বিজ্ঞাপন

ডিএসইতে বাজার মূলধন বেড়েছে ২ হাজার ৩৫২ কোটি টাকা

May 22, 2021 | 3:47 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: লকডাউনের মধ্যেও চাঙ্গা হয়ে উঠেছে দেশের পুঁজিবাজার। গত সপ্তাহে (১৬ থেকে ২০ মে) প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বাজার মূলধন বেড়েছে দুই হাজার কোটি টাকারও বেশি। সর্বশেষ ছয় সপ্তাহের লকডাউনের ডিএসই’র বাজার মূলধন বেড়েছে ৩৩ হাজার কোটি টাকা। একই সময়ে উল্লেখযোগ্যহারে বেড়েছে বাজার মূলধন। একইসঙ্গে বেড়েছে সব সূচক, লেনদেন হওয়া বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম, আর্থিক ও শেয়ার লেনদেন।

বিজ্ঞাপন

গত সপ্তাহের পুঁজিবাজার পর্যালোচনায় করে দেখা যায়, সপ্তাহের লেনদেন হওয়া পাঁচ কার্যদিবসের মধ্যে তিন কার্যদিবস বাজার ছিল ঊর্ধ্বমুখী। এই সময়ে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। একইসঙ্গে বেড়েছে সূচক ও লেনদেন। গত সপ্তাহের শেষ কার্যদিবস ২০ মে ডিএসই’র বাজার মূলধন দাঁড়িয়েছে চার লাখ ৯২ হাজার ২৯২ কোটি টাকা। সপ্তাহের শুরুতে বাজার মূলধন ছিল চার লাখ ৮৯ হাজার ৯৪০ কোটি টাকা। ফলে এক সপ্তাহের ব্যবধানে ডিএসই’র বাজার মূলধন বেড়েছে দুই হাজার ৩৫২ কোটি টাকা। সর্বশেষ ছয় সপ্তাহে ডিএসই’র বাজার মূলধন বাড়ল ৩৩ হাজার ৫৩ কোটি টাকা। উল্লেখ্য পুঁজিবাজারে বাজার মূলধন বাড়া বা কমার অর্থ হচ্ছে তালিকাভুক্ত প্রতিষ্ঠানগুলোর শেয়ার ও ইউনিটের দাম সম্মিলিতভাবে ওই পরিমাণ বেড়েছে বা কমেছে।

এদিকে গত সপ্তাহজুড়ে ডিএসই’র প্রধান মূল্য সূচক ডিএসইএক্স বেড়েছে ৬২ দশমিক ৫৭ পয়েন্ট। আগের পাঁচ সপ্তাহে সূচকটি বেড়েছে ৪৯৫ দশমিক ৭২ পয়েন্ট। সর্বশেষ ছয় সপ্তাহের উত্থানে ডিএসই’র প্রধান মূল্য সূচক বাড়ল ৫৫৮ দশমিক ২৯ পয়েন্ট। তবে গত সপ্তাহে ডিএসই-৩০ সূচকটি কমেছে ৮ দশমিক ৪০ পয়েন্ট। অপরদিকে ডিএসই শরিয়াহ সূচকটি কমেছে দুই দশমিক ৩৩ পয়েন্ট। এদিকে সূচকের উত্থানের পাশাপাশি গত সপ্তাহে ডিএসই’তে লেনদেন অংশ নেওয়া বেশি সংখ্যক প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। এই সময়ে ডিএসই’তে দাম বেড়েছে ১৬৯টি প্রতিষ্ঠানের শেয়ারের, কমেছে ১৪৯টির এবং ৫৩টির দাম অপরিবর্তিত থাকে।

এদিকে গত সপ্তাহে ডিএসই’তে গড়ে লেনদেন হয়েছে এক হাজার ৬৮৪ কোটি ৮৯ লাখ টাকা। গত সপ্তাহের আগের সপ্তাহে (৯ থেকে ১৩ মে) প্রতিদিন গড়ে লেনদেন হয় এক হাজার ৪০২ কোটি ৯৮ লাখ টাকা। ফলে সপ্তাহের ব্যবধানে গড় লেনদেন বেড়েছে ৪৮১ কোটি ৯১ লাখ টাকা। এদিকে গত সপ্তাহে ডিএসই’তে মোট লেনদেন হয়েছে আট হাজার ৪২৪ কোটি ৪৬ লাখ টাকা। আগের সপ্তাহে দুই কার্যদিবস ছুটি থাকায় লেনদেন হয় চার হাজার ২০৮ কোটি ৯৫ লাখ টাকা।

বিজ্ঞাপন

গত সপ্তাহে ডিএসই’তে টাকার অঙ্কে সবচেয়ে বেশি লেনদেন হওয়া ১০টি কোম্পানির মধ্যে রয়েছে- বেক্সিমকো, প্রাইম ব্যাংক, সাইফ পাওয়ার, ব্রিটিশ আমেরিকান টোবাকো, লংকাবাংলা ফাইন্যান্স, রবি, ন্যাশনাল ফিড, আইএফআইসি ব্যাংক, জিনেক্স ইনফোসিস এবং ম্যাকসন স্পিনিং।

সারাবাংলা/জিএস/এনএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন