বিজ্ঞাপন

বার্সেলোনায় একটি চক্রের সমাপ্তি ঘটতে যাচ্ছে, ইঙ্গিত সভাপতির

May 19, 2021 | 4:49 pm

স্পোর্টস ডেস্ক

এবার চ্যাম্পিয়ন্স লিগ থেকে অনেক আগেই বিদায় নিশ্চিত হয়েছে বার্সেলোনার। ঘুরে দাঁড়িয়ে লিগ শিরোপা পূনরুদ্ধারের একটা সম্ভাবনা তৈরি করলেও শেষ পর্যন্ত সেখান থেকেও খালি হাতে ফিরতে হচ্ছে। এবারের মৌসুমে বার্সার অর্জন বলতে শুধু একটা কোপা আমেরিকা শিরোপা-ই। হতাশার মৌসুমের শেষ মুহূর্তে এসে ক্লাবটি নতুন সভাপতি হুয়ান লাপোর্তা দলে ব্যাপক রদবদলের ইঙ্গিত দিলেন। বার্সেলোনার একটি চক্রের সমাপ্তি ঘটতে যাচ্ছে, বলেছেন তিনি।

বিজ্ঞাপন

লাখো মিলিয়ন ইউরোর ঋণে জর্জরিত বার্সেলোনা কয়েক মাস আগেও দেউলিয়া হওয়ার শঙ্কায় ছিল। করোনাভাইরাসের সময়ে ক্লাবটি আর্থিক দুর্দশা আরও বেড়েছে। মাঠের বাজে পারফরম্যান্স ক্লাবের অভ্যন্তরিন এই বিষয়গুলোকে ফুটিয়ে তুলছে আরও কঠিন করে। ২০১৫ সালের পর চ্যাম্পিয়ন্স লিগ না জেতা বার্সা গত মৌসুমে ইউরোপ সেরা টুর্নামেন্টটি থেকে বিদায় নিয়েছিল বায়ার্ন মিউনিখের কাছে ৮ গোল খেয়ে, কোয়ার্টার ফাইনাল থেকে। এবারের মৌসুমে শেষ ষোলো থেকে বিদায় নিয়েছে পিএসজির কাছে হেরে।

গত কয়েক মৌসুম ধরেই মাঠে অধারাবাহিক বার্সেলোনা। রক্ষণ ও মাঝমাঠ নড়বড়ে। আক্রমণভাগে এক লিওনেল মেসি ছাড়া যেন আর কেউ নেই! নেইমার ক্লাব ছাড়ার পর তার জায়গায় উসমানে ডেম্বেলে, অ্যান্থনিও গ্রিজমানদের আনা হলে প্রত্যাশা পূরণ করতে পারেননি তারা। মাঝমাঠে আন্দ্রেস ইনিয়েস্তা, জাভি হতে পারেনি কেউ। রক্ষণে কার্লোস পুয়েল, হ্যাভিয়ের মাসচেরানোর শূন্যতা পূরণ হয়নি। জেরার্ড পিকেও যেন ফর্ম হারিয়ে নিজেকে খুঁজছেন। এসব কারণে হয়তো নতুন সভাপতির ক্লাবকে নতুন করে সাজানোর পরিকল্পনা!

বিজ্ঞাপন

স্প্যানিশ গণমাধ্যমগুলো বলছে, মৌসুম শেষে কোচ রোনাল্ড কোমানকে ছাঁটাই হতে হচ্ছে। পাশাপাশি জেরার্ড পিকে, সার্জিও বুসকেটস, অ্যান্থনিও গ্রিজমানদের মতো ফুটবলারদেরও নাকি বিক্রি করার কথা ভাবছে বার্সা।

এ প্রসঙ্গে বার্সার নতুন সভাপতি হুয়ান লাপোর্তা বলেছেন, ‘যখন আমি বলি যে এটি একটি চক্রের সমাপ্তি হতে হচ্ছেন, এর কারণ এটা আমি প্রয়োজনীয় বলে মনে করি। আমি আগেই বলেছিলাম যে ফলাফল এবং পারফরম্যান্সের উপর নির্ভর করে মৌসুম শেষে সবকিছুর মূল্যায়ন করব। আমরা কোপা দেল রে জিতেছ, এবং আমরা এটি নিয়ে গর্বিত। তবে আমরা চ্যাম্পিয়ন্স লিগ থেকে আগেই ছিটকে গিয়েছিলাম এবং লা লিগা থেকেও।’

মৌসুম শেষে যে বেশ কিছু সিদ্ধান্ত আসতে যাচ্ছে সরাসরি সেই কথা বলেই রাখলেন লাপোর্তা, ‘আমার দৃষ্টিকোণ থেকে, আপনি দেখতে পাবেন যে পরের সপ্তাহের শুরুতে অনেক সিদ্ধান্ত নেওয়া দরকার। আমরা তখন তাদের বিষয়ে মন্তব্য করব। আমাদের কঠোর পরিশ্রম করতে হবে এবং চ্যাম্পিয়ন্স লিগ ও ঘরোয়া আসরে একটি প্রতিযোগিতামূলক দল গড়তে হবে।’

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন