বিজ্ঞাপন

শেষ দিনের প্রথম সেশনে চোখ বাংলাদেশের

May 2, 2021 | 8:52 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

টেস্ট ক্রিকেটর ইতিহাসে চতুর্থ ইনিংসে ৪৩৭ রান তারা করে জয়ের কীর্তি আজ পর্যন্ত কেউই গড়তে পারেনি। বাংলাদেশের অবস্থা তো আরও সঙ্গীন। সাদা পোশাকের দ্বৈরথে এযাবৎকালে তারা সর্বোচ্চ ২১৭ রান তারা করে জিতেছে। এদিকে অসম্ভবকে সম্ভব করতে গিয়ে পাল্লেকেলের ঘূর্ণি পিচে চতুর্থ দিনে ১৭৭ রান তুলতেই মুমিনুলরা হারিয়েছে ৫ উইকেট। জয়ের জন্য প্রয়োজন আরও ২৬০ রান। খালি চোখে যা হিমালয় টপকানোর শামিলই মনে হচ্ছে। উদ্ভুত পরিস্তিতিতে পঞ্চম দিনের প্রথম সেশনের ব্যাটিংয়ের ওপরে সবিশেষ গুরুত্বারোপ করছে লাল সবুজের দল।

বিজ্ঞাপন

বলার অপেক্ষাই থাকছে না ৪৩৭ রানের পর্বত প্রমান ওই লক্ষ্য বাংলাদেশের ধরা ছোঁয়ার বাইরে জয়ও তাতে দূরের বাতিঘর হয়ে দাঁড়িয়েছে। কেবল দেখার ছিল লড়াইটা কেমন করতে পারে। সেখানেও ব্যর্থ ডমিঙ্গো শিষ্যরা। ফলে চতুর্থ দিন শেষে চোখ রাঙাচ্ছে বড় হার। এদিকে উইকেটে যে ভয়ঙ্কর বাঁক তাতে পঞ্চম দিনের প্রথম ঘণ্টা পার করতে পারে কিনা সেটা নিয়েই শঙ্ক। সঙ্গত কারণেই সেই সময়টির দিকে নিশানা তাক করেছে অতিথি দল।

রোববার (২ মে) শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় টেস্টের চতুর্থ দিন শেষে সংবাদ সম্মেলনে বাংলাদেশের প্রতিনিধি হয়ে এসেছিলেন নাজমুল হোসেন শান্ত। সেখানে তিনি একথা জানান।

তার মুখেই শুনুন, ‘এখনও দুইজন ব্যাটসম্যান ব্যাটিং করছে। এই পরিকল্পনাই থাকবে যে দুইজন ব্যাটসম্যান যতক্ষণ ব্যাটিং করতে পারে আমাদের জন্য ভালো। প্রথম দুইটা ঘণ্টা, প্রথম সেশন যদি আমাদের ব্যাটসম্যানরা ভালো ব্যাটিং করতে পারে তাহলে পরবর্তীতে ভালো কিছু চিন্তা করতে পারব।’

বিজ্ঞাপন

প্রথম ইনিংসে দলের ব্যাটিং আরও দায়িত্বশীল হওয়া উচিত ছিল বলে মনে করেন এই তরুণ টপ অর্ডার। ‘প্রথম ইনিংসে আরও ভালো ব্যাটিং করা উচিৎ ছিল। ওখানে আমরা একটু পেছনে পড়ে গেছি। আমরা ভালো শুরু করেছিলাম। ৩ উইকেটে ২০০ রানের মত ছিলাম। ওখান থেকে পরে আর পার্টনারশিপ হয়নি। ঐ জায়গাতেই আমরা পিছিয়ে পড়েছি। টেস্ট ক্রিকেটে চতুর্থ ও পঞ্চম দিনে স্পিনারদের সহায়তা থাকবে এটাই স্বাভাবিক। আমরা সবাই ভালো শুরু পেয়েছিলাম। ভালো শুরুর পরও ইনিংসগুলো বড় করতে পারেনি। হয়ত ৩ উইকেটের বেশি না পড়লে দিনটা আমাদের আরও ভালো হতো।’

দিন শেষে ১৪ রানে অপরাজিত আছেন লিটন দাস ও মেহেদি হাসান মিরাজ ৪ রানে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরএফ/এসএইচএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন