বিজ্ঞাপন

বরিশাল বিভাগজুড়ে ডায়রিয়ার প্রকোপ, এ বছর মৃত্যু ১০ জনের

April 24, 2021 | 3:30 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

বরিশাল: বরিশাল বিভাগে ডায়রিয়া রোগীর সংখ্যা বাড়ছেই। জেলা সদর থেকে শুরু করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স— সবখানেই ডায়রিয়ার রোগীকে চিকিৎসা দিতে হিমশিম খেতে হচ্ছে। বিভাগের ছয় জেলার মধ্যে সবচেয়ে বেশি ডায়রিয়ার রোগী পাওয়া যাচ্ছে ভোলা ও পটুয়াখালীতে। সবশেষ তথ্য বলছে, এ বছরে এই বিভাগে এখন পর্যন্ত ডায়রিয়ার রোগী ছাড়িয়ে গেছে ৩৬ হাজার। এর মধ্যে ১০ জনের মৃত্যুও হয়েছে।

বিজ্ঞাপন

স্বাস্থ্য অধিদফতরের বরিশাল বিভাগীয় শাখার তথ্য বলছে, শনিবার (২৪ এপ্রিল) সকাল পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় বরিশাল বিভাগের ছয় জেলায় মোট ১ হাজার ৪৮২ জন ডায়রিয়ায় আক্রান্ত হয়েছেন। একই সময়ে অবশ্য এই বিভাগে ১ হাজার ২৩২ জন ডায়রিয়া রোগী সুস্থও হয়েছেন।

স্বাস্থ্য অধিদফতরের বিভাগীয় পরিচালক ডা. বাসুদেব কুমার দাস জানিয়েছেন, সব মিলিয়ে চলতি বছরে এ পর্যন্ত ৩৬ হাজার ৪৬৮ জন ডায়রিয়ায় আক্রান্ত হয়েছেন এই বিভাগে। এর মধ্যে সুস্থ হয়েছেন ৩৫ হাজার ২২৯ জন। একই সময়ে মারা গেছেন ১০ জন। সে হিসাবে বরিশাল বিভাগে বর্তমানে ডায়রিয়া নিয়ে চিকিৎসাধীন রয়েছেন স্বাস্থ্য ১ হাজার ২৩৯ জন।

স্বাস্থ্য অধিদফতরের তথ্য থেকে দেখা যায়, সবচেয়ে বেশি ডায়রিয়া রোগী পাওয়া গেছে ভোলা জেলায়— ৯ হাজার ২৩৩ জন। দ্বিতীয় সর্বোচ্চ ৮ হাজার ২৯০ জন আক্রান্ত হয়েছেন পটুয়াখালী জেলায়। এছাড়া বরগুনা জেলায় পাঁচ হাজার ৪৫০ জন, বরিশাল জেলায় চার হাজার ৯৭৯ জন, পিরোজপুর জেলায় চার হাজার ৪৩৩ জন ও ঝালকাঠি জেলায় ডায়রিয়ায় আক্রান্ত হয়েছেন চার হাজার ৮৩ জন।

বিজ্ঞাপন

স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) তথ্য বলছে, বরিশাল বিভাগের বিভিন্ন এলাকার খাল ও নদীর পানিতে ডায়রিয়ার জীবাণু রয়েছে।  এর মধ্যে উল্লেখযোগ্য কীর্তনখোলা নদী। এই নদীর পানি বিভিন্ন গৃহস্থালীর কাজে ব্যবহার করা হয়ে থাকে। জীবাণুযুক্ত এসব পানির ব্যবহারের কারণেই ব্যাপক হারে ডায়রিয়া ছড়িয়ে পড়ছে।

ডা. বাসুদেব কুমার দাস বলেন, বরিশাল অঞ্চলে মাত্র ২০ শতাংশ মানুষ নলকূপের আওতায় রয়েছে। বাকি ৮০ শতাংশ মানুষ নদী বা খালের পানির ওপর নির্ভরশীল। আর আইইডিসিআর গত সপ্তাহে বরগুনায় এক গবেষণায় দেখিয়েছে যে সেখানকার ৭১ শতাংশ মানুষ ভাত রান্না, সবজি ধোয়ার মতো গৃহস্থালীর কাজে খাল কিংবা নদীর পানি ব্যবহার করছেন। ডায়রিয়া যেহেতু পানিবাহিত রোগ, এসব উৎসে ডায়রিয়ার জীবাণু থাকলে তাই সেটি ব্যাপকভাবে মানুষের মধ্যে ছড়িয়ে পড়ছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন