বিজ্ঞাপন

রোহিঙ্গা সংকটে বাংলাদেশের পাশে আছে মিশর

March 25, 2018 | 1:43 pm

।।স্পেশাল করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

রোহিঙ্গা সংকটে বাংলাদেশের পাশে থাকার আশ্বাস দিয়েছে মিশর। জানিয়েছেন, সহকারী পররাষ্ট্রমন্ত্রী খালেদ তারওয়াত।
রোববার রাষ্ট্রীয় অতিথি ভবন মেঘনায় বাংলাদেশ এবং মিশরের মধ্যে ফরেন্স অফিস কনসালটেশন বৈঠকে তিনি এ কথা জানান।

এ বৈঠকে মিশরের পক্ষে সহকারী পররাষ্ট্রমন্ত্রী খালেদ তারওয়াত এবং বাংলাদেশের পক্ষে পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক প্রতিনিধিত্ব করেন। বৈঠকে দুই দেশের মধ্যে একটি সমঝোতা স্মারক সাক্ষরিত হয়। স্মারকটি হলো দুই দেশের কূটনীতিকদের একাডেমিক পর্যায়ে শিক্ষা সংক্রান্ত।

বৈঠক শেষে মিশরের সহকারী পররাষ্ট্র মন্ত্রী খালেদ বলেন, বাংলাদেশ রোহিঙ্গা সংকট মোকাবেলা করছে, মিশরের এই ধরনের সংকট মোকাবেলার অভিজ্ঞতা রয়েছে, রোহিঙ্গা সংকট মোকাবেলায় বাংলাদেশের পক্ষ মিশরের সমর্থন অব্যাহত থাকবে। আন্তর্জাতিক পর্যায়ে বাংলাদেশের পক্ষ সমর্থন আদায়ে মিশরের তৎপর থাকার আশ্বাস দেন তিনি।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, বাংলাদেশের সঙ্গে ব্যবসায়িক সম্পর্ক আরও বাড়াতে চায় মিশর। বিশেষ করে আইটি, জ্বালানী খাতে। মিশরের সহকারী পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, আমরা দুই দেশ একসঙ্গে কাজ করে আরও উন্নতির শিখরে উঠতে চাই। এই অঞ্চলে মিশরের কাছে বাংলাদেশ খুব গুরুত্বপূর্ণ রাষ্ট্র।

বাংলাদেশের পরারাষ্ট্র সচিব শহীদুল হক বলেন, বৈঠকে রোহিঙ্গা সংকট, মধ্যপ্রাচ্যের শান্তি, প্যালেস্টাইন ইস্যুসহ দুই দেশের সার্বিক দ্বিপক্ষীয় বিষয় নিয়ে বৈঠকে আলোচনা হয়েছে। মিশরের সঙ্গে বাংলাদেশ সম্পর্ক আরও শক্তিশালী করতে চায়। বিশেষ করে বাণিজ্য, শিক্ষা ও জ্বালানী খাতে। তিনি জানান, এই মুহূর্তে মিশরের আলো আজহার বিশ্ববিদ্যালয়ে ২০০ বাংলাদেশি শিক্ষার্থী লেখাপড়া করছেন।

মিশরের সহকারী পররাষ্ট্র মন্ত্রী দুদিনের সফরে গতকাল ঢাকা এসে পৌঁছেছেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমএ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন