বিজ্ঞাপন

দুর্যোগকালে মানুষ-প্রাণীদের রক্ষায় হচ্ছে ‘মুজিব কেল্লা’

May 22, 2021 | 5:51 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

পটুয়াখালী: বন্যা, ঘূর্ণিঝড় ও প্রাকৃতিক দুর্যোগকালে মানুষ ও গৃহপালিত প্রাণীর জীবনসহ মূল্যবান দ্রব্য সামগ্রী নিরাপদে সংরক্ষণে উপকূলীয় জেলা পটুয়াখালীর কলাপাড়ায় নির্মিত হচ্ছে মুজিব কেল্লা। ৭টি মুজিব কেল্লা নির্মাণে প্রায় ২৪ কোটি টাকা ব্যয় হবে। এর মধ্যে দুটির নির্মাণ কাজ ইতোমধ্যে শেষ হয়েছে।

বিজ্ঞাপন

আগামীকাল রোববার (২৩ মে) সকালে চার কোটির অধিক টাকা ব্যয়ে নির্মাণ সম্পন্ন দুটি এবং প্রায় ২০ কোটি টাকা ব্যায়ে নির্মাণাধীন আরও ৫টি মুজিব কেল্লার ভিত্তিপ্রস্তর ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জানা গেছে, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রনালয়ের দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের ‘মুজিব কেল্লা নির্মাণ, সংস্কার ও উন্নয়ন প্রকল্প’র আওতায় জেলার কলাপাড়ার চাকামইয়া ইউনিয়নের নেওয়াপাড়া, টিয়াখালী ইউনিয়নের পূর্ব টিয়াখালী, নীলগঞ্জ ইউনিয়নের তাহেরপুর, গৈয়াতলা, মহিপুর ইউনিয়নের সেরাজপুর, বালিয়াতলি ইউনিয়নের ছোট বালিয়াতলি ও টিয়াখালী ইউনিয়নের পূর্ব বাদুরতলি গ্রামে এসব কেল্লা নির্মাণ হচ্ছে।

পটুয়াখালীর জেলা প্রশাসক (ডিসি) মতিউল ইসলাম চৌধুরী জানান, আট হাজার বর্গমিটার আয়তনের প্রতিটি কেল্লা সাধারণ কৃষি জমি থেকে প্রায় ১১ ফুট উঁচুতে নির্মিত হয়েছে। দুর্যোগকালে এসব ভবনের প্রথম ফ্লোরে ও ছাদে অন্তত ৫০০ পরিবারের মানুষ একত্রে আশ্রয় নিতে পারবে। এছাড়াও গবাদিপশুর জন্য ৫৫৮ বর্গমিটারের শেডসহ থাকছে ওয়াশ রুমের সুবিধা, সুপেয় পানি, বিদ্যুৎ ও সোলার সিস্টেম সুবিধা। এসব কেল্লায় শিক্ষা কার্যক্রম পরিচালনাসহ খেলার মাঠ ও হাট বাজার হিসেবে ব্যবহারের সুবিধা রয়েছে।

বিজ্ঞাপন

তিনি আরও জানান, এক হাজার ৯৫৭কোটি ৪৯ লাখ টাকা ব্যয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ত্রাণ মন্ত্রণালয়ের দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর দেশের ঘূর্ণিঝড় প্রবণ ১৬টি জেলার ৬৪টি উপজেলায় এবং বন্যা প্রবণ ও নদী ভাঙন ২২টি জেলার ৮৪টি উপজেলায় সর্বমোট ৫৫০টি মুজিব কেল্লা নির্মাণের প্রকল্প হাতে নিয়েছে সরকার। জুলাই ২০১৮ সালে শুরু হওয়া এসব প্রকল্পের কাজ আগমী ডিসেম্বর ২০২১ সালের মধ্যে বাস্তবায়ন কাল নির্ধারণ করা হয়েছে।

সারাবাংলা/এনএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন