বিজ্ঞাপন

রমজানে বিশেষ সেবা সপ্তাহ পালন করবে বাণিজ্য মন্ত্রণালয়

April 29, 2021 | 7:55 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: আগামী ৩০ এপ্রিল থেকে ৬ মে বিশেষ সেবা সপ্তাহ পালন করবে বাণিজ্য মন্ত্রণালয়। রমজানে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণসহ জনসাধারণের প্রত্যাশিত সেবা নিশ্চিত ও নির্বিঘ্ন রাখার লক্ষ্যে এ উদ্যোগ নেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২৯ এপ্রিল) বাণিজ্য মন্ত্রণালয় থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। সেখানে বাণিজ্য মন্ত্রণালয়ের অধীনে থাকা দফতর/ সংস্থা যেসব সেবা দিয়ে থাকবে তার বিস্তারিত বলা হয়েছে।

এতে বলা হয়, ৩০ এপ্রিল থেকে ৬ মে পর্যন্ত বাণিজ্য মন্ত্রণালয় ও অধীনস্থ দফতরসমূহে ‘বিশেষ সেবা সপ্তাহ’ পালন করা হবে। এজন্য মন্ত্রণালয়ের আওতাধীন সকল দফতর/সংস্থা নিজ নিজ সেবা নিয়ে বিশেষ পরিকল্পনা বাস্তবায়ন করবে।

বাণিজ্য মন্ত্রণালয় করোনা মহামারিকালে রমজান ও ঈদুল ফিতরকে সামনে রেখে বাজারে অত্যাবশ্যকীয় পণ্যের সরবরাহ স্বাভাবিক রাখার স্বার্থে বাজার মনিটরিং কার্য্ক্রম জোরদার করা হয়েছে। নিত্যপণ্যের সরবরাহ স্বাভাবিক রাখার জন্য বন্দরসমূহসহ সকল পরিবহন ও যোগাযোগ ব্যবস্থা অটুট রাখার লক্ষ্যে সমন্বয় কার্যক্রম অব্যাহত রাখা হয়েছে।

বিজ্ঞাপন

টিসিবি ‘বিশেষ সেবা সপ্তাহ’ উপলক্ষ্যে নিত্যপ্রয়োজনীয় দ্রব্য-সামগ্রী অধিক পরিমাণ জনগণের মধ্যে বিতরণের ব্যবস্থা নিবে। ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) পণ্য বরাদ্দের পরিমাণ বৃদ্ধিসহ ট্রাকসেল বিক্রয় কার্যক্রম বৃদ্ধি করবে। কোভিড-১৯ বিস্তার রোধকল্পে বিনামূল্যে মাস্ক বিতরণ এবং সেবা সপ্তাহ উল্লেখপূর্বক ট্রাকসেলে বিশেষ ব্যানার ব্যবহার করবে।

জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদফতর নিত্যপ্রয়োজনীয় পণ্যের মজুদ ও সরবরাহ, ন্যায্যমূল্যে ক্রয়-বিক্রয় এবং মূল্য স্থিতিশীল রাখার লক্ষ্যে স্বাস্থ্যবিধি অনুসরণ করে ঢাকা মহানগরসহ দেশব্যাপী শুক্র ও শনিবারসহ সাতদিন বাজার তদারকি কার্যক্রম জোরদার করবে। বাজার অভিযান পরিচালনাকালে হ্যান্ডমাইকের মাধ্যমে ক্রেতা ও বিক্রেতাদের মধ্যে সচেতনামূলক কার্যক্রম পরিচালনা এবং ’মাস্ক পরিধান করুন সুস্থ থাকুন’ এই স্লোগানকে সামনে রেখে ভোক্তা অধিকার পথচারীর মধ্যে মাস্ক বিতরণ এবং স্বাস্থ্যবিধি সম্পর্কে জনসাধারণকে সচেতন করবে।

বিশেষ সেবা সপ্তাহে রফতানি উন্নয়ন ব্যুরো হতে রফতানিকারক প্রতিষ্ঠানের অনুকূলে রফতানির বিপরীতে ইস্যুকৃত সব সার্টিফিকেট অব অরিজিন (সিও), জিএসপি, সাপটা, সাফটা, আপটা আবেদনের তারিখের মধ্যে সেবা দেওয়ার জন্য হেল্প ডেস্ক স্থাপন করা হবে। এছাড়া রফতানি বিষয়ক যেকোনো পরামর্শ দেওয়ার জন্য ‘পরামর্শ ডেস্ক স্থাপন’ করা হবে।

বিজ্ঞাপন

যৌথমূলধন কোম্পানি ও ফার্মসমূহের পরিদপ্তর সিংগেল প্রসেস প্রক্রিয়ায় কোম্পানি রেজিষ্ট্রেশনে সেবা গ্রহীতাদের অনলাইনে আবেদন পূরণে সহায়তা করবে এবং ২ দিনের মধ্যে মর্টগেজ নিবন্ধন (অনলাইন) কাজ সম্পন্ন ও স্বয়ংক্রিয়ভাবে ইমেইলে সার্টিফিকেট দেবে।

বাংলাদেশ চা বোর্ড চলতি মৌসুমে দেশে চায়ের উৎপাদন স্বাভাবিক রাখার জন্য দেশের সকল চা বাগানে ভর্তুকি মূল্যে সার বিতরণে সহায়তা প্রদান কার্যক্রম এবং অন-লাইন চা রপ্তানী লাইসেন্স প্রদান অব্যাহত রাখবে। ২০২১-২০২২ নিলাম বর্ষের নিলাম কার্যক্রম চট্টগ্রাম ও শ্রীমঙ্গলে ০৩ মে ২০২১ তারিখে শুরু হবে এবং ’দুটি পাতা একটি কুড়ি’ এবং ’চা সেবা’ এ্যাপস দুটির মাধ্যমে গ্রাহক পর্যায় চা তথ্য ও প্রযুক্তি বিষয়ক সেবা প্রদান অব্যাহত রাখবে।

উল্লেখ্য, পবিত্র রমজান ও ঈদুল ফিতরকে সামনে রেখে সরকারি দপ্তরসমূহে ‘বিশেষ সেবা সপ্তাহ’ পালনের দিক নির্দেশনা প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন