বিজ্ঞাপন

রয়টার্সের ইতিহাসে প্রথম নারী প্রধান সম্পাদক

April 13, 2021 | 6:43 pm

আন্তর্জাতিক ডেস্ক

বার্তা সংস্থা রয়টার্সের ১৭০ বছরের ইতিহাসে প্রথম নারী প্রধান সম্পাদকের দায়িত্ব নিতে যাচ্ছেন ইতালিয়ান বংশোদ্ভূত আলেসান্দ্রা গ্যালোনি।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১৩ এপ্রিল) এক প্রতিবেদনে জানানো হয়েছে আগামী সপ্তাহে ৪৭ বছর বয়সী গ্যালোনি এক দশক ধরে রয়টার্সের বার্তাকক্ষের নেতৃত্বে থাকা স্টিফেন অ্যাডলারের স্থলাভিষিক্ত হবেন। তার নেতৃত্বে রয়টয়ার্স সাংবাদিকতা বিষয়ক কয়েকশ পুরস্কারে ভূষিত হয়েছে। যার মধ্যে রয়েছে সাতটি পুলিৎজার।

এদিকে, রোমে বেড়ে ওঠা গ্যালোনি চার ভাষায় পারদর্শী। রয়টার্স ছাড়াও তিনি দীর্ঘদিন ওয়াল স্ট্রিট জার্নালের সঙ্গে কাজ করেছেন। ব্যবসা ও রাজনীতি সংক্রান্ত প্রতিবেদন তৈরি  এবং সম্পাদনায় তিনি সিদ্ধহস্ত।

গ্যালোনির ক্যারিয়ার শুরু হয়েছিল রয়টার্সের ইতালিয়ান নিউজ সার্ভিসে। হার্ভার্ড এবং লন্ডন স্কুল অব ইকোনমিকস থেকে ডিগ্রি নেওয়া এই নারী ওয়াল স্ট্রিট জার্নালে ১৩ বছর কাজ করেছেন। ২০১৩ সালে তিনি রয়টার্সে ফেরেন। বার্তা সংস্থাটির বৈশ্বিক ব্যবস্থাপনা সম্পাদকের দায়িত্বও সামলেছেন তিনি। দেখভাল করেছেন বিশ্বের দুই শতাধিক স্টেশন থেকে কাজ করা আড়াই হাজার সাংবাদিককে।

বিজ্ঞাপন

তবে, প্রধান সম্পাদকের দায়িত্ব নিয়েই তাকে অনেকগুলো চ্যালেঞ্জের মুখোমুখি হতে হবে। এর মধ্যে কিছু চ্যালেঞ্জ বর্তমান বাস্তবতায় সব গণমাধ্যমকেই মোকাবিলা করতে হচ্ছে। এর বাইরেও বিস্তৃত ও জটিল সাংগঠনিক কাঠামো পরিচালনার ভার তো থাকছেই।

প্রধান সম্পাদকের দায়িত্ব পাওয়ার প্রতিক্রিয়ায় গ্যালোনি বলেন, ১৭০ বছর ধরে রয়টার্স স্বতন্ত্র, বিশ্বস্ত বৈশ্বিক প্রতিবেদনের মান নির্ধারণ করেছে। প্রতিভাবান, নিবেদিত ও অনুপ্রেরণাদায়ী সাংবাদিকদের নিয়ে গঠিত এর বিশ্বমানের বার্তাকক্ষের নেতৃত্ব দেওয়ার সুযোগ পেয়ে তিনি সম্মানিত বোধ করছেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন