বিজ্ঞাপন

‘শিক্ষা প্রতিষ্ঠান খুলে দিন, নয় তো গলায় দড়ি দিন’

May 24, 2021 | 11:03 pm

তিতুমীর কলেজ করেসপন্ডেন্ট

অবিলম্বে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়ার দাবিতে একযোগে মানববন্ধন করেছেন দেশের সরকারি ও বেসরকারি বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। তাদের দাবি, যে ‍উপায়েই হোক, শিক্ষা প্রতিষ্ঠান খুলে দিতে হবে। করোনাভাইরাসের দোহাই দিয়ে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখা চলবে না। শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখা আর তাদের ‘গলায় দড়ি’ দেওয়াকে একই মনে করছেন তারা।

বিজ্ঞাপন

সোমবার (২৪ মে) জাতীয় প্রেস ক্লাবের সামনে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এই মানববন্ধন করেন। ‘ছাত্র সমাজকে বাঁচান’, ‘শিক্ষা প্রতিষ্ঠান খুলে দিন’, ‘শিক্ষা প্রতিষ্ঠান খুলে দিন, নয় তো গলায় দড়ি দিন’— এরকম বিভিন্ন স্লোগান লেখা প্ল্যাকার্ড হাতে ‘শিক্ষার্থীবৃন্দ’ ব্যানারে আয়োজিত এই মানববন্ধনে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

মানবন্ধনে উপস্থিত শিক্ষার্থীরা বলেন, করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতির মধ্যেই দেশের সব প্রতিষ্ঠান খোলা রয়েছে, শুধু বন্ধ রয়েছে শিক্ষা প্রতিষ্ঠান। এর ফলে তীব্র সেশন জট তৈরি হচ্ছে। হতাশা, মানসিক চাপসহ নানা সমস্যা দেখা দিচ্ছে শিক্ষার্থীদের মাঝে। তাই শিক্ষা প্রতিষ্ঠান খুলে দিতে মানববন্ধনে নেমেছেন তারা।

বিজ্ঞাপন

উপস্থিত এক শিক্ষার্থী তার বক্তব্যে বলেন, দীর্ঘ দিন ধরেই শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রেখে আমাদের শিক্ষার্থীদের জীবন নষ্ট করে দেওয়া হচ্ছে। দেশের সব সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, গার্মেন্টস, কারখানা— কিছুই তো বন্ধ নেই। গণপরিবহনও বন্ধ নেই। তাহলে কেন শুধু শিক্ষা প্রতিষ্ঠানই বন্ধ থাকবে? শুধু কি শিক্ষা প্রতিষ্ঠানেই করোনা আছে?

আরেক শিক্ষার্থী বলেন, দেড় বছর ধরে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। আমাদের একটি বড় শূন্যতার জায়গা তৈরি হচ্ছে। নিজের যোগ্যতা, দক্ষতা, ক্যারিয়ারে পিছিয়ে পড়ছি। যেখানে আমার সামনে স্নাতক তৃতীয় বর্ষের পরীক্ষা দেওয়ার কথা ছিল, সেখানে আমি এখনো প্রথম বর্ষের পরীক্ষাই দিতে পারিনি।

উপস্থিত মানববন্ধনকারী শিক্ষার্থীরা আরও বলেন, সরকারের দৃষ্টি আকর্ষণ করতে আমরা মানববন্ধনে নেমেছি। করোনার দোহাই দিয়ে শিক্ষা কার্যক্রম বন্ধ রেখে একটি প্রজন্মকে ধ্বংস করতে দেওয়া যাবে না। অতি দ্রুত শিক্ষা প্রতিষ্ঠান না খোলা হলে আমরা পরবর্তী সময়ে কঠোর আন্দোলনের প্রস্তুতি নিয়ে কর্মসূচি দেবো। প্রয়োজনে রাজপথ ছাড়ব না, পুরো ঢাকা শহরকে অচল করে দেওয়া হবে। আমাদের সঙ্গে এমন অবহেলা সহ্য করা হবে না।

বিজ্ঞাপন

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মুহাম্মদ নাসির, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ইব্রাহীম চৌধুরী মুন্না, ইডেন মহিলা কলেজের শিক্ষার্থী মারুফা প্রীতি, তিতুমীর কলেজের নুর মুহাম্মদ সুমন, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী শামসুল ইসলাম, কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়ের জি কে সাদিক,  বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাফায়েত রতন, মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির রাশেদুল ইসলামসহ অন্যরা মানববন্ধনে উপস্থিত ছিলেন।

সারাবাংলা/এনএসএম/টিআর

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন