বিজ্ঞাপন

৮০৮ দিনের অপেক্ষার অবসান ঘটবে বাংলাদেশের?

March 26, 2018 | 10:25 pm

জাহিদ-ই-হাসান, স্টাফ করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকা: শেষ কবে বাংলাদেশ জিতেছিল মনে আছে? ২০১৬ সালের জানুয়ারি মাসে। দিনের হিসেবে ৮০৮ দিন। বঙ্গবন্ধু গোল্ডকাপে ওইদিন লঙ্কানদের ৪-২ হারিয়েছিল লাল-সবুজ জার্সিধারী বাহিনী। এরপর সেই ভুটান ট্র্যাজেডি। লঙ্কা বধের ঠিক নয় মাস পর। এরপর থেকে হিমাগারে জাতীয় দল।

ফুটবলে কেটে গেছে ১৭ মাস। বাংলাদেশ জাতীয় ফুটবল দল আন্তর্জাতিক ম্যাচের বাইরে। আনুষ্ঠানিকভাবে মাঠে নেই প্রায় দেড় বছর।

তাই, দেশের খেলোয়াড়, ফুটবল প্রেমীদের জন্য বহুল প্রতিক্ষার নাম লাওস ম্যাচ। এ ম্যাচ দিয়েই যে হিমাগার থেকে বের হচ্ছে মামুনুলরা।

বিজ্ঞাপন

সেটাও ঘটা করে। দেশের ফুটবল ইতিহাসের সবচেয়ে হাই প্রফাইল কোচিং স্টাফ নিয়োগ, ব্যয়বহুল ক্যাম্প, দফায় দফায় প্রস্তুতি ম্যাচ অতঃপর লাওসের জন্য প্রস্তুতি। কম খাটুনি যায় নি খেলোয়াড়দের!

স্বাধীনতা কাপ শেষ হয়েছে দুয়েকদিন। ‘ক্লান্ত’ ও ‘পরিশ্রান্ত’ খেলোয়াড়দের নিয়ে ক্যাম্প, অনভ্যস্ত খেলোয়াড়দের খাদ্যাভাসে পরিবর্তন। অনুশীলন আর জিমে শরীরে মেদ কমানো। দফায় দফায় স্কোয়াডে কর্তন। এরপর ঢাকা আবাহনীর খেলোয়াড় সংযোজন। এরপর আরেকদফায় প্রস্তুতি। তারপর মূল স্কোয়াড ঘোষণা।

বিজ্ঞাপন

সব প্রস্তুতি লাওস ম্যাচকে ঘিরে। বিশাল এই খেলাযজ্ঞ এতোদিন পর মামুনুলদের লাওস ম্যাচের জন্য। দলের খেলোয়াড় তপু বর্মণের চোখ জয়ে, ‘ঢাকায় ক্যাম্প, কাতারে ক্যাম্প আর থাইল্যান্ডে দুটি প্রস্তুতি ম্যাচ খেলে সবাই ফিট। আমরা আশা করছি জিতবো। দেশের ফুটবল প্রেমীদের উৎসবের মুহুর্ত ফিরিয়ে দিবো।’

এর আগে আংশিক দল নিয়ে ঢাকা আবাহনীর বিপক্ষে ম্যাচ খেলেছে অ্যান্ড্রু ওর্ডের শিষ্যরা। তারপর থাইল্যান্ডে দুটি ম্যাচ খেলেছে পুরো শক্তির দল। প্রথম ম্যাচে রাচাবুরির বিপক্ষে এক গোলে হার ও ব্যাংকক গ্লাস এফসির বিপক্ষে ৪-৩ গোলের জয়। শেষ ম্যাচে জয় নিয়ে তাই চাঙা দলসহ কোচও।

কোচ অ্যান্ড্রু ওর্ডের মুখে তাই আশ্বাস, ‘তারা অনেকদিন ধরে অনুশীলন করছে। শেষ ম্যাচটিও জিতেছে। মনোবল আর আত্মবিশ্বাস যদি ঠিক থাকে আর সুযোগ কম নষ্ট করি তাহলে এ ম্যাচ জিততে পারবো।’

দলের কোচিং স্টাফের মুখেও একই সূর। সবাই দলের জয় চায়। শেষ প্রস্তুতি ম্যাচের জয় হয়তো আত্মবিশ্বাস যোগাবে র‌্যাঙ্কিংয়ের ১৮৩ নম্বরে থাকা লাওসের বিপক্ষে।

বিজ্ঞাপন

১৭ মাস পর মাঠে বাংলাদেশ। ১৭ কোটি মানুষের বহুল প্রতিক্ষার প্রতিদান দিতে পারবে জামাল-ফয়সাল-মামুনুলরা?

সারাবাংলা/জেএইচ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন