বিজ্ঞাপন

‘স্থায়ী পুনর্বাসন ছাড়া ত্রিপুরাদের উচ্ছেদ নয়’

May 23, 2021 | 7:15 pm

সারাবাংলা ডেস্ক

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলায় ত্রিপুরা পল্লীর বাসিন্দাদের স্থায়ী পুনর্বাসন ছাড়া উচ্ছেদ না করার দাবি জানিয়েছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)।

বিজ্ঞাপন

সীতাকুণ্ডের সোনাইছড়িতে উচ্ছেদের হুমকির মুখে থাকা ত্রিপুরা পল্লীর বাসিন্দাদের সঙ্গে শনিবার (২২ মে) মতবিনিময় করেন সিপিবির সংশ্লিষ্ট উপজেলা শাখার নেতারা। এসময় তারা প্রভাবশালী মহলের উচ্ছেদের পাঁয়তারা প্রতিরোধে ত্রিপুরা পল্লীর বাসিন্দাদের পাশে থাকার আশ্বাস দেন।

মতবিনিময়ে সিপিবি নেতারা বলেন, ‘দেশের প্রান্তিক জনগোষ্ঠীর মধ্যে ত্রিপুরা অন্যতম জনগোষ্ঠী। পার্বত্য চট্টগ্রাম ছাড়াও তারা বিভিন্ন জায়গায় বসবাস করে আসছে। সীতাকুণ্ডের সোনাইছড়িতে ৭০টি পরিবার প্রায় ১৫০ বছর ধরে বসবাস করছে। কিন্তু সাম্প্রতিক সময়ে ত্রিপুরা পরিবারগুলোকে উচ্ছেদ করার জন্য কিছু প্রভাবশালী মহল বিভিন্নভাবে চাপ প্রয়োগ ও ভয়ভীতি প্রদর্শন করছে বলে আমরা অভিযোগ পেয়েছি।’

ত্রিপুরা পল্লীর বাসিন্দাদের পাশে থাকার আশ্বাস দিয়ে তারা বলেন, ‘প্রভাবশালী মহলের হুমকি-ধমকিতে ত্রিপুরা জনগোষ্ঠী চরম আতঙ্ক ও নিরাপত্তাহীনতার মধ্যে দিন কাটাচ্ছে। আমাদের স্পষ্ট বক্তব্য হচ্ছে, তাদের স্থায়ী পুনর্বাসন না করে উচ্ছেদ করা যাবে না। প্রভাবশালী মহল ত্রিপুরা জনগোষ্ঠীকে বসতি থেকে উচ্ছেদ করে তাদের জায়গা দখল করার যে পাঁয়তারা করছে তা আমরা হতে দেব না।’

বিজ্ঞাপন

এসময় উপস্থিত ছিলেন- সীতাকুণ্ড উপজেলা সিপিবির সভাপতি অ্যাডভোকেট জহীর উদ্দিন মাহমুদ, সাধারণ সম্পাদক মাহবুবুল হক চৌধুরী, চট্টগ্রাম জেলার সম্পাদকমণ্ডলীর সদস্য মো. মছিউদ্দৌলা ও নুরুচ্ছাফা ভূঁইয়া, জেলা যুব ইউনিয়নের সহকারী সাধারণ সম্পাদক মোহাম্মদ রিপন, জেলা ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক ইমরান চৌধুরী, বাংলাদেশ আদিবাসী ইউনিয়নের সাধারণ সম্পাদক মানিক চন্দ্র ত্রিপুরা, স্থানীয় বাসিন্দা শান্তি ত্রিপুরা, শশীরাম ত্রিপুরা।

সারাবাংলা/আরডি/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন