বিজ্ঞাপন

পিছিয়ে থাকাদের এককাট্টা করতে চায় বিসিবি

March 27, 2018 | 6:22 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

শুরুতেই বিসিবির মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস মনে করিয়ে দিলেন, এই সংবাদ সম্মেলন কিছুটা আলাদা। এমনিতে মিরপুরের সংবাদ সম্মেলন কক্ষে সাকিব-তামিম-মুশফিকদের আনাগোনা দেখা যায় নিয়মিত, কখনো বিসিবির কোনো অনুষ্ঠানের জন্য তা হয়। কিন্তু আজ সংবাদ সম্মেলনে মূল আকর্ষণ যারা ছিলেন, জীবন কেড়ে নিয়েছে তাদের হাঁটার ক্ষমতা। তবে হার মানেননি তারা, ২২ গজ থেকেই শুরু করেছেন হুইলচেয়ারের লড়াই।

হুইলচেয়ার ক্রিকেট অ্যাসোসিয়েশন কার্যক্রম শুরু করেছিল সেই ২০১৬ সালে। সেবার সারা দেশে স্কাউটিং শুরু করেছিল ২৬ জন ক্রিকেটার নিয়ে। এখন সেই সংখ্যা বেড়েছে ১০০ জনে। সেখান থেকেই গঠন করা হয়েছে দল। এই দলই মুম্বাইয়ে ভারতের হুইলচেয়ার ক্রিকেট দলের বিপক্ষে খেলতে যাচ্ছে তিনটি টি-টোয়েন্টি ম্যাচ। সেটা হবে ১-৪ এপ্রিল পর্যন্ত। এরপর ৭-১০ এপ্রিল ভারত ও নেপালকে নিয়ে খেলবে একটি ত্রিদেশীয় টুর্নামেন্ট। সেটারই সংবাদ সম্মেলন ছিল আজ।

দলের অধিনায়ক ও এই ফাউন্ডেশনের উদ্যোক্তা মোহাম্মদ মহসীন আজ জানালেন, ‘এবারের দলটা আগের চেয়েও ভালো। ভালো একটা ফল নিয়ে দেশে আসার ব্যাপারে আমরা আশাবাদী।’

বিজ্ঞাপন

গত বছরের আগস্টে তিন ম্যাচের টি-টোয়েন্টির সিরিজ খেলতে বাংলাদেশে এসেছিল ভারতের হুইলচেয়ার দল। ওই সিরিজে ২-১ ব্যবধানে জয়ী হয়েছিল বাংলাদেশ। এরপর নেপালে স্বাগতিকদের সঙ্গে ভারতসহ আরেকটি সিরিজ খেলেন মহসীনরা, রানার্স আপ হয়েই ফিরে আসেন দেশে।

তবে প্রশ্ন উঠেছিল বিসিবি থেকে তাদের কতটুকু পৃষ্ঠপোষকতা করা হবে তা নিয়ে। জালাল ইউনুস বললেন, শারীরিক ও মানসিক প্রতিবন্ধী থেকে অন্ধদের সহ এমন বেশ কিছু দল আছে। তবে সেখানে বেশ কয়েকটি সংগঠক সক্রিয় থাকায় কাদের অনুমোদন দেওয়া হবে সেটা নিয়ে সংশয়ে আছে বিসিবি। সেজন্য স্বতন্ত্র একটা গভর্নিং বডি করে এসব কার্যক্রম সেখান থেকে পরিচালনা করার আহবান জানান। এর মধ্যে অবশ্য গভর্নিং বডি তৈরি হয়েছে, তবে চেয়ারম্যান নেই কেউ।

‘অলরেডি কমিটি করা হয়েছে। কিন্তু এরা একেকটা দল (ব্লাইন্ড, হুইলচেয়ার, ফিজিক্যালি চ্যালেঞ্জড) এসে আমাদের কাছে বলছে তারাই নাকি ওয়ার্ল্ডে রিকগনাইজ। এমন আরও কিছু দল এসে যখন বলছিল তখন আমরা সমস্যায় পড়ে যাচ্ছিলাম যে কাকে রিকগনাইজ করবো। তারা আমাদের বিসিবি থেকে একটা এফিলিয়েশন চাচ্ছিল যে তাদেরকে যেন আমরা রিকগনাইজ করি। কিন্তু এটা প্রথমেই সম্ভব ছিল না। আমরা যখন কোন একটা কমিটির বডিতে গিয়ে যোগাযোগ করলাম তখন জানলাম না, অমুকরা রিকগনাইজ না। কিন্তু যারা তাদের কাছে গিয়ে আপ্রোচ করে তাদেরকে ওরা সাহায্য করে। এই সমস্যা ছিল। সবাইকে এখন একত্রিত করে বিসিবি দেখভাল করবে ‘ জানান জালাল ইউনুস।

বিজ্ঞাপন

হুইলচেয়ার দলের পৃষ্ঠপোষকতা করেছে বেক্সিমকো গ্রুপ, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ও কিশোর ভুবন।

সারাবাংলা/এএম/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন