বিজ্ঞাপন

দ্রুততম সেঞ্চুরিতে রশিদ খানের রেকর্ড

March 25, 2018 | 3:16 pm

সারাবাংলা ডেস্ক

বিজ্ঞাপন

বর্তমান ক্রিকেট বিশ্বের অন্যতম সেরা স্পিনার আফগানিস্তানের রশিদ খান দারুণ এক রেকর্ড গড়লেন। ওয়ানডেতে সবচেয়ে কম বয়সীতো বটেই, সবচেয়ে কম ম্যাচ খেলে ১০০ উইকেটের মালিক হলেন তিনি। মিচেল স্টার্ক, ব্রেট লি, সাকলাইন মোস্তাক কিংবা শেন বন্ডরা যে রেকর্ড আগে গড়েছেন, সেটা তাদের থেকেও দ্রুত টপকে গেলেন ১৯ বছর বয়সী রশিদ খান।

এতোদিন ৫২ ওয়ানডে ম্যাচে দ্রুততম ১০০ উইকেট নেয়ার রেকর্ড গড়েছিলেন অস্ট্রেলিয়ান পেসার মিচেল স্টার্ক। সেটা টপকাতে রশিদ খানের লাগলো মাত্র ৪৪ ম্যাচ। স্টার্কের আগে এই তালিকায় শীর্ষে ছিলেন পাকিস্তানের সাকলাইন মোস্তাক। ১০০ উইকেট নিতে তিনি খেলেছিলেন ৫৩ ম্যাচ। নিউজিল্যান্ডের শেন বন্ড ৫৪ ওয়ানডে ম্যাচে নিয়েছিলেন ১০০ উইকেট। আর অস্ট্রেলিয়ার ব্রেট লি ১০০ উইকেট নিতে খেলেছিলেন ৫৫ ম্যাচ।

বিশ্বকাপ নিশ্চিত করা আফগানরা বাছাইপর্বের ফাইনালে জিম্বাবুয়ের হারারেতে মুখোমুখি হয় ওয়েস্ট ইন্ডিজের। ম্যাচের ২৩তম ওভারে শাই হোপকে ফিরিয়ে দিয়ে উইকেটের সেঞ্চুরি পূর্ণ করেন রশিদ খান।

বিজ্ঞাপন

সর্বকনিষ্ঠ ক্রিকেটার হিসেবে দ্রুততম ১০০ উইকেটই শুধু নয়, যে কোনো পর্যায়েই ওয়ানডেতে দ্রুততম ১০০ উইকেট নেয়ার রেকর্ড গড়েন এই আফগান স্পিনার। ৫০ উইকেট নেয়া বোলারদের মধ্যে রশিদ খান ছিলেন ৮ম দ্রুততম। তবে, সেখানেও সবচেয়ে কমবয়সী হিসেবে দ্রুততম ছিলেন তিনি। ১৯ বছর বয়সেই এই রেকর্ড গড়েছিলেন রশিদ খান। মাত্র ২৬ ম্যাচ খেলেই পৌঁছে যান উইকেটের হাফ সেঞ্চুরিতে।

রশিদ খান ওয়ানডে ক্যারিয়ারের ৪০ উইকেট নিয়েছেন জিম্বাবুয়ের বিপক্ষে এবং ৩৩টি নিয়েছেন আয়ারল্যান্ডের বিপক্ষে। এছাড়া ক্যারিয়ার সেরা বোলিং ১৮ রানে ৭ উইকেট ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। মোহাম্মদ নবীর পরেই দেশের জার্সিতে ওয়ানডেতে সর্বোচ্চ উইকেট শিকারি রশিদ খান। এ রিপোর্ট লেখা অবধি নবী নিয়েছেন ১০৩ উইকেট আর রশিদ খানের মাত্রই সেঞ্চুরি পূর্ণ হলো।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন