বিজ্ঞাপন

যুদ্ধবিরতিতে রাজি হয়েছে ইসরাইল ও হামাস

May 21, 2021 | 2:40 am

আন্তর্জাতিক ডেস্ক

টানা ১১ দিন ধরে চলমান যুদ্ধে ইতি টানতে রাজি হয়েছে ইসরাইল। ইসরাইলের মন্ত্রিসভার নিরাপত্তাবিষয়ক কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এদিকে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাসও যুদ্ধবিরতিতে সম্মত হয়েছে। খবর বিবিসি, জেরুজালেম পোস্ট।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২০ মে) ইসরাইলের প্রধানমন্ত্রী দফতর থেকে এক ঘোষণায় বলা হয়, দ্বিপাক্ষিক ও শর্তহীন যুদ্ধবিরতিতে রাজি হয়েছে মন্ত্রিসভার নিরাপত্তা বিষয়ক কমিটি। ইসরাইলের স্থানীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, বৃহস্পতিবার রাত ২ টা থেকে যুদ্ধবিরতি কার্যকর হবে।

এদিকে ফিলিস্তিনের হামাসও যুদ্ধবিরতির সিদ্ধান্ত নিয়েছে। শুক্রবার রাত ২ টা থেকে তা কার্যকর হবে বলে হামাসও স্থানীয় সংবাদমাধ্যমকে নিশ্চিত করেছে। হামাসের দাবি— ইসরাইলের বিরুদ্ধে এবারের যুদ্ধে তাদের বিজয় হয়েছে।

হামাসের শীর্ষ নেতাদের বরাত দিয়ে বার্তাসংস্থা রয়টার্সের খবরে বলা হয়, যুদ্ধবিরতি ‘দ্বিপাক্ষিক ও একযোগে’ কার্যকর হবে।

বিজ্ঞাপন

এর আগে, বুধবার (১৯ মে) ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু নাগরিকদের নিরাপত্তা ও শান্তি পুনঃপ্রতিষ্ঠার আগপর্যন্ত হামাসের ওপর হামলা চালিয়ে যাওয়ার হুঁশিয়ারি দিয়েছিলেন।

বৃহস্পতিবারও (২০ মে) গাজার উত্তরে হামাসের স্থাপনাগুলোতে ইসরাইল শতাধিক বিমান হামলা চালিয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে বিবিসি। পাল্টা সামলায় হামাসও ইসরাইলের বিভিন্ন লক্ষ্যবস্তুতে রকেট ছুড়েছে।

প্রসঙ্গত, দখলকৃত পূর্ব জেরুজালেমের একটি এলাকা এবং আল-আকসা মসজিদকে কেন্দ্র করে কয়েক সপ্তাহ ধরে উত্তেজনা বৃদ্ধির এক পর্যায়ে হামাস ইসরাইলের স্থাপনা লক্ষ্য করে রকেট ছুড়লে ইসরাইলও গাজায় বিমান হামলা শুরু করে। দুই পক্ষের সংঘর্ষ এরই মধ্যে দ্বিতীয় সপ্তাহে গড়িয়েছে। এসময়ের মধ্যে শতাধিক নারী-শিশুসহ গাজার অন্তত ২২৭ বাসিন্দার মৃত্যু হয়েছে বলে জানিয়েছে ভূখণ্ডটির স্বাস্থ্য মন্ত্রণালয়।

বিজ্ঞাপন

ইসরাইল বলছে, তাদের হামলায় হামাসের অন্তত দেড়শ যোদ্ধার মৃত্যু হয়েছে। যদিও হামাস সংঘর্ষে তাদের কি পরিমাণ সদস্য হতাহত হয়েছে, সে সংক্রান্ত কোনো তথ্য দেয়নি। সংঘর্ষ শুরুর পর গাজা থেকে এখন পর্যন্ত প্রায় চার হাজার রকেট ছোড়া হয়েছে বলে জানিয়েছে ইসরাইল। এর মধ্যে যে কয়টি আঘাত হেনেছে তাতে দুই শিশুসহ ১২ জনের প্রাণ গেছে।

আরও পড়ুন- ইয়াসির আরাফাতের পথই ফিলিস্তিনের স্বাধীনতার পথ

সারাবাংলা/আইই

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন