বিজ্ঞাপন

‘এই সপ্তাহের পর একেবারেই শেষ হয়ে যাবে ভ্যাকসিনের মজুত’

May 23, 2021 | 6:28 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: দেশে নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ নিয়ন্ত্রণে জাতীয় পর্যায়ে প্রয়োগ করা হয় অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন। ভারতের সিরাম ইন্সটিটিউটে প্রস্তুতকৃত কোভিশিল্ড নামে পরিচিত এই ভ্যাকসিনের মজুত এই সপ্তাহের পর একেবারেই শেষ হয়ে যাবে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর। এ কারণে ১৫ লাখের কাছাকাছি মানুষের ভ্যাকসিন পেতে একটু দেরি হবে বলেও জানিয়েছে প্রতিষ্ঠানটি।

বিজ্ঞাপন

রোববার (২৩ মে) স্বাস্থ্য অধিদফতর আয়োজিত অনলাইন বুলেটিনে এ কথা বলেন স্বাস্থ্য অধিদফতরের মুখপাত্র অধ্যাপক ডা. নাজমুল ইসলাম।

ভ্যাকসিনের মজুদ বিষয়ে অধ্যাপক ডা. নাজমুল বলেন, এই সপ্তাহের পর ভ্যাকসিনের মজুত একেবারেই শেষ হয়ে যাবে। তবে সরকার যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের কাছে থাকা বাড়তি মজুত থেকে অক্সফোর্ড অ্যাস্ট্রেজেনেকার এই ভ্যাকসিন আনার উদ্যোগ গ্রহণ করেছে, আলোচনা চলছে। আমরা আশাবাদী, কোনো না কোনোভাবে এই উৎসগুলো থেকে দেশের চাহিদা অনুযায়ী এই ভ্যাকসিন সংগ্রহ করতে পারবো।

তিনি আরও বলেন, আমাদের কাছে আর খুব বেশি ভ্যাকসিন নেই। যেসব কেন্দ্রে ভ্যাকসিনের জন্য কম মানুষ নিবন্ধন করেছে তারা হয়তো কয়েকদিন কর্মসূচি চালিয়ে যেতে পারবে, কিন্তু যেসব কেন্দ্রে নিবন্ধন অনেক বেশি ছিল সেই কেন্দ্রগুলোতে কার্যক্রম চালানো সম্ভব হবে না।

বিজ্ঞাপন

ব্রিফিংয়ে এক কোম্পানির প্রথম ডোজ ভ্যাকসিন দেওয়ার পর আরেক কোম্পানির দ্বিতীয় ডোজ দেওয়ার সিদ্ধান্ত বিষয়ে ডা. নাজমুল ইসলাম বলেন, এখন পর্যন্ত এ বিষয়ে উত্তর, না। এখন পর্যন্ত এ রকম কোনো সিদ্ধান্ত হয়নি। যদি বিশ্ব স্বাস্থ্য সংস্থা, এফডিএসহ অন্যদের থেকে যথেষ্ট বৈজ্ঞানিক তথ্য-উপাত্ত পাওয়া যায় তখন সেটি বিবেচনা করা হবে।

যারা ভ্যাকসিন নিতে পারছে না প্রথম ডোজ নেওয়ার পরেও তারা ১২ থেকে ১৬ সপ্তাহের মধ্যে দ্বিতীয় ডোজ পেয়ে যাবে বলেও জানান অধ্যাপক নাজমুল।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসবি/এনএস

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন