বিজ্ঞাপন

‘বিএনপি স্বাধীনতাবিরোধীদের সঙ্গে নিয়ে রাজনীতি করে’

June 7, 2021 | 2:36 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: তথ্য ও সম্প্রচারমন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, দুঃখজনক হলেও সত্য ৫০ বছর পরও স্বাধীনতাবিরোধী অপশক্তি এদেশে রাজনীতি করে। বিএনপি’র মতো একটি বড় দল সেই স্বাধীনতাবিরোধীদের সঙ্গে নিয়েই রাজনীতি করে, তাদেরকে দলেও স্থান দেয়।
সোমবার (৭ জুন) ঐতিহাসিক ছয় দফা দিবস উপলক্ষে ধানমন্ডি ৩২ নম্বরে জাতির পিতার প্রতিকৃতিতে বাংলাদেশ আওয়ামী লীগের পুষ্পস্তবক অর্পণের পর সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এ কথা বলেন।
যারা স্বাধীনতার বিরোধিতা করেছিল তারা রাজনীতি করতে পারে না। দেশে রাজনীতি এমন হওয়া উচিত যেখানে সরকারি এবং বিরোধী উভয় দলই থাকবে মুক্তিযুদ্ধের পক্ষের শক্তি, বলেন হাছান মাহমুদ।
ছয় দফার প্রেক্ষাপট তুলে ধরে তথ্যমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু প্রকৃত স্বাধীনতা অর্জনের লক্ষ্যে বাঙালির মনন তৈরির উদ্দেশ্যেই ১৯৬৬ সালে ছয় দফা ঘোষণা করেছিলেন। বাঙালির মুক্তির সনদ হিসেবে ছয় দফার ভিত্তিতে মানুষ আন্দোলন ও সংগ্রাম করেছে। সেই সূত্র ধরেই ঊনসত্তরে গণঅভ্যূত্থান এবং পরে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। সেই নির্বাচনের পর যখন পাকিস্তানি শাসকগোষ্ঠী ক্ষমতা হস্তান্তর করেনি, তারপর তিনি স্বাধীনতা সংগ্রামের ডাক দিয়েছেন।
বঙ্গবন্ধু অনেক আগেই স্বাধীনতার পরিকল্পনা করেছিলেন উল্লেখ করে ড. হাছান বলেন, পাকিস্তান সৃষ্টির পরপরই বঙ্গবন্ধু অনুভব করলেন ওই রাষ্ট্র কাঠামোর মধ্যে বাঙালির কোনদিন মুক্তি আসবে না। তখনই বাংলাদেশের স্বাধীনতার পরিকল্পনা করেছিলেন তিনি।
মন্ত্রী হাছান মাহমুদ বলেন, ১৯৭২ সালে বঙ্গবন্ধুর ৫৩তম জন্মদিনে মণি সিং জানিয়েছিলেন ১৯৫১ সালেই তার কাছে বঙ্গবন্ধু চিঠি লিখে পুরো বাংলার স্বাধীনতার পরিকল্পনার কথা বলেছিলেন। তারা তার সঙ্গে থাকবেন কি না? তাও জানতে চেয়েছিলেন। বঙ্গবন্ধু জানতেন কখন কোনটা জাতির সামনে উপস্থাপন করতে হবে। ১৯৬৬ সালে ছয় দফার মাধ্যমে বাঙালির মুক্তির সনদ ঘোষণা স্বাধীনতার পথে এক অনন্য সোপান।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/একেএম 

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন