বিজ্ঞাপন

আইপিএলে অধিনায়ক হওয়ার দৌড়ে সাকিব!

March 27, 2018 | 5:21 pm

সারাবাংলা ডেস্ক

বিজ্ঞাপন

কেপটাউন টেস্টে অস্ট্রেলিয়ার বল বিকৃতির ন্যাক্কারজনক কাণ্ডে জড়িয়ে ইতোমধ্যেই জাতীয় দল থেকে এক ম্যাচের নিষেধাজ্ঞা পেয়েছেন স্টিভ স্মিথ। তাকে অধিনায়কের পদ থেকেও সরিয়ে দেওয়া হয়েছে। আইপিএলে তার দল রাজস্থান রয়্যালসও তাকে অধিনায়কত্ব থেকে সরিয়ে দিয়েছে।

আন-অফিসিয়ালি বল টেম্পারিংয়ের অভিযোগ উঠেছে সহ-অধিনায়ক ডেভিড ওয়ার্নারের বিরুদ্ধেও। তবে, কোনো প্রমাণ না পাওয়ায় শুধু সহ-অধিনায়কত্ব থেকেই সরিয়ে দেওয়া হয় ওয়ার্নারকে। বল টেম্পারিংয়ে স্টিভ স্মিথ, ক্যামেরন ব্যানক্রফটের সঙ্গে ‘লিডারশিপ গ্রুপে’র সদস্য হিসেবে নাম জড়ানোয় আইপিএলে তাকে নিয়ে সানরাইজার্স হায়দ্রাবাদ ফ্র্যাঞ্চাইজি কী সিদ্ধান্ত নিতে যাচ্ছে যাচ্ছে সেটা এখনও জানানো হয়নি।

২০১৬ সালে হায়দ্রাবাদকে চ্যাম্পিয়ন করেছিলেন অধিনায়ক ওয়ার্নার। এই দলে এবার খেলবেন বাংলাদেশের সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। ভারতীয় ২ কোটি রূপিতে সাকিবকে নিয়েছে হায়দ্রাবাদ।

বিজ্ঞাপন

এদিকে, হায়দ্রাবাদের মেন্টর ভিভিএস লক্ষ্ণণ সংবাদমাধ্যমে জানান, ‘কেপটাউন টেস্টে যা হয়েছে সেটা অত্যন্ত দুর্ভাগ্যজনক। গোটা বিষয়টি নিয়ে সানরাইজার্সও উদ্বিগ্ন। তবে সবেমাত্র ঘটনাটি সামনে এসেছে, তাই দ্রুত কোনো সিদ্ধান্ত এখনই নেওয়া হচ্ছে না। আমরা অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ডের দিকে তাকিয়ে আছি। তারা কী পদক্ষেপ নেবে তার জন্য আমরা অপেক্ষা করব। তারপর নিজেদের মধ্যে আলোচনা করে ওয়ার্নারের ব্যাপারে সিদ্ধান্ত নেব।’

যদি ওয়ার্নারকে অধিনায়ক পদ থেকে সরিয়ে দেওয়া হয় সেক্ষেত্রে কে হবেন হায়দরাবাদের অধিনায়ক? এই দৌড়ে এগিয়ে আছেন ভারতের ওপেনার শিখর ধাওয়ান এবং নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন। তবে, দলপতি হিসেবে ধাওয়ানের তেমনভাবে দায়িত্ব পালনের নজির না থাকায় উইলিয়ামসনকে এগিয়ে রাখা হচ্ছে। এছাড়া, রিটেইন ক্রিকেটার ভুবনেশ্বর কুমার কিংবা ১১ কোটি রূপিতে হায়দ্রাবাদে আসা মনিষ পান্ডেকে নিয়েও আলোচনা হচ্ছে।

চার বিদেশি নামিয়ে যদি হায়দ্রাবাদ তাদের স্কোয়াড সাজায়, তবে সেখানে সাকিবকে নেওয়ার সম্ভাবনা বেশিই থাকবে। সেক্ষেত্রে অধিনায়ক হওয়ার অন্যতম দাবীদার অলরাউন্ডার সাকিব। তার ঝুলিতে আছে বিপিএলে দলকে শিরোপা জেতানোর অভিজ্ঞতা। বাংলাদেশ জাতীয় দলের টি-টোয়েন্টি অধিনায়কও তিনি। এছাড়া আন্তর্জাতিক ক্যারিয়ারে অভিজ্ঞতার বিচারে উলিয়ামসনের চেয়ে সাকিব ঢের এগিয়ে। জাতীয় দলের জার্সিতে নিউজিল্যান্ডের উইলিয়ামসন ৫১ ম্যাচ খেললেও সব ধরনের ক্রিকেটে টি-টোয়েন্টি ফরম্যাটে খেলেছেন ১৩৬ ম্যাচ। আর সাকিব জাতীয় দলের হয়ে ৬৩ ম্যাচ খেললেও টি-টোয়েন্টিতে খেলেছেন ২৫৪ ম্যাচ।

বিজ্ঞাপন

সেই বিচারে একাদশ আইপিএলে সাকিবকে হায়দ্রাবাদের অধিনায়ক দেখলে অবাক হবে না ক্রিকেট বিশ্ব।

সানরাইজার্স হায়দ্রাবাদ: ডেভিড ওয়ার্নার (১২.৫ কোটি, রিটেইন), ভুবনেশ্বর কুমার (৮.৫ কোটি, রিটেইন), শিখর ধাওয়ান (৫.২ কোটি), সাকিব আল হাসান (২ কোটি), কেন উইলিয়ামসন (৩ কোটি), মনিষ পান্ডে (১১ কোটি), কার্লোস ব্রাথওয়েট (২ কোটি), ইউসুফ পাঠান (১.৯ কোটি), ঋদ্ধিমান সাহা (৫ কোটি), রশিদ খান (৯ কোটি), ঋকি ভুই (২০ লাখ), দীপক হুদা (৩.৬ কোটি), সিদ্ধার্ত কাউল (৩.৮ কোটি), সন্দীপ শর্মা (৩.৩ কোটি), খলিল আহমেদ (৩ কোটি), ক্রিস জর্ডান (১ কোটি), গোস্বামী (১ কোটি), মোহাম্মদ নবী (১ কোটি), বাসিল থাম্পি (৯৫ লাখ), বিল্লি স্টানলেক (৫০ লাখ), নটারাজন (৪০ লাখ), মেহেদি হাসান (২০ লাখ), শচীন বেবি (২০ লাখ), বিপুল শর্মা (২০ লাখ), তন্ময় আগারওয়াল (২০ লাখ)।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন