বিজ্ঞাপন

নাগরিক সেবায় পরিবেশ মন্ত্রণালয়ের ৯ উদ্ভাবনী উদ্যোগ

June 7, 2021 | 5:26 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: পরিবেশগত ছাড়পত্র সহজীকরণ, সামাজিক বনায়নের উপকারভোগীদের লভ্যাংশ বিতরণে ডিজিটাল ডাটাবেইজ তৈরি, মোবাইল অ্যাপস ও বনজ বৃক্ষের পোকা-মাকড় ও রোগ-বালাই দমনসহ নাগরিক সেবা প্রক্রিয়াকে সহজ করতে ৯টি উদ্ভাবনী উদ্যোগ নিয়েছে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়।

বিজ্ঞাপন

সোমবার (৭ জুন) পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের ‘বার্ষিক উদ্ভাবন কর্মপরিকল্পনা বাস্তবায়নের অংশ হিসেবে উদ্ভাবন প্রদর্শনী’ শীর্ষক সভায় এসব তথ্য জানানো হয়।

সভায় বলা হয়, পরিবেশগত ছাড়পত্র সহজ করতে ‘অনলাইন পেমেন্ট ইন ইসিসি’ অটোমেশন সফ্টওয়্যারে ইলেকট্রনিক ট্রেজারি চালান ব্যবস্থা প্রবর্তনের মাধ্যমে ফি পরিশোধের সুযোগ সৃষ্টি করা হবে। এতে সেবা গ্রহণকারীরা সোনালী ব্যাংক বা বিভিন্ন ধরনের কার্ড ও মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে সহজেই ফি পরিশোধ করতে পারবেন। বন বিভাগ বাস্তবায়নাধীন ‘সামাজিক বনায়নের’ উপকারভোগীদের লভ্যাংশ বিতরণে ডিজিটাল ডাটাবেইজ কম সময়ে জনগণকে লভ্যাংশ প্রাপ্তির সংবাদ মোবাইল অ্যাপের মাধ্যমে জানাবে। এবং প্রাপ্ত টাকা অনলাইনে উপকারভোগীর ব্যাংক অ্যাকাউন্টে জমা হবে।

সভায় জানানো হয়, বাংলাদেশ বন গবেষণা ইনস্টিটিউটের ‘মোবাইল অ্যাপ ও বনজ বৃক্ষের পোকা-মাকড় ও রোগ-বালাই দমন’ কার্যক্রমের মাধ্যমে বনজ নার্সারি, বাগান বা বন রোগ-বালাই বা পোকা-মাকড় দ্বারা আক্রান্ত হলে উদ্ভাবিত অ্যাপ ব্যবহার করে সেবা গ্রহীতারা তাৎক্ষণিক প্রতিকার বা প্রতিরোধ ব্যবস্থা গ্রহণ করতে পারবে। বাংলাদেশ বন শিল্প উন্নয়ন করপোরেশন ‘রাবার বিক্রয়করণ প্রক্রিয়া সহজীকরণ’র মাধ্যমে ক্রেতাদের চাহিদা প্রাপ্তির সঙ্গে সঙ্গে গুণগতমান সম্পন্ন রাবার সঠিক সময়ে বিক্রির মাধ্যমে এই সেক্টরের লোকসান কমে আসবে।

বিজ্ঞাপন

বাংলাদেশ জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ড ‘প্রকল্পের কার্যক্রম বিষয়ে ডিজিটাল ডাটাবেইজ তৈরি’র মাধ্যমে প্রকল্পের কার্যক্রম বাস্তবায়ন ও ডিজিটাল পদ্ধতিতে মনিটরিং করা যাবে। বাংলাদেশ ন্যাশনাল হার্বেরিয়াম ‘মোবাইল অ্যাপের মাধ্যমে উদ্ভিদ নমুনা শনাক্তকরণ’ প্রক্রিয়ায় মোবাইল মেসেজের মাধ্যমে আবেদনকারী কাঙ্ক্ষিত তথ্য জানাতে পারবেন।

এছাড়া পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় ‘মামলা ব্যবস্থাপনা সহজীকরণ’ সফ্টওয়্যারের মাধ্যমে মামলার কার্যক্রম পরিচালনা করবে। ফলে মামলাগুলো দ্রুত নিস্পত্তির কার্যক্রম এবং সলিসিটর উইং ও অ্যাটর্নি জেনারেলের সঙ্গে যোগাযোগ রক্ষা, মামলার রিপোর্ট তৈরি এবং সংশ্লিষ্টদের নির্দেশনা প্রদান করা সহজ হবে। ‘আবেদন/আপিল নিষ্পত্তি সহজীকরণ’ প্রক্রিয়ায় মন্ত্রণালয়ে আপিলকারী ব্যক্তি বা প্রতিষ্ঠানের সময় ও খরচ সাশ্রয়ের লক্ষ্যে আপিল আবেদন অনলাইনে সম্পন্নের জন্য ব্যবস্থা গ্রহণ করা হবে। এছাড়াও কাজের গতিশীলতা অব্যাহত রাখতে স্বল্পসময়ে ‘মন্ত্রণালয়ের কর্মকর্তাদের মধ্যে অফিস স্টেশনারী সরবরাহ’র উদ্যোগ নেওয়া হবে।

সভায় প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রণালয়ের সচিব জিয়াউল হাসান এনডিসি বলেন, ‘ভোগান্তি ছাড়া নাগরিকদের সেবা দেওয়াই গণকর্মচারীদের গুরুত্বপূর্ণ কাজ। এ লক্ষ্যে সবাইকে এক সঙ্গে নিরলসভাবে কাজ করতে হবে।’

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন