বিজ্ঞাপন

আর্জেন্টিনায় বসছে না কোপা আমেরিকার আসর

May 31, 2021 | 12:24 pm

স্পোর্টস ডেস্ক

টুর্নামেন্ট শুরু হতে আর বাকি মাত্র সপ্তাহ দুইয়েক তবে এখনও নিশ্চিত নয় কোপা আমেরিকার-২০২০ এর ভেন্যু। কথা ছিল ১৩ জুন থেকে আর্জেন্টিনা ও কলম্বিয়ায় বসবে করোনার কারণে গত বছর স্থগিত হয়ে যাওয়া আসরটি। তবে কলম্বিয়া নিজেদের নাম প্রত্যাহার করে নেওয়ার পরে এককভাবে আর্জেন্টিনার এবারের আসর আয়োজনের কথা ছিল। তবে সম্প্রতি আর্জেন্টিনায় করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় আর্জেন্টিনা থেকে এবারের টুর্নামেন্ট সরিয়ে নেওয়া সিদ্ধান্ত নিয়েছে কনমেবল। বিকল্প হিসেবে কোন দেশে টুর্নামেন্টটি আয়োজন করা যায়, তা খুঁজে দেখা হচ্ছে।

বিজ্ঞাপন

গত বছর করোনা মহামারি রূপ নেওয়ায় স্থগিত করা হয় কোপা আমেরিকা। পিছিয়ে এ বছরের জুনে নিয়ে আসা হয়। প্রথমে এটি আর্জেন্টিনা ও কলম্বিয়ার যৌথ আয়োজনের কথা ছিল। কিন্তু ২০ মে কলম্বিয়াকে তাদের দেশের অভ্যন্তরীণ রাজনৈতিক অস্থিরতার কারণে আয়োজক থেকে বাদ দেওয়া হয়েছে। কলম্বিয়ায় হতে যাওয়া ১৫টি ম্যাচও তখন আর্জেন্টিনায় আয়োজনের ব্যাপারে আলোচনা চলছিল। কিন্তু তা আর হলো  কই? করোনা ভয়াবহ রূপ নেওয়ায় আর্জেন্টিনায় এখন টুর্নামেন্টই হচ্ছে না।

বর্তমান পরিস্থিতির কথা বিবেচনায় নিয়ে কনমেবল এমন সিদ্ধান্ত নিয়েছে বলেই ধারণা করা হচ্ছে। যদিও ল্যাটিন আমেরিকার ফুটবলের সর্বোচ্চ সংস্থা সে সম্পর্কে বিস্তারিত কিছুই জানায়নি।

আর্জেন্টিনায় করোনার সংক্রমণ বেড়ে যাওয়ার কারণেই এমন সিদ্ধান্ত নিয়েছে তারা। করোনাবিষয়ক তথ্য জানানো ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারসের হিসাব, সাড়ে চার কোটি মানুষের দেশ আর্জেন্টিনায় গত ২৪ ঘণ্টায় নতুন করে ২১ হাজার ৩৪৬ জন করোনায় আক্রান্ত হয়েছেন, মারা গেছেন ৩৪৮ জন। এ পর্যন্ত সেখানে মোট ৩৭ লাখ ৫০ হাজারেরও বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন, মারা গেছেন প্রায় ৭৭ হাজার ৫০০ জন।

বিজ্ঞাপন

টুর্নামেন্ট শুরু হতে মাত্র দুই সপ্তাহ বাকি থাকলেও এখনও ভেন্যুই চূড়ান্ত হয়নি কোপা আমেরিকার। আর এত অল্প সময়ের মধ্যে নতুন ভেন্যু খুঁজে পেতে বেশ বেগ পেতে হবে কনমেবলকে। নতুন ভেন্যু খোজার কাজ চলছে এবং সেই সম্পর্কে খুব দ্রুতই জানিয়ে দেওয়া হবে বলেও জানায় সংস্থাটি। তারা বলছে, ‘কনমেবল এ মুহূর্তে ব্যাপারটি নিয়ে ভাবছে। কয়েকটি দেশে টুর্নামেন্ট আয়োজনের ব্যাপারে আগ্রহী। তাদের প্রস্তাবগুলো খতিয়ে দেখা হচ্ছে। খুব শিগগির এ ব্যাপারে সবাইকে জানানো হবে।’

কলম্বিয়াকে টুর্নামেন্টের আয়োজকের তালিকা থেকে বাদ দেওয়ার পর শোনা গিয়েছিল চিলি ও প্যারাগুয়ে টুর্নামেন্টের কলম্বিয়ার অংশের ১৫টি ম্যাচ আয়োজনের ব্যাপারে আগ্রহী। গত কিছুদিনে আর্জেন্টিনার করোনা পরিস্থিতি খারাপ হতে থাকায় শোনা যাচ্ছিল যুক্তরাষ্ট্রও হতে পারে কোপা আমেরিকার আয়োজক। ২০১৬ সালে শতবার্ষিকী কোপা আমেরিকা হয়েছিল যুক্তরাষ্ট্রে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন