বিজ্ঞাপন

সাংবাদিককে গ্রেফতার, বেলারুশের বিরুদ্ধে নিষেধাজ্ঞায় একমত ইইউ

May 25, 2021 | 12:04 pm

আন্তর্জাতিক ডেস্ক

বেলারুশের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করার বিষয়ে একমত হয়েছেন ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নেতারা। একইসঙ্গে ইউরোপের ২৭টি দেশের আকাশপথ ও বিমানবন্দরগুলোও ব্যবহার করতে পাবে না বেলারুশ। সরকার বিরোধী এক সাংবাদিককে গ্রেফতারের জন্য যাত্রীবাহী বিমানটি জোড় করে অবতরণ করার কারণে এই সিদ্ধান্ত নিয়েছে সংস্থাটি। খবর আলজাজিরা।

বিজ্ঞাপন

এই ঘটনাকে ইইউ নেতারা নির্লজ্জ ‘ছিনতাই’ হিসেবে উল্লেখ করেছেন। সোমবার (২৪ মে) গ্রেফতারকৃত সাংবাদিক রোমান প্রোটাসেভিচকে মুক্তি দেওয়ার দাবি জানিয়েন তারা। একইসঙ্গে এ ঘটনার জন্য বেলারুশের প্রেসিডেন্ট অ্যালেক্সান্ডার লুকাশেঙ্কোর তীব্র সমালোচনা করেন নেতারা। গত রোববার আইরিশ ক্যারিয়ার রায়ানের বিমানটি যাত্রী নিয়ে গ্রীস থেকে লিথুনিয়া যাচ্ছিল।

এছাড়াও জোরপূর্বক বিমানটি অবতরণের সঙ্গে জড়িত কর্মকার্তাদের বিরুদ্ধেও আলদাভাবে নিষেধাজ্ঞা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন ইইউ নেতারা। একইসঙ্গে নজিরবিহীন এই ঘটনার তদন্তের জন্য তারা আন্তর্জাতিক বেসামরিক বিমান চলাচলকারী সংস্থার কাছে আবেদন করবেন। ইতোমধ্যে এই ঘটনাকে অনেকেই ‘রাষ্ট্রীয় সন্ত্রাস’ হিসেবে আখ্যা দিয়েছে।

আরও পড়ুন: বেলারুশে সাংবাদিককে গ্রেফতারে বিমান ‘ছিনতাই’

বিজ্ঞাপন

ইইউ নেতাদের এসব সিদ্ধান্ত সকল প্রকার আইনি প্রক্রিয়া শেষে করে দ্রুতই বাস্তবায়ন করা হবে। এ ঘটনায় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন গতকাল সোমাবার বেলারুশের প্রেসিডেন্টের নিন্দা করেছেন। এ ঘটনায় কি ধরনের পদক্ষেপ নেওয়া যেতে পারে সে বিষয়ে তার উপদেষ্টাদের কাছে মতামতও চেয়েছেন তিনি।

প্রসঙ্গত, ৬৬ বছর বয়সী আলেকজান্ডার লুকাশেঙ্কো ১৯৯৪ সাল থেকে বেলারুশ শাসন করছেন। ২০২০ সালে প্রেসিডেন্ট নির্বাচনকে কেন্দ্র করে শুরু হওয়া সরকারবিরোধী বিক্ষোভের সময় শত শত বিক্ষোভকারীকে গ্রেফতার করে সরকার।

বেলারুশের নেক্সটা মিডিয়া নির্বাচনের সময় এবং এর পরেও বিরোধীদলের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিল। প্রোটাসেভিচ একজন সাংবাদিক, ব্লগার, ফটোগ্রাফার এবং আন্দোলনের কর্মী। ২০১৯ সালে প্রোটাসেভিচ বেলারুশ ছেড়ে চলে যান এবং ২০২০ সালে নেক্সটার সঙ্গে প্রেসিডেন্ট নির্বাচনের খবর সংগ্রহ করেন। বেলারুশে তার বিরুদ্ধে অপরাধের অভিযোগ আনা হয়। প্রোটাসেভিচকে সন্ত্রাসীর তকমা দেওয়া হয়েছে এবং বেলারুশে তিনি মৃত্যুদণ্ডের মুখে আছেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন