বিজ্ঞাপন

১ জুন থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার দাবি

May 27, 2021 | 8:00 pm

সারাবাংলা ডেস্ক

চট্টগ্রাম ব্যুরো: স্বাস্থ্যবিধি মেনে ১ জুন থেকে স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয় খুলে দেওয়ার দাবিতে জেলা প্রশাসকের মাধ্যমে শিক্ষামন্ত্রীর কাছে স্মারকলিপি পাঠিয়েছেন চট্টগ্রামের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের একদল শিক্ষার্থী।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২৭ মে) সকালে আন্দোলনরত শিক্ষার্থীদের একটি প্রতিনিধি দল জেলা প্রশাসকের কার্যালয়ে গিয়ে স্মারকলিপি জমা দেন। এতে চার দফা দাবি তুলে ধরা হয়েছে।

দাবির মধ্যে রয়েছে- স্বাস্থ্যবিধি নিশ্চিত করে ১ জুন থেকে সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া, স্থগিত ও আটকে থাকা পরীক্ষা গ্রহণের জন্য দ্রুত রুটিন প্রকাশ করা, অগ্রাধিকারের ভিত্তিতে শিক্ষাপ্রতিষ্ঠানের তত্ত্বাবধানে শিক্ষার্থীদের আইডি কার্ডের মাধ্যমে সবার দ্রুত ভ্যাকসিন নিশ্চিত করা এবং করোনাকালে শিক্ষার যে ক্ষতি হয়েছে তা পুষিয়ে নিতে জাতীয় বাজেটে বিশেষ বরাদ্দ রাখা।

স্মারকলিপি দেওয়ার পর শিক্ষার্থীরা মিছিল নিয়ে নগরীর চেরাগি পাহাড় মোড়ে এসে জড়ো হন। সেখানে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।

বিজ্ঞাপন

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী জহিরুল ইসলামের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য দেন জাতীয় বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী ইমরান চৌধুরী, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সৌরভ ধর, রাজেশ্বর দাশ গুপ্ত, ঋজু লক্ষ্মী অবরোধ, ইবনে সৈয়দ, কানুন, ধ্রুব বড়ুয়া, ইমন সৈয়দ, শিহাব, সুইডিশ পলিটেকনিকের শিক্ষার্থী অয়ন সেন গুপ্ত, চট্টগ্রাম কলেজের শিক্ষার্থী খালিদ মিরাজ, মহিলা কলেজের শিক্ষার্থী উম্মে হাবিবা স্বর্ণা, মহসিন কলেজের শিক্ষার্থী রাফসান এবং বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সাইফুর রহমান খান প্রমুখ।

সমাবেশে ইমরান চৌধুরী বলেন, ‘প্রায় দেড় বছর ধরে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ। পুরো শিক্ষাব্যবস্থা ধ্বংসের মুখে। শিক্ষার্থীরা দীর্ঘসময় ধরে পড়ালেখার বাইরে। তারা শিক্ষাজীবন শেষ করতে পারছেন না। চাকরিতে প্রবেশের বয়সসীমাও পেরিয়ে যাচ্ছে। তাদের মধ্যে হতাশা, মাদকাসক্তি, অপরাধে জড়িয়ে পড়া ও আত্মহত্যার প্রবণতা বৃদ্ধি পাচ্ছে। কয়েক কোটি শিক্ষার্থীর বিপন্নপ্রায় জীবনকে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনতে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার কোনো বিকল্প নেই।’

জহিরুল ইসলাম বলেন, ‘করোনায় সরকারের নির্দেশে অনলাইনে ক্লাস নিচ্ছে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান। বিভিন্ন সংবাদমাধ্যমের তথ্য মতে ৬০-৭০ শতাংশ শিক্ষার্থী অনলাইন শিক্ষা কার্যক্রমের সঙ্গে যুক্ত হতে পারেনি।’

বিজ্ঞাপন

এ সময় শিক্ষার্থীরা জানান, চার দফা দাবি মেনে না নিলে তীব্র আন্দোলন গড়ে তোলা।

সারাবাংলা/আরডি/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন