বিজ্ঞাপন

কলঙ্কের টেস্টে অস্ট্রেলিয়ার হার

March 26, 2018 | 1:15 pm

সারবাংলা ডেস্ক

বিজ্ঞাপন

বল বিকৃতির দায়ে স্টিভেন স্মিথকে এক ম্যাচ নিষিদ্ধ করেছে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসি। পাশাপাশি ম্যাচের শতভাগ ম্যাচ ফি কেটে রাখা হচ্ছে। ব্যানক্রফটকেও জরিমানা গুণতে হচ্ছে ম্যাচ ফির ৭৫ শতাংশ, সঙ্গে তিনটি ডিমেরিট পয়েন্ট। আর এই টেস্টেই লজ্জার হার হারলো অস্ট্রেলিয়া। তৃতীয় টেস্টের দ্বিতীয় ইনিংসে দক্ষিন আফ্রিকার দেয়া ৪৩০ রানের বড় লক্ষ্য তাড়া করতে নেমে ১০৭ রানে অলআউট হয়ে ৩২২ রানে হারলো স্মিথ-ওয়ার্নাররা।

তৃতীয় টেস্টের দ্বিতীয় ইনিংসে দক্ষিন আফিকার দেয়া ৪৩০ রানের লক্ষ্য তাড়া করতে নেমে চতুর্থ দিনের শুরুটা ভালোই করেছিলেন ক্যামেরন ব্যানক্রফট ও ডেভিড ওয়ার্নার মিলে। এদিন চা বিরতিতে যাওয়ার আগে দুজনের ব্যাট থেকে আসে ৪৭ রান। বিরতি থেকে ফিরে দলীয় ৫৭ রানে ব্যানক্রফট আউট হওয়ার পর দুই রানের ব্যবধানেই আউট হন ওয়ার্নার। এরপর আর বেশীক্ষণ মাঠে থাকতে পারেনি অজিদের বাকি ব্যাটসম্যানরা। সবমিলিয়ে ৩৯.৪ ওভার খেলে ১০৭ রান করতে ইনিংস শেষ হয়ে যায় স্মিথ-ওয়ার্নারদের।

এর আগে প্রথম ইনিংসে ৫৬ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে সব উইকেট হারিয়ে ৩৭৩ রান করে স্বাগতিক দক্ষিন আফ্রিকা। পাহাড় সমান রান (৪৩০) তাড়া করতে নেমে সেই রানের নিচেই চাপা পড়তে হলো অস্ট্রেলিয়াকে।

বিজ্ঞাপন

এই টেস্টে বল টেম্পারিংয়ের দায়ে এরই মধ্যে অস্ট্রেলিয়া দলের অধিনায়কের পদ থেকে পদত্যাগ করেছেন স্টিভেন স্মিথ। কলঙ্কের সাথে হার, সবমিলিয়ে এই টেস্ট ম্যাচ অস্ট্রেলিয়া ক্রিকেটে দুঃস্বপ্নের হয়েই থাকলো।

দক্ষিন আফ্রিকার পেসার মরনে মরকেল এই ইনিংসে মাত্র ২৩ রানে তোলেন ৫ উইকেট। ম্যাচসেরার পুরস্কারটাও এসেছে তার ঝুলিতে। কেশভ মহারাজ ২টি এবং কাগিসো রাবাদা নিয়েছেন ১টি উইকেট।

এই টেস্ট জিতে চার ম্যাচ সিরিজে ২-১ এ এগিয়ে গেল দক্ষিণ আফ্রিকা। আর সিরিজের শেষ টেস্টে জোহানেসবার্গে আবারো মুখোমুখি হবে দুই দল।

বিজ্ঞাপন

 

তৃতীয় টেস্টের সংক্ষিপ্ত স্কোর:

দক্ষিণ আফ্রিকার ১ম ইনিংস: ৩১১

অস্ট্রেলিয়ার ১ম ইনিংস: ২৫৫

বিজ্ঞাপন

দক্ষিণ আফ্রিকার ২য় ইনিংস: ৩৭৩

অস্ট্রেলিয়ার ২য় ইনিংস: ১০৭ (টার্গেট ৪৩০)

 

ফলাফল: দক্ষিণ আফ্রিকা ৩২২ রানে জয়ী।

 

সারাবাংলা/এসএন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন