বিজ্ঞাপন

করোনা ইস্যুতে দ.এশিয়ায় চীনের পদক্ষেপ খোলাসা হবে মঙ্গলবার

April 26, 2021 | 11:39 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: দক্ষিণ এশিয়াতে করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় বাংলাদেশ, আফগানিস্তান, পাকিস্তান, নেপাল এবং শ্রীলংকাকে নিয়ে করোনা প্রতিরোধে সহযোগিতামূলক একটি জোট কার্যকর করতে চায় চীন। যা করোনা পরবর্তী সময়েও সহযোগিতামূলক কার্যক্রম হিসেব সচল থাকবে। চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই দক্ষিণ এশিয়ার এই দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে মঙ্গলবার (২৭ এপ্রিল) ভার্চুয়াল বৈঠক করবেন। যেখানে এই জোটের কার্যক্রম খোলাসা হতে পারে।

বিজ্ঞাপন

এ বিষয়ে জানার জন্য ঢাকার চীন দূতাবাসের সঙ্গে যোগাযোগ করে কোনো সাড়া পাওয়া যায়নি। তবে কূটনৈতিক সূত্রে জানা গেছে, চলমান পরিবর্তিত ভূ-রাজনৈতিক প্রেক্ষাপটে দক্ষিণ এশিয়ার দেশগুলো চীনের কাছে খুবই গুরুত্বপূর্ণ। গত এক দশকে এই অঞ্চলের দেশগুলোর সঙ্গে চীনের বন্ধুত্ব বাড়ানোর উদ্যোগ দৃশ্যমান। বৈশ্বিক যেকোনো প্রেক্ষাপটে এই অঞ্চলের দেশগুলোর সমর্থন আশা করে চীন। তাই করোনা সংক্রমণ প্রতিরোধে এই অঞ্চলের দেশগুলোকে সহযোগিতা করে তাদের সঙ্গে আরও ঘনিষ্ট হতে চায় পূর্ব-এশিয়ার এই দেশটি।

ঢাকার কূটনীতিকরা নাম প্রকাশ না করার শর্তে জানান, করোনা ঢেউয়ের শুরু থেকেই বেইজিং ঢাকার সঙ্গে ভ্যাকসিনসহ একাধিক ইস্যুতে সহযোগিতামূলক আগ্রহ দেখিয়েছে। কিন্তু ঢাকা এই বিষয়ে শতভাগ যত্ন নেয়নি। তবে এবার বেইজিংয়ের পুরো প্রস্তাবনা জেনে নিজেদের স্বার্থ সংরক্ষণ করা গেলে ঢাকা এই জোটে থাকবে। এরই মধ্যে ঢাকার পক্ষ থেকে প্রাথমিক সম্মতি জানানো হয়েছে। চীনের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে মঙ্গলবারের (২৭ এপ্রিল) ভার্চুয়াল বৈঠকের পর এই উদ্যোগ সম্পর্কে বিস্তারিত জানা যাবে।

সূত্রগুলো আরও বলছে, ঢাকা এই মুহূর্তে করোনা ঢেউ সামলানোর জন্য প্রয়োজনীয় ভ্যাকসিন, চিকিৎসা সরঞ্জামসহ সার্বিক সহযোগিতা চায়। পাশাপাশি ক্ষতি কাটিয়ে উঠতে করোনা পরবর্তী সময়ে অর্থনৈতিক সহযোগিতাও চায় ঢাকা। চীনের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকে ঢাকার পক্ষ থেকে এই বার্তা দেওয়া হবে।

বিজ্ঞাপন

এদিকে চীনের প্রতিরক্ষামন্ত্রী জেনারেল ওয়েই ফেঙ্গহিও বৈঠকের দিন মঙ্গলবার (২৭ এপ্রিল) ঝটিকা সফরে ঢাকা আসছেন। এই সফরে চীনের প্রতিরক্ষামন্ত্রী জেনারেল ওয়েই ফেঙ্গহি রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন এবং সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদের সঙ্গে বৈঠক করবেন।

সারাবাংলা/জেআইএল/পিটিএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন