বিজ্ঞাপন

ইনিংস পরাজয় ইংল্যান্ডের

March 26, 2018 | 3:42 pm

সারাবাংলা ডেস্ক

বিজ্ঞাপন

শেষ দিনে স্বাগতিক নিউজিল্যান্ডের দরকার ছিল ৭ উইকেট। অকল্যান্ড টেস্টে চালকের আসনে ছিল কিউইরাই। আগের ইনিংসে ৫৮ রানে অলআউট হওয়ার পর দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ম্যাচের শেষ দিনে ৩২০ রানেই থেমে গেল অস্ট্রেলিয়ার ইনিংস। ফলাফল ৪৯ রান ও ইনিংস পরাজয় হয় ইংল্যান্ডের।

চতুর্থ দিন শেষে দ্বিতীয় ইনিংসে ২৩৭ রান পিছিয়ে থেকে শেষ দিনে ৭ উইকেট হাতে রেখে ব্যাট করতে নেমেছিল ইংল্যান্ড। বোলিং তোপের মুখে পড়ে আগের ইনিংসে ৫৮ রানে অল আউট হওয়া ইংলিশরা দ্বিতীয় ইনিংসে থেমে যায় ৩২০ রানে। এর আগে নিজেদের প্রথম ইনিংসে নিউজিল্যান্ড ৮ উইকেটে ৪২৭ রান তুলে ইনিংস ঘোষণা করে।

আগের দিনে ১৯ রানে অপরাজিত থাকা ডেভিড মালান পঞ্চম দিনে ব্যাটিংয়ে নেমে ৪ রান যোগ করতেই আউট হন। টিম সাউদির বলে টম ল্যাথামের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন তিনি। পঞ্চম উইকেটে জনি বেয়ারস্টোর এবং ষষ্ঠ উইকেটে মঈন আলীর সঙ্গে জুটি গড়েন স্টোকস। বেয়ারস্টো ২৬ এবং মঈন আলী ২৮ রানে আউট হলে মাঠে নামেন ক্রিস ওকস। ওকসের সঙ্গে ৮৩ রানের জুটি গড়েন স্টোকস। এরপর ‘ডিনারের’ আগে দ্বিতীয় সেশনের শেষ ওভারে দলীয় ৩০০ রানে নেইল ওয়াগনার বলে টিম সাউদির হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফিরে যান স্টোকস।

বিজ্ঞাপন

শেষ সেশনে বাকি ৩ উইকেট তুলে নিতে বেশি সময় নিতে হয়নি নিউজিল্যান্ডকে। অর্ধশতক তুলে ওয়াগনারের বলে নিকোলসকে ক্যাচে ৫২ রান করে আউট হন ওকস। এরপর ৩২০ রানে জেমস অ্যান্ডারসন আউট হলে ইনিংস থেমে যায় ইংলিশদের।

নিউজিল্যান্ডের ট্রেন্ট বোল্ট, নেইল ওয়াগনার এবং টুড অ্যাস্টলে ৩টি করে উইকেট তুলে নেন। টিম সাউদি নেন ১টি উইকেট।

দুই ইনিংসে ৯ উইকেট নিয়ে ম্যাচসেরা নির্বাচিত হন ট্রেন্ট বোল্ট।

বিজ্ঞাপন

 

 

এর আগে প্রথম ইনিংসে পিছিয়ে থেকে চতুর্থ দিনে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে ইংলিশ ওপেনার অ্যালিস্টার কুক বিদায় নেন ২ রানে। আরেক ওপেনার স্টোনম্যান করেন ৫৫ রান। শেষ বেলায় বিদায় নেওয়ার আগে অধিনায়ক জো রুট করেন ৫১ রান। ১৯ রানে অপরাজিত থাকেন ডেভিড মালান।

বিজ্ঞাপন

এর আগে বৃষ্টির কারণে অকল্যান্ডে তৃতীয় দিন খেলা হয় মাত্র ১৭টি বল। তারও আগে বৃষ্টির কারণে দিন-রাতের অকল্যান্ড টেস্টের দ্বিতীয় দিনের খেলা হয়েছে মাত্র ২৩.১ ওভার।

নিজেদের প্রথম ইনিংসে ব্যাটিংয়ে নেমে নিউজিল্যান্ড ওপেনার জীত রাভাল ৩ রান করে বিদায় নেন। আরেক ওপেনার টম ল্যাথাম করেন ২৬ রান। মাঝে ২০ রান করে সাজঘরে ফেরেন রস টেইলর। নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন সেঞ্চুরি স্পর্শ করেন ১৯৬ বলে। ১৭ সেঞ্চুরি নিয়ে নিউজিল্যান্ডের সবচেয়ে বেশি সেঞ্চুরির রেকর্ড অনেক দিন ধরেই ছিল মার্টিন ক্রোর। পরে সেই রেকর্ড স্পর্শ করেন রস টেইলর ও উইলিয়ামসন। ১৮তম সেঞ্চুরিতে এখন এককভাবে শীর্ষে উইলিয়ামসন।

সেঞ্চুরি পেয়েছেন হেনরি নিকোলস। ১৪৫ রানে অপরাজিত থাকেন তিনি। ওয়াটলিং ৩১, কলিন ডি গ্রান্ডহোম ২৯, টিম সাউদি ২৫ রান করেন। টেস্ট ক্যারিয়ারের ১১৫তম ম্যাচ খেলতে নেমে ইংলিশ পেসার স্টুয়ার্ট ব্রড ৪০০ উইকেটের দেখা পেয়েছেন। টেস্টের সর্বোচ্চ উইকেট শিকারির তালিকায় ব্রড রয়েছেন ১৫ নম্বরে। ইংলিশদের হয়ে দ্বিতীয়। ৫২৬ উইকেট নিয়ে ইংল্যান্ডের সর্বোচ্চ টেস্ট উইকেট শিকারি জেমস অ্যান্ডারসন। দুজনই এই ম্যাচে তিনটি করে উইকেট তুলে নেন।

 

ইংল্যান্ড বনাম নিউজিল্যান্ড টেস্টের সংক্ষিপ্ত স্কোর:

ইংল্যান্ড ১ম ইনিংস: ৫৮ (অলআউট)

নিউজিল্যান্ড ১ম ইনিংস: ৪২৭/৮ ডিক্লে.

ইংল্যান্ড ২য় ইনিংস: ৩২০ (অলআউট)

ফলাফল: নিউজিল্যান্ড ইনিংস ও ৪৯ রানে জয়ী

 

সারাবাংলা/এসএন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন