষয়ক মন্ত্রী ড. আবদুল লতিফ আল শেখ জানিয়েছেন, সব মসজিদে ৩০ মিনিটের মধ্যে তারাবি নামাজ আদায়ের বাধ্যবাধকতা থাকবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন