বিজ্ঞাপন

শেষ দিন কিউইদের দরকার ৭ উইকেট

March 25, 2018 | 2:54 pm

সারাবাংলা ডেস্ক

বিজ্ঞাপন

অকল্যান্ড টেস্টে চালকের আসনে স্বাগতিক নিউজিল্যান্ড। চতুর্থ দিন শেষে দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ড ৩ উইকেট হারিয়ে তুলেছে ১৩২ রান। ২৩৭ রান পিছিয়ে থেকে শেষ দিন নামবে ইংলিশরা। নিজেদের প্রথম ইনিংসে নিউজিল্যান্ড ৮ উইকেটে ৪২৭ রান তুলে ইনিংস ঘোষণা করে। আর নিজেদের প্রথম ইনিংসে মাত্র ৫৮ রানেই অলআউট হয়েছিল ইংলিশরা।

এর আগে বৃষ্টির কারণে অকল্যান্ডে তৃতীয় দিন খেলা হয় মাত্র ১৭টি বল। তারও আগে বৃষ্টির কারণে দিন-রাতের অকল্যান্ড টেস্টের দ্বিতীয় দিনের খেলা হয়েছে মাত্র ২৩.১ ওভার।

১৯৫৫ সালের মার্চে টেস্ট ইতিহাসের ৪০২তম ম্যাচে ইংল্যান্ডের কাছে ২৬ রানে অলআউট হয়েছিল নিউজিল্যান্ড। চলমান ম্যাচে (টেস্ট ইতিহাসের ২২৯৯তম ম্যাচে) নিউজিল্যান্ডের কাছে মাত্র ৫৮ রানে অলআউট হয় ইংল্যান্ড। ইংলিশদের অবশ্য এর চেয়েও বেশি লজ্জার রেকর্ড আছে। টেস্ট ইতিহাসের ২৫তম ম্যাচে ১৮৮৭ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিডনিতে ইংলিশরা করেছিল মাত্র ৪৫ রান।

বিজ্ঞাপন

এই প্রথম ডে-নাইট টেস্ট ম্যাচ খেলতে নেমেছে কিউইরা। টস জিতে আগে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেয় স্বাগতিকরা। ব্যাটিংয়ে নেমে নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে ইংলিশরা। ক্রেইগ ওভারটন ২৫ বলে ৫টি চার আর একটি ছক্কায় করেন অপরাজিত ৩৩ রান। ১১ রান করেন মার্ক স্টোনম্যান। অ্যালিস্টার কুক, জো রুট, ডেভিড মালান, বেন স্টোকস, জনি বেয়ারস্টো, মঈন আলি, ক্রিস ওকস, স্টুয়ার্ট ব্রড আর জেমস অ্যান্ডারসন কেউই ৫ রানের বেশি করতে পারেননি। ০ রানেই ফেরেন পাঁচ ব্যাটসম্যান। উইকেটের পতন ঘটে দলীয় ৬, ৬, ১৬, ১৮, ১৮, ১৮, ২৩, ২৩, ২৭ এবং ৫৮ রানের মাথায়।

নিউজিল্যান্ড দুই বোলার ব্যবহার করেই ১০টি উইকেট তুলে নেয়। টিম সাউদি ১০.৪ ওভারে ৩২ রান দিয়ে তুলে নেন ৬ উইকেট। আর ১০ ওভারে ২৫ রান দিয়ে তুলে নেন ৪ উইকেট। ২০.৪ ওভারই ছিল ইংলিশদের দৌড়াত্ম।

নিজেদের প্রথম ইনিংসে ব্যাটিংয়ে নেমে নিউজিল্যান্ড ওপেনার জীত রাভাল ৩ রান করে বিদায় নেন। আরেক ওপেনার টম ল্যাথাম করেন ২৬ রান। মাঝে ২০ রান করে সাজঘরে ফেরেন রস টেইলর। নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন সেঞ্চুরি স্পর্শ করেন ১৯৬ বলে। ১৭ সেঞ্চুরি নিয়ে নিউজিল্যান্ডের সবচেয়ে বেশি সেঞ্চুরির রেকর্ড অনেক দিন ধরেই ছিল মার্টিন ক্রোর। পরে সেই রেকর্ড স্পর্শ করেন রস টেইলর ও উইলিয়ামসন। ১৮তম সেঞ্চুরিতে এখন এককভাবে শীর্ষে উইলিয়ামসন।

বিজ্ঞাপন

সেঞ্চুরি পেয়েছেন হেনরি নিকোলস। ১৪৫ রানে অপরাজিত থাকেন তিনি। ওয়াটলিং ৩১, কলিন ডি গ্রান্ডহোম ২৯, টিম সাউদি ২৫ রান করেন। টেস্ট ক্যারিয়ারের ১১৫তম ম্যাচ খেলতে নেমে ইংলিশ পেসার স্টুয়ার্ট ব্রড ৪০০ উইকেটের দেখা পেয়েছেন। টেস্টের সর্বোচ্চ উইকেট শিকারির তালিকায় ব্রড রয়েছেন ১৫ নম্বরে। ইংলিশদের হয়ে দ্বিতীয়। ৫২৬ উইকেট নিয়ে ইংল্যান্ডের সর্বোচ্চ টেস্ট উইকেট শিকারি জেমস অ্যান্ডারসন। দুজনই এই ম্যাচে তিনটি করে উইকেট তুলে নেন।

নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে ইংলিশ ওপেনার অ্যালিস্টার কুক ২ রানে বিদায় নেন। আরেক ওপেনার স্টোনম্যান করেন ৫৫ রান। শেষ বেলায় বিদায় নেওয়ার আগে অধিনায়ক জো রুট করেন ৫১ রান। ১৯ রানে অপরাজিত থাকেন ডেভিড মালান। ট্রেন্ট বোল্ট দুটি আর ওয়াগনার একটি করে উইকেট তুলে নেন।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন