বিজ্ঞাপন

ফ্রম দ্য ডেস্ক অব ডোনাল্ড জে. ট্রাম্প

May 5, 2021 | 3:49 am

তথ্যপ্রযুক্তি ডেস্ক

চলতি বছরের ৬ জানুয়ারি যুক্তরাষ্ট্রের ক্যাপিটল হিলে সহিংসতার জেরে নিউ মিডিয়ার গুরুত্বপূর্ণ সোশ্যাল প্ল্যাটফর্ম ফেসবুক, টুইটার, ইউটিউব এবং স্ন্যাপচ্যাট থেকে চিরতরে নিষিদ্ধ হওয়ার পর এবার নিজেই একটি ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম খুলে বসেছেন সদ্য সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সাইটটির নাম দেওয়া হয়েছে — ফ্রম দ্য ডেস্ক অব ডোনাল্ড জে. ট্রাম্প। খবর স্পুটনিক।

বিজ্ঞাপন

ডোনাল্ড ট্রাম্পের কমিউনিকেশনস টিমের পক্ষ থেকে বলা হয়েছে, মুক্ত এবং নিরাপদ মত প্রকাশের প্ল্যাটফর্ম হিসেবে আত্মপ্রকাশ করছে ফ্রম দ্য ডেস্ক অব ডোনাল্ড জে. ট্রাম্প। এই মিথ্যা কথা কিংবা নীরবতার প্রচারণার মধ্যে প্ল্যাটফর্মটি বাক স্বাধীনতার প্রতীক হয়ে উঠবে বলে মনে করছেন তারা।

তবে, ফক্স নিউজের সঙ্গে আলাপকালে ওই টিমের একজন সদস্য জানিয়েছেন, এই প্ল্যাটফর্মটি মূলত একটি ওয়ানওয়ে কমিউনেকশন। ট্রাম্পের ফলোয়াররা কেবল তার ভিডিও বার্তা দেখতে এবং ফেসবুক বা টুইটারে শেয়ার করতে পারবেন। কিন্তু, পোস্টের রিপ্লাই, কমেন্ট কিংবা কোনোভাবেই এনগেজ হতে পারবেন না।

বিজ্ঞাপন

এখন যদি কেউ ওই প্ল্যাটফর্মে সাইন আপ করেন তাহলে ট্রাম্পের আগের ধারণ করা (মার্চ ২৪ এর আগে) কিছু ভিডিও দেখতে এবং শেয়ার করতে পারবেন।

এমন এক সময় ডোনাল্ড ট্রাম্প নিজস্ব একটি ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম শুরু করলেন। যার মাত্র কয়েকদিন আগেই ফেসবুকের একটি উচ্চক্ষমতাসম্পন্ন কমিটি ট্রাম্পকে ফেসবুক এবং ইনস্টাগ্রাম থেকে অনির্দিষ্টকালের জন্য স্থগিত রাখার পক্ষে মত দিয়েছে।

মূলতঃ ক্যাপিটলে সহিংসতার পর থেকেই উসকানি দেওয়ার অভিযোগে ডোনাল্ড ট্রাম্প মূলধারার নিউ মিডিয়া থেকে উধাও হয়ে গিয়েছিলেন। এখন যেহেতু কর্তৃপক্ষ ট্রাম্পকে তাদের প্ল্যাটফর্মে কথা বলার অনুমতি দিচ্ছে না, তাই নতুন একটি প্ল্যাটফর্ম থেকে পরোক্ষভাবে ফেসবুক-টুইটারের মতো ওয়েবসাইটগুলোর ওপর আধিপত্য কায়েম করতে চাইছেন তিনি — এমনটা মনে করছেন পর্যবেক্ষকরা।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন