বিজ্ঞাপন

সেমিতে বাংলাদেশ ইউনিভার্সিটি ও প্রাইম ইউনিভার্সিটি

March 25, 2018 | 6:06 pm

স্টাফ করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

১১তম ইউল্যাব ফেয়ার প্লে কাপ আন্ত:বেসরকারি বিশ্ববিদ্যালয় ক্রিকেট প্রতিযোগিতায় রোববার (২৫ মার্চ) দুটি ম্যাচ অনুষ্ঠিত হয়। এই টুর্নামেন্টের গোল্ড স্পন্সর হিসেবে রয়েছে গাজী গ্রুপ। দিনের প্রথম ম্যাচে বাংলাদেশ ইউনিভার্সিটি (বিইউ) এর মুখোমুখি হয় ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ডিআইইউ) এবং দিনের দ্বিতীয় ম্যাচে প্রাইম ইউনিভার্সিটি এর মুখোমুখি হয় স্ট্যামফোর্ড ইউনিভার্সিটি। খেলা দুটি অনুষ্ঠিত হয় ইউল্যাবের মোহাম্মদপুরের স্থায়ী ক্যাম্পাসের নিজস্ব ক্রিকেট গ্রাউন্ডে।

দিনের প্রথম ম্যাচে বাংলাদেশ ইউনিভার্সিটি ও ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি এর মধ্যকার খেলায় টসে জিতে ড্যাফোডিল ইউনিভার্সিটি প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নেয়। বাংলাদেশ ইউনিভার্সিটি ৩ উইকেট হারিয়ে ২০ ওভারে ২০০ রান সংগ্রহ করে। জবাবে, ২০১ রানের টার্গেতে খেলতে নেমে ডিআইইউ সব উইকেট হারিয়ে ১৭.৩ ওভারেই থেমে যায়। তাদের সংগ্রহ দাঁড়ায় ১৪৭, ফলে ৫৩ রানের সহজ জয় পায় বাংলাদেশ ইউনিভার্সিটি। বিইউ এর জহিরুল ইসলাম ৬৬ বলে ১১০ রান করে ম্যাচ সেরা হন। ইউল্যাবের ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক আরিফা গনি রহমান তাকে সেরা খেলোয়ারের পুরষ্কার তুলে দেন।

অন্যদিকে দিনের দ্বিতীয় ম্যাচে প্রাইম ইউনিভার্সিটি বনাম স্ট্যামফোর্ড ইউনিভার্সিটির মধ্যকার খেলায় প্রাইম ইউনিভার্সিটি ৬০ রানে জয়লাভ করে। টসে জিতে প্রাইম ইউনিভার্সিটি প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয়। ১০ ইউকেট হারিয়ে ১৯.৪ ওভারে প্রাইমের সংগ্রহ দাঁড়ায় ১২১ রান। জবাবে, স্ট্যামফোর্ড ইউনিভার্সিটি ১৫.২ ওভারে থমকে যায়। তারা ১৫.২ ওভারে সব উইকেট হারিয়ে মাত্র ৬০ রান করে টুর্নামেন্ট থেকে ছিটকে পরে। প্রাইম ইউনিভার্সিটি পক্ষে ইমরান রাফি ৪৪ বলে ৫১ রান করে ম্যান অব দ্য ম্যাচ হন। ইউল্যাবের ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক মুনতাসির মামুন তাকে সেরা খেলোয়ারের পুরষ্কার তুলে দেন।

বিজ্ঞাপন

২৭ মার্চ সেমি ফাইনালে সকাল সাড়ে নয়টায় প্রথম ম্যাচে ইউল্যাব এর মুখোমুখি হবে ইউরোপিয়ান ইউনিভার্সিটি এবং দুপুর দেড়টায় প্রাইম ইউনিভার্সিটি এর মুখোমুখি হবে বাংলাদেশ ইউনিভার্সিটি।

এ বছর প্রতিযোগিতাটিতে অংশগ্রহণ করেছে ১২ টি বিশ্ববিদ্যালয়। অংশগ্রহণকারী বিশ্ববিদ্যালয়গুলো হচ্ছে- নর্থ সাউথ ইউনিভার্সিটি, ব্র্যাক ইউনিভার্সিটি, সাউথ ইস্ট ইউনিভার্সিটি, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, প্রাইম ইউনিভার্সিটি, গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশ, ইউরোপিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ, ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ, স্ট্যামফোর্ড ইউনিভার্সিটি বাংলাদেশ, বাংলাদেশ ইউনিভার্সিটি, উত্তরা ইউনিভার্সিটি এবং টুর্নামেন্টের আয়োজক স্বাগতিক ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব)।

বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে অনুষ্ঠিত একমাত্র ক্রিকেট প্রতিযোগিতা হিসেবে ইউল্যাব ফেয়ার প্লে কাপ ইতোমধ্যে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছে। এ টুর্নামেন্টে সব রকম কারিগরি সহায়তা দিচ্ছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

বিজ্ঞাপন

১২ ম্যাচের ফলাফলের ওপর ভিত্তি করে সেরা আটটি দল সেমিফাইনালে ওঠার জন্য সুপার-৮ রাউন্ডে খেলে। সুপার-৮ রাউন্ডে বিজয়ী চারটি দল সেমিফাইনালে ২৭ মার্চ পরস্পরের মুখোমুখি হবে। সেমিফাইনালে বিজয়ী দুই দল ২৯ মার্চ ফাইনাল ম্যাচটি খেলবে। পুরস্কার হিসেবে এ বছরের বিজয়ী দল পাবে ৫০ হাজার টাকা এবং রেড বুল ক্যাম্পাস ক্রিকেট ওয়ার্ল্ড ফাইনাল টুর্নামেন্টে অংশগ্রহণের সুযোগ আর রানার্স আপ দল পাবে ৩০ হাজার টাকা।

এবারের আয়োজনে টিভি মিডিয়া পার্টনার গাজী টিভি; অনলাইন নিউজ পার্টনার সারাবাংলা.নেট; কন্টেন্ট পার্টনার হিসেবে রয়েছে কন্টেন্ট ম্যাটারস। অনলাইন আপডেট এবং লাইভ স্কোর জানতে ভিজিট করতে পারেন এই ঠিকানায়- http://cricket.ulab.edu.bd

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন