বিজ্ঞাপন

দ্বিতীয় দফায় ইউরোপে গেল সাতক্ষীরার আম

May 21, 2021 | 5:44 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

সাতক্ষীরা: দ্বিতীয় দফায় দেশের গণ্ডি পেরিয়ে ইউরোপে গেল সাতক্ষীরার আম। ৪ হাজার কেজি হিমসাগর আম ইতালি, ফ্রান্স ও লন্ডনে রফতানির জন্য সাতক্ষীরা থেকে যাত্রা শুরুর মাধ্যমে এ মৌসুমে এই জেলা থেকে আম রফতানি শুরু হলো।

বিজ্ঞাপন

আম চাষিরা বলছেন, বিদেশে আম পাঠাতে পেরে তারা খুশি। আর কৃষি সম্প্রসারণ অধিদফতর বলছে, আগের দুই বছর আগে প্রথমবার যে দামে আম রফতানি হয়েছিল, এবার তার চেয়ে অনেক বেশি আম রফতানি হচ্ছে এই জেলা থেকে।

শুক্রবার (২১ মে) সকালে সদর উপজেলার মাধবকাটি ছয়ঘরিয়া এলাকার কৃষক হাফিজুর রহমানের আম বাগান থেকে সরকারি নিয়ম মেনে এসব আম পাঠানো হয়েছে। রফতানি কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন সাতক্ষীরা জেলা প্রশাসক এস এম মোস্তফা কামাল।

সাতক্ষীরা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক কৃষিবিদ নুরুল ইসলাম বলেন, জেলায় এবার আম উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৪০ হাজার মেট্রিক টন। এর মধ্য বিভিন্ন জাতের ৫০০ মেট্রিক টন আম বিদেশে রফতানি করা হবে। আমের স্বাদ ও মান ভালো হওয়ায় রফতানি বাড়ছে।

বিজ্ঞাপন

সাতক্ষীরা জেলা প্রশাসক এস এম মোস্তফা কামাল বলেন, কৃষি সম্প্রসারণ অধিদফতরের সহযোগিতায় সফল প্রকল্পের মাধ্যমে সাতক্ষীরা অঞ্চল থেকে নিরাপদ স্বাস্থ্যসম্মত আমসহ অন্যান্য সবজি রফতানি হচ্ছে। আশা করছি এই ধারাবাহিকতা অব্যাহত থাকবে।

তিনি বলেন, ভালো পরিবেশ ও নির্ধারিত ১৪ জন বায়ারের কার্যক্রম সুষ্ঠুভাবে চলমান থাকলে এই করোনাকালেও প্রায় ৫০০ মেট্রিক টন বিভিন্ন জাতের আম বিদেশে রফতানি করা যাবে।

রফতানি কার্যক্রম উদ্বোধনের সময় জানানো হয়, সলিডারিডাড নেটওয়ার্ক এশিয়ার ‘সফল’ প্রকল্প নেদারল্যান্ডস দূতাবাসের আর্থিক সহায়তায় সাতক্ষীরা থেকে নিরাপদ হিমসাগর আম রফতানি করা হচ্ছে। এ সময় সেখানে আরও উপস্থিত ছিলেন জেলা বিপণন কর্মকর্তা সালেহ মোহাম্মদ আব্দুল্লাহ, উপজেলা নির্বাহী কর্মকর্তা জুবায়ের হোসেন চৌধুরী, উপজেলা কৃষি কর্মকর্তা রফিকুল ইসলাম, সলিডারিডাড নেটওয়ার্ক এশিয়া’র প্রোগ্রাম অফিসার মোস্তাফিজুর রহমানসহ অন্যরা।

বিজ্ঞাপন

এনএইচবি করপোরেশনের স্বত্বাধিকারী বুলবুল হোসেন ও তাশফিক ইন্টারন্যাশনালের স্বত্বাধিকারী নাজমুল হোসাইন বায়ারের প্রতিনিধির মাধ্যমে দ্বিতীয় দফায় এই আম বিদেশে রফতানি করছেন।

সারাবাংলা/টিআর

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন