বিজ্ঞাপন

ফাইনালে ওয়েস্ট ইন্ডিজকে লজ্জাই দিল আফগানরা

March 25, 2018 | 8:20 pm

সারাবাংলা ডেস্ক

বিজ্ঞাপন

বাছাইপর্বের লড়াই উৎরাতে না পেরে পরের ওয়ানডে বিশ্বকাপে খেলতে পারছে না জিম্বাবুয়ে, স্কটল্যান্ড, আয়ারল্যান্ডের মতো দলগুলো। বাছাইপর্বের বাধা টপকে অংশ নেবে ওয়েস্ট ইন্ডিজ আর আফগানিস্তান। বাছাইপর্বে এই দুই দলের ফাইনালে জয় তুলে নিয়েছে আফগানরা। ক্যারিবীয়ানদের ৭ উইকেটের বড় ব্যবধানে হারিয়েছে তারা। তবে, পরের বিশ্বকাপে খেলবে এই দুটি দলই।

বাছাইপর্বে প্রথম দিকে খেই হারানো আফগানরা খাদের কিণারা থেকে শেষ দল হিসেবে মূল পর্বে ওঠার সুযোগ পায়। জিম্বাবুয়ের হারারেতে ফাইনালে এক রকম সহজ জয়ই তুলে নিয়েছে আফগানরা। আগে ব্যাট করা ওয়েস্ট ইন্ডিজ ৪৬.৫ ওভারে সবকটি উইকেট হারিয়ে তোলে ২০৪ রান। জবাবে, আফগানিস্তান ৪০.৪ ওভারে মাত্র ৩ উইকেট হারিয়ে জয় তুলে নেয়।

ক্যারিবীয়ান ওপেনার ক্রিস গেইল ১০ রানে বিদায় নেন। আরেক ওপেনার এভিন লুইসের ইনিংস থামে ২৭ রানে। শাই হোপের ব্যাট থেকে আসে ২৩ রান। মারলন স্যামুয়েলস করেন ১৭ রান। হেটমায়ার করেন ৩৮ রান। অধিনায়ক জ্যাসন হোল্ডার ০ রানে বিদায় নিলে কিছুটা চাপে পড়ে ক্যারিবীয়ানরা। উইকেটে থিতু হয়ে ৭৫ বলে ৪৪ রান করেন রভম্যান পাওয়েল।

বিজ্ঞাপন

এছাড়া, কার্লোস ব্রাথওয়েইট ১৪, অ্যাসলে নার্স অপরাজিত ২৬ রান না করলে দলীয় ২০০ পেরুতো না ক্যারিবীয়ানদের। ৪৭তম ওভারের দ্বিতীয় বলে আফগান বোলার মুজিব উর রহমান ফিরিয়ে দেন পাওয়েলকে, চতুর্থ বলে ফেরান কেমো পলকে আর পঞ্চম বলে ফিরিয়ে দেন কেমার রোচকে।

মুজিব উর রহমান চারটি, গুলবাদিন নবী দুটি, দৌলত জাদরান একটি এবং রশিদ খান একটি আর শরফুদ্দিন আশরাফ একটি করে উইকেট নেন। মোহাম্মদ নবী কোনো উইকেট পাননি। এই ম্যাচের মধ্যদিয়ে ওয়ানডেতে মাত্র ৪৪ ম্যাচ খেলে দ্রুততম ১০০ উইকেটের মালিক হন আফগান স্পিনার ১৯ বছর বয়সী রশিদ খান। যা বিশ্ব রেকর্ডও বটে।

বিজ্ঞাপন

২০৫ রানের টার্গেটে ব্যাটিংয়ে নেমে ওপেনিং জুটিতে ৫৮ রান তুলে নেন গুলবাদিন নবী এবং মোহাম্মদ শাহজাদ। গুলবাদিন নবী ব্যক্তিগত ১৪ রানে ফিরলেও দারুণ এক ইনিংস খেলেন শাহজাদ। ৯৩ বলে ১১টি চার আর দুটি ছক্কায় ৮৪ রান করেন তিনি। তিন নম্বরে নামা রহমত শাহ করেন ৫১ রান। শামিউল্লাহ শেনওয়ারি ২০, মোহাম্মদ নবী ২৭ রানে অপরাজিত থাকেন। ক্রিস গেইলের পরপর তিন বলে তিনটি ছক্কা হাঁকিয়ে দলকে জয়ের বন্দরে নোঙ্গর করান মোহাম্মদ নবী।

ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল দুটি আর কেমো পল একটি করে উইকেট নেন।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন