বিজ্ঞাপন

৭-১ গোল, ওটা অতীত: ব্রাজিল কোচ

March 24, 2018 | 5:38 pm

সারাবাংলা ডেস্ক

বিজ্ঞাপন

গত বিশ্বকাপে ঘরের মাঠে জার্মানির বিপক্ষে ব্রাজিল হেরেছিল ৭-১ গোলের বিশাল ব্যবধানে। জার্মানদের বিপক্ষে হেরে সেবার বিদায় নিতে হয়েছিল স্বাগতিক ব্রাজিলকে। আবারো দরজায় কড়া নাড়ছে বিশ্বকাপ। রাশিয়া বিশ্বকাপের আগে প্রীতি ম্যাচে সেই জার্মানির মুখোমুখি হবে ব্রাজিল।

চার বছর পর প্রথমবারের মতো আগামী মঙ্গলবার বার্লিনে জার্মানির মুখোমুখি হবে ব্রাজিল। ম্যাচটি প্রীতি হলেও ঘুরেফিরে আসছে ২০১৪ সালের বিশ্বকাপ সেমিফাইনালের সেই দুঃসহ স্মৃতি। সবার আগে রাশিয়া বিশ্বকাপের টিকিট নিশ্চিত করা ব্রাজিল এবার কোনো সুযোগ দেবে না বলেই মনে করছেন ব্রাজিল কোচ তিতে।

২০১৪ সালের নিজেদের মাঠের সেই ট্র্যাজেডির প্রসঙ্গ উঠতেই ব্রাজিল কোচ জানিয়ে দেন, চার বছর আগের অতীত নিয়ে পড়ে থাকবে না তার দল। তিনি জানালেন, ওটা অতীত। এবার তার শিষ্যরাই জার্মানদের হারাবে। ইতোমধ্যেই দারুণ পারফরম্যান্সে বিশ্বকাপের আয়োজক রাশিয়ার বিপক্ষে আরেকটি প্রীতি ম্যাচ খেলেছে ব্রাজিল। স্বাগতিকদের বিপক্ষে নেইমারকে ছাড়াই তিতের শিষ্যরা জিতেছে ৩-০ গোলের ব্যবধানে। জার্মানির বিপক্ষে আসন্ন ম্যাচেও ‘মানসিকভাবে শক্তিশালী’ পারফরম্যান্স দেখাবে তার শিষ্যরা-এমনটি আশা করছেন তিতে।

বিজ্ঞাপন

তিনি জানান, ‘চার বছর আগের বাজে পরাজয় এবার কোনো প্রভাব ফেলবে না। কারণ, ৭-১ গোলের ওই ম্যাচটা অনেকটাই অতীত। আমরা জানি বার্লিনে বিশ্ব চ্যাম্পিয়ন এক দলের বিপক্ষে খেলতে হবে। আমরা এখন নিজেদের অনেক গুছিয়ে নিয়েছি। আবেগের দিক থেকেও এটা গুরুত্বপূর্ণ ম্যাচ হবে। মানসিকভাবে শক্তিশালী থেকে প্রতিদ্বন্দ্বিতামূলক ফুটবল খেলতে চাই।’

২০১৬ সালের জুনে ব্রাজিলের নতুন কোচ হিসেবে দায়িত্ব নেন তিতে। তার অধীনে ব্রাজিল ১৮ ম্যাচ খেলে মাত্র ১টিতেই হেরেছে। জয় পেয়েছে ১৪ ম্যাচে, বাকি তিনটি ড্র।

তিতে আরও যোগ করেন, ‘আমাদের খেলার ধরন মাঠে প্রয়োগ করব আমরা। বিশ্বকাপের শহর মস্কোতে স্বাগতিক রাশিয়াকে ৩-০ গোলে হারানোয় আমার শিষ্যরা নিজেদের আত্মবিশ্বাস বাড়িয়ে নিয়েছে।’

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন