বিজ্ঞাপন

প্রস্তুতি ম্যাচের পারফরম্যান্স মূল ম্যাচেও চাইছেন শান্ত

April 17, 2021 | 7:02 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

শ্রীলঙ্কা সিরিজের আগে নিজেদের মধ্যকার প্রস্তুতি ম্যাচের প্রথম দিনটি ব্যাট হাতে বেশ ভালোই কেটেছে তামিম ইকবাল নেতৃত্বাধীন লাল দলের। একমাত্র লিটন দাস ছাড়া দলের বাকি ব্যাটাররা সবাই রান পেয়েছেন। তাতে দারুণ উজ্জীবিত দলের তরুণ টপ অর্ডার ব্যাটার নাজমুল হোসেন শান্ত। ব্যাটিংয়ের এই ধারাবাহিকতাটিই সতীর্থদের মূল ম্যাচেও ধরে রাখার তাগিদ দিলেন।

বিজ্ঞাপন

শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচ সিরিজের টেস্টের আগে শনিবার (১৭ এপ্রিল) দেশটির কাতুনায়েক চিলাও মেরিয়েন্স ক্রিকেট গ্রাউন্ডে দুই দিনের প্রস্তুতি ম্যাচে নেমেছেন বাংলাদেশ দলের সদস্যরা। নিজেদের মধ্যকার এই ম্যাচের প্রথম দিন ব্যাটিং করেছে তামিম ইকবালের লাল দল। যেখানে মুমিনুল হক নেতৃ্ত্বাধীন সবুজ দলের বোলারদর বিপক্ষে রীতিমতই দাপটই দেখিয়েছেন তামিমরা। একমাত্র লিটন দাস ছাড়া বাকি ৬ ব্যাটারের কাউকেই আউট হননি। করতে পারেননি সবুজ দলের বোলাররা। ব্যক্তিগত ২ রানে লিটনকে ক্রিজছাড়া করেছেন শুভাগত হোম।

তামিম ইকবাল রিটায়ার্ড আউট হয়েছেন ৬৩ রানে, সাইফ হাসান ৫২ রানে, নাজমুল হোসেন শান্ত ৫৩, মুশফিকুর রহিম ৬৬ ও নুরুল হাসান সোহান ৪৮ রানে রিটায়ার্ড আউট নিয়ে ড্রেসিংরুমে ফিরেছেন। তাদের রানে ভর করে ১ উইকেটের বিনিময়ে স্কোর বোর্ডে ৩১৪ রান যোগ করেছে তামিম ইকবাল ও তার দল। শ্রীলঙ্কার কন্ডিশনে নিজের ও দলের এমন ব্যাটিং মূল টেস্টে দারুণ কিছু করার প্রেরণা যোগাচ্ছে নাজমুল হোসেন শান্তকে। তাইতো ২১ তারিখ থেকে শুরু হওয়া আসল লড়াইয়ে সতীর্থদের এই ধারাবাহিকতা ধরে রাখার তাগিদ দিলেন।

‘আমার মনে হয় এটা খুব ভালো একটা প্রস্তুতি টেস্ট ম্যাচ শুরুর আগে। যেটা করতে চেয়েছিলাম আজকে, ওই পরিকল্পনা অনুযায়ী ব্যাটিং করতে পেরেছি। আশা করছি যে এই শেপে যদি ব্যাট করতে পারি তাহলে আমাদের টেস্ট ম্যাচের জন্য ভালো হবে।’

বিজ্ঞাপন

তবে শ্রীলঙ্কার প্রচন্ড গরমে এমন সাবলিল ব্যাটিং সহজ ছিল না সেটাও মনে করিয়ে দিলেন শান্ত।

‘অবশ্যই ওটা চ্যালেঞ্জিং। আসলে ওটা নিয়ে (কন্ডিশন) খুব বেশি কিছু বলার সুযোগ নেই। কারণ এই আবহাওয়াতেই আমাদের খেলতে হবে। কিন্তু আমার কাছে মনে হয় শুরুতে বোলাররা ভালো বল করেছে। বিশ পঁচিশ ওভার পর ব্যাটিংটা অনেক সহজ ছিল। আমার মনে হয় ব্যাটাররা যারা আমরা ব্যাট করছি খুব ভালো শেইপে ব্যাট করছি। ওয়েদারের সঙ্গে মানিয়ে নিয়েছি। এখনো কঠিন কিন্তু। আমরা দুই তিন সেশন প্র্যাক্টিস করছি। আজকে একটা ম্যাচ খেললাম কালকেও খেলব। সবমিলিয়ে ওয়েদারের সঙ্গে মানিয়ে নেওয়ার চেষ্টা করছি। খুব বেশি আসলে চিন্তা করার অপশন নাই। এই ওয়েদারেই খেলতে হবে।’

বিজ্ঞাপন

আগামী ২১-২৫ এপ্রিল শ্রীলঙ্কার পাল্লেকেলে স্টেডিয়ামে গড়াবে শ্রীলঙ্কা ও বাংলাদেশের মধ্যকার দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্ট। একই ভেন্যুতে ২৯ এপ্রিল-২ মে অনুষ্ঠিত হবে সিরিজেন দ্বিতীয় ও শেষ টেস্ট।

সারাবাংলা/এমআরএফ/এসএইচএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন