বিজ্ঞাপন

বাংলাদেশি দুই টাকার নোট ভারতে নেশার ‘পান্নি পাইপ’

March 25, 2018 | 1:08 pm

।।শুভজিৎ পুততুন্ড।।

বিজ্ঞাপন

কলকাতা: সীমান্তে কাঁধে কাঁধ মিলিয়ে চোরাচালান রুখতে একযোগে কাজ করে যাচ্ছে বিজিবি-বিএসএফ। সম্প্রতি সীমান্তে প্রথমবারের মত নো ক্রাইম জোনের আওতায় আনা হয়েছে ৮ দশমিক ৩ কিলোমিটার এলাকা।

বাকি এলাকাগুলোয় বাড়ানো হয়েছে নজরদারি। সীমান্ত নিরাপত্তায় ব্যবহার করা হচ্ছে লেজার ওয়ালসহ নানান আধুনিক প্রযুক্তি। কিন্তু এরই মধ্যে দুইদেশের সীমান্তে সযত্নে লালন-পালন হচ্ছে চোরাচালানের নয়া পদ্ধতি।

বর্তমানে সীমান্ত লাগোয়া চোরাকারবারী সিন্ডিকেটের নতুন ভরসা বাংলাদেশি দুই টাকার আসল নোট। চোরাকারবারিদের মূল উদ্দেশ্য নজরদারি এড়িয়ে এই ছোট বাংলাদেশি নোট ভারতে নিয়ে আসা। বাংলাদেশের ওই সমস্ত দু’টাকার নোটের একপিঠে রয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের ছবি অন্যপিঠে রয়েছে সাভারের শহীদ মিনারের ছবি। সেই নোটকেই ভরসা করে ফের কোমর বেঁধেছে ভারত-বাংলাদেশ সীমান্তের চোরাকারবারিরা।

বিজ্ঞাপন

ভারতে বিএসএফের নজরদারিতে আদম ও গরু পাচারে লাগাম টানায় নতুন করে বাংলাদেশি দুই টাকার নোটে ভরসা করছে চোরাকারবারিরা।

সীমান্ত এলাকায় সক্রিয় ভারতের ইন্টেলিজেন্স ব্যুরো (আইবি) সূত্রের খবর, হিরোইন ও ইয়াবা সেবনের সময় ওই নোটকে মুড়ে পাইপ হিসেবে ব্যবহার করা হচ্ছে। নেশাখোরদের ভাষায় ওই পাইপের নাম ‘পান্নি’। বাংলাদেশের দু’টাকার নোট মুড়ে পান্নি বানিয়ে বেশ কয়েকবার নেশা করা যায়। ফলে ভারতের নেশাকারীদের কাছে ক্রমশই জনপ্রিয় হয়ে উঠছে বাংলাদেশি দুই টাকার নোট।

জানা গেছে, ভারত এবং বাংলাদেশি মুদ্রা মূল্য অনুযায়ী বাংলাদেশের দুই টাকার বিনিময়ে ভারতে পাওয়া যায় ১ দশমিক ৭২ রুপি। কিন্ত বর্তমানে বাংলাদেশি দুটাকার নোট ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের সীমান্তবর্তী উত্তর ২৪ পরগনা, নদীয়া, মালদা, মুর্শিদাবাদ এবং দক্ষিণ দিনাজপুর জেলার বসিরহাট, বনগাঁ, বাগদা, স্বরূপনগর, গেদে, বানপুর, ভগবানগোলা, লালগোলা, হিলিসহ বিভিন্ন সীমান্ত এলাকায় বিক্রি হচ্ছে ভারতীয় মুদ্রায় পাঁচ টাকায়।

বিজ্ঞাপন

উত্তর ২৪ পরগনা জেলার অন্যতম স্থল ও পানি সীমান্ত এলাকা বসিরহাট।

বসিরহাটের হেমনগর কোস্টাল থানার ওসি বলেন, এতদিন নেশাকারীরা রাংতা কাগজের সাহায্যে নেশা করতেন। বর্তমানে তারা নেশার পদ্ধতি পাল্টে বাংলাদেশি নোটের সাহায্যে নেশা করছে বলে শুনেছি। আমরা বিষয়টির প্রতি বাড়তি নজরদারি বাড়িয়েছি।

গত বছরের শেষ দিকে বাংলাদেশের বেনাপোল চেকপোস্টে উদ্ধার হয় প্রায় এক লাখ পিস বাংলাদেশি দুই টাকার নোট আটক করা হয় দুই ভারতীয়কে।

চলতি মাসে পশ্চিমবঙ্গের মালদা থেকেও উদ্ধার হয় বেশকিছু বাংলাদেশি এই ছোট নোট । চলতি মাসের ২৪শে মার্চও বাংলাদেশের সাতক্ষীরায় দুই দেশের সীমান্তবর্তী নদী থেকে উদ্ধার হয় বস্তা ভর্তি দুই টাকার নোট।

বিজ্ঞাপন

সারাবাংলা/একে

আরও পড়ুন

নদীতে ভাসছিল টাকা ভর্তি বস্তা

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন