বিজ্ঞাপন

‘হ্যাকাথন’ নিয়ে হচ্ছে ‘অন্তর্জাল’

May 26, 2021 | 2:23 pm

আহমেদ জামান শিমুল

‘অন্তর্জাল’ নামক একটি ছবি নির্মাণ করতে যাচ্ছেন দীপংকর দীপন। ‘ঢাকা অ্যাটাক’খ্যাত নির্মাতা জানালেন ছবিটি হতে যাচ্ছে ‘হ্যাকাথন’ নিয়ে। আইসিটি মন্ত্রণালয়ের উদ্যোগে এটি নির্মিত হচ্ছে।

বিজ্ঞাপন

‘হ্যাকাথন’ বলতে অনেকে মনে করেন কোন কম্পিউটার সিস্টেম হ্যাক করা। কিন্তু বিষয়টি আদৌ তা নয়। মূলত চলতি জীবনের বিভিন্ন মৌলিক সমস্যার সফটওয়্যার ভিত্তিক সমাধানে আয়োজন করা হয় বিভিন্ন ইভেন্টের। যে ইভেন্টে বিভিন্ন প্রান্ত থেকে আসা প্রতিযোগীরা টানা কয়েকদিন ধরে সমস্যাগুলোর সমাধান করার চেষ্টা করে। দিনশেষে তারা এমন সমাধান বের করে যা সবাইকে চমকে দিতে বাধ্য। তাদের অল্প কয়েকদিনের সে সমাধানকে নিয়ে আরও বিস্তারিত কাজ করার জন্য আয়োজকদের তরফ থেকে পরবর্তীতে আর্থিক সহায়তা থেকে শুরু করে সকল ধরণের সহায়তা করা হয়।

পুরো বিষয়টি যতটা সংক্ষেপে বলা হয়েছে, বাস্তবে এর বিস্তৃতি অনেক। এ বিষয় নিয়ে বাংলাদেশের আইসিটি মন্ত্রণালয়ে প্রতি বছর নানা ধরণের প্রতিযোগীতা আয়োজন করে থাকে। তারা বাংলাদেশের পরবর্তী প্রজন্মকে নানাভাবে তৈরি করছে আগামী বিশ্বের জন্য।

‘হ্যাকাথন’ ব্যাপারটি এভাবেই ব্যাখা করছিলেন দীপংকর দীপন।

বিজ্ঞাপন

তিনি জানান ‘অন্তর্জাল’ ছবিটি নির্মাণের প্রস্তাব তাকে ২০১৯ সালের অক্টোবর মাসের দিকে দেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। তিনিই প্রথম তাকে হ্যাকাথন ব্যাপারটি সম্পর্কে জানান।

দীপন বলেন, ‘এরপর আমি ও আমার টিম এ বিষয় নিয়ে যশোর, রাজশাহী ও গাজীপুরের শেখ আইসিটি টাওয়ারের বিশাল লাইব্রেরীতে পড়াশোনা ও গবেষণা করতে শুরু করলাম। জানতে গিয়ে দেখলাম সরকার নীরবে এ সেক্টরে রীতিমত বিপ্লব ঘটিয়েছে। এ দেশের যে কোন প্রান্তিক এলাকার একটা ছেলে আইটি সেক্টরে রাজধানী ঢাকার একটা ছেলের চেয়ে কম জ্ঞান রাখে না। তারা বিশ্বের যে কোন দেশের তরুণদের সঙ্গে প্রতিযোগীতা করার ক্ষমতা রাখে।’

ছবিটি করার উদ্দেশ্য কী?

বিজ্ঞাপন

দীপন বলেন, ‘আগামী দিনে পৃথিবীতে যুদ্ধ হবে সাইবার ওয়ার্ল্ডে। সে যুদ্ধের জন্য আমাদের দেশের তরুণটা কতটা প্রস্তুত, এটা বোঝাতে ছবিটি নির্মাণ করছেন।’

‘আরেকটা বিষয় এ ধরনের বিষয় নিয়ে হলিউডে ছবি হলেও আমাদের পাশবর্তী কোন দেশে হয়নি। আমাদের ভারতীয় বন্ধু্রা আমার এ ছবি নিয়ে খুবই এক্সসাইটেড।’

এর নির্মাণের জন্য আইসিটি মন্ত্রণালয়ের অধীনে একটি উপদেষ্টা কমিটি করে দেওয়া হয়েছে। প্রযোজক হিসেবে রয়েছে মোশন পিপল স্টুডিও এবং স্পেলবাউন্ড লিও বার্নেট।

‘অন্তর্জাল’-এর প্রধান চরিত্রে অভিনয়শিল্পী হিসেবে নাম এসেছে সিয়াম আহমেদ ও সুনেরাহ বিনতে কামালের। তবে শিল্পীদের নামের ব্যাপারে এখনই কিছু বলতে চান না দীপন। জানালেন খুব শিগগিরই ছবিটির শুটিং শুরু হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেডএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন