বিজ্ঞাপন

নিষিদ্ধ হলেন স্মিথ, ডিমেরিট পয়েন্ট পেলেন ব্যানক্রফট

March 25, 2018 | 7:29 pm

সারাবাংলা ডেস্ক

বিজ্ঞাপন

বল টেম্পারিংয়ের দায়ে এরই মধ্যে অস্ট্রেলিয়া দলের অধিনায়কের পদ থেকে পদত্যাগ করেছেন স্টিভেন স্মিথ। এবার পেলেন নিষেধাজ্ঞা, সঙ্গে গুণবেন জরিমানাও। বল বিকৃতির দায়ে আরেক অভিযুক্ত তরুণ ব্যাটসম্যান ক্যামেরন ব্যানক্রফট নিষেধাজ্ঞা না পেলেও জরিমানার পাশাপাশি পেয়েছেন ডিমেরিট পয়েন্ট।

বল বিকৃতির দায়ে স্টিভেন স্মিথকে এক ম্যাচ নিষিদ্ধ করেছে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসি। এর পাশাপাশি ম্যাচের শতভাগ ম্যাচ ফি কেটে রাখা হচ্ছে। আর ব্যানক্রফটকে ম্যাচ ফির ৭৫ শতাংশ জরিমানা গুণতে হচ্ছে। সঙ্গে এই ব্যাটসম্যান পেয়েছেন তিনটি ডিমেরিট পয়েন্ট।

নিয়মিত অধিনায়ক স্মিথ এবং সহকারী অধিনায়ক ডেভিড ওয়ার্নার দায়িত্ব থেকে সরে দাঁড়ানোয় কেপটাউনে চলতি ম্যাচের বাকি দিনগুলোতে দায়িত্ব পালন করবেন অস্ট্রেলিয়ান উইকেটরক্ষক ব্যাটসম্যান টিম পেইন।

বিজ্ঞাপন

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে কেপটাউনে তৃতীয় টেস্টে বল বিকৃতির অভিযোগ ওঠে অস্ট্রেলিয়ার তরুণ ব্যাটসম্যান ক্যামেরন ব্যানক্রফটের বিরুদ্ধে। অভিযোগ প্রমাণিত হওয়ার পর ঘটনার সঙ্গে সপৃক্ত থাকায় অধিনায়ক স্মিথের অধিনায়কত্ব বাতিল করার কথা জানায় অস্ট্রেলিয়া সরকার। অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুল এই ঘটনাকে ‘হতাশাজনক ঘটনা’ বলে মন্তব্য করেছেন। অবশেষে ক্রিকেট অস্ট্রেলিয়া এক বিবৃতিতে স্মিথকে সরিয়ে দেওয়ার কথা জানায়।

অস্ট্রেলিয়া স্পোর্টস কমিশন (এএসসি) প্রধান জন উইলি, এএসসি বোর্ড এবং সিইও কেট পালমার সরকারের পক্ষ নিয়ে দলের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার কথা জানায়। এক বিবৃতিতে উইলি জানান, ‘কোনো ধরনের প্রতারণার পক্ষে নেই এএসসি। দেশের হয়ে প্রতিনিধিত্বকারী খেলোয়াড়দের কাছে এমন কিছু কখনোই আশা করে না এএসসি।’

সরকারের দেয়া বক্তব্যের পরপরই ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রধান নির্বাহী কর্মকর্তা জেমস সাদারল্যান্ড বলেন, বল বিকৃতির পুরো ঘটনা তদন্ত করবে বোর্ড এবং ভবিষ্যতে যেন এমন ঘটনা আর কেউ না ঘটাতে পারে সে ব্যাপারেও ব্যবস্থা নেবে ক্রিকেট অস্ট্রেলিয়া। বল বিকৃতির ঘটনায় হতাশা প্রকাশ করেছেন মেলবোর্নে থাকা সাদারল্যান্ড, ‘সবকিছু মিলিয়ে এই দিনটা হতাশার, ক্রিকেট অস্ট্রেলিয়ার জন্য দিনটা খুব দুঃখজনক। কেপটাউনে ক্রিকেটের আইন লঙ্ঘন করেছে খেলোয়াড়রা। ক্রিকেট অস্ট্রেলিয়ার জন্য অনেক বড় দুঃখজনক এক ব্যাপার এটা। কিন্তু, আরো বড় হতাশা সমর্থকদের জন্য।’

বিজ্ঞাপন

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে কেপটাউনে চলতি টেস্টের তৃতীয় দিনে চা বিরতির আগে বল বিকৃতির ঘটনা ঘটান ব্যানক্রফট। হাতের তালুতে বল ঘষতে থাকেন অজিদের তরুণ এই ব্যাটসম্যান। টিভি ক্যামেরায় দেখা যায় হাতের তালুর ভিতর থেকে হলুদ রংয়ের টেপ জাতীয় (সেটা সিরিশ কাগজও হতে পারে) কিছু একটা ট্রাউজার্সে লুকাচ্ছেন ব্যানক্রফট। এরপর টিভি আম্পায়ারের সতর্কবার্তার পর খেলা বন্ধ রেখে আলোচনা করেন মাঠের দুই আম্পায়ারের সঙ্গে। পরে স্মিথ ও ব্যানক্রফটকে ডেকে আনেন মাঠে থাকা দুই আম্পায়ার। আম্পায়ারদের চোখে ধুলো দিয়ে ব্যানক্রফট সে সময় পকেটে থাকা কালো রংয়ের রুমাল দেখান। পরে বল পরিবর্তন না করেই আম্পায়াররা খেলা চালিয়ে নেন। পকেটেই ছিল হলুদ রংয়ের সেই টেপ। স্মিথ এবং সিনিয়র ক্রিকেটারদের নির্দেশে নতুন এই অস্ট্রেলিয় ক্রিকেটার এমনটা করেছেন বলেও প্রমাণিত হয়।

পরে সংবাদ সম্মেলনে ব্যানক্রফট সহ অভিযোগ স্বীকার করেছিলেন অধিনায়ক স্মিথ। সংবাদ সম্মেলনে ব্যানক্রফ্ট বলেন, বল বিকৃত করার জন্য তার পকেটে থাকা হলুদ টেপ দিয়ে বল ঘষেছিলেন। তবে ক্যারিয়ারের শুরুর দিকে এমন অভিযোগের কারণে যে পুরো ক্যারিয়ারে ভুগতে হবে সেটাও জানান অজি এই ব্যাটসম্যান। তার বিরুদ্ধে আইসিসি লেভেল দুইয়ে অভিযোগ আনা হয়।

বল বিকৃতির পুরো ভিডিও:

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন