বিজ্ঞাপন

বসে থাকা যাবে না, কাজ করতে হবে— আসিয়ান দূতদের পররাষ্ট্র সচিব

June 8, 2021 | 8:01 pm

এমএকে জিলানী, স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: দক্ষিণ-পূর্ব এশিয়ার ১০ রাষ্ট্র নিয়ে গঠিত রাজনৈতিক ও অর্থনৈতিক সংস্থা- আসিয়ান অঞ্চলের আটটি রাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের দূতদের উদ্দেশে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বলেছেন, ‘বসে থাকা যাবে না, কাজ করতে হবে।’ বাংলাদেশের এই দূতদের প্রতিরক্ষা, বিনিয়োগ, বাণিজ্য, শিক্ষা, রোহিঙ্গা সংকটসহ দ্বিপাক্ষিক সম্পর্কের সব বিষয়ে উদ্ভাবনী প্রচেষ্টার মাধ্যমে কাজ করার নির্দেশ দিয়েছেন তিনি।

বিজ্ঞাপন

সোমবার (৭ জুন) ভার্চুয়াল পদ্ধতিতে অনুষ্ঠিত বৈঠকে আসিয়ান অঞ্চলের মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, ভিয়েতনাম, ব্রুনাই, সিঙ্গাপুর, থাইল্যান্ড, ফিলিপাইন এবং মিয়ানমারে নিযুক্ত বাংলাদেশের দূতদের এই নির্দেশ দেন পররাষ্ট্র সচিব।

বৈঠকের পর একাধিক দূতের সঙ্গে সারাবাংলা’র এই প্রতিবেদকের আলাপ হয়। বৈঠক বিষয়ে তারা বলেন, করোনা দুর্যোগের মধ্যে কোন বিষয়কে বেশি প্রাধান্য দিতে হবে, বাংলাদেশের জাতীয় স্বার্থ রক্ষায় কী করতে হবে, আসিয়ান অঞ্চলের দেশগুলোর সঙ্গে এই মুহূর্তে বাংলাদেশের যেসব বিষয়ে স্বার্থ রয়েছে তা কীভাবে আরও ঘনিষ্ট করা যায়- এসব বিষয়ে নির্দেশনা দিয়েছেন পররাষ্ট্র সচিব।

‘বসে থাকা যাবে না, কাজ করতে হবে’, দূতদের উদ্দেশে পররাষ্ট্র সচিব এমন নির্দেশনা দিয়ে বলেছেন, ‘করোনা দুর্যোগের কথা বলে বসে থাকলে চলবে না। বরং এই সময়ে আরও বেশি কাজ করতে হবে। নিজের উদ্ভাবনী প্রতিভা কাজে লাগাতে হবে।’

বিজ্ঞাপন

দূতদের উদ্দেশে পররাষ্ট্র সচিব আরও বলেন, ‘আসিয়ানের সঙ্গে আমাদের ব্যবসা-বাণিজ্য বাড়াতে হবে, সফর বাড়াতে হবে। আসিয়ানভুক্ত দেশগুলোতে বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য বৃত্তির ব্যবস্থা করতে হবে। আবার আসিয়ানের দেশগুলোর শিক্ষার্থীরা যাতে বাংলাদেশে পড়াশোনা করতে আসে, সেই উদ্যোগও নিতে হবে। আসিয়ান দেশগুলোর সঙ্গে প্রতিরক্ষা ইস্যুতে সম্পর্ক আরও ঘনিষ্ট করতে হবে। এই অঞ্চলের দেশগুলো থেকে বিনিয়োগ টানতে শক্ত পদক্ষেপ নিতে হবে।’

রোহিঙ্গা ইস্যুতে দূতদের উদ্দেশে পররাষ্ট্র সচিব বলেন, ‘আসিয়ানের বর্তমান চেয়ার হচ্ছে ব্রুনেই। তাই ব্রুনেইকে এই ইস্যুতে কাজে লাগাতে হবে। এছাড়া সিঙ্গাপুর, ভিয়েতনাম, থাইল্যান্ড, মালয়েশিয়া, ইন্দোনেশিয়াসহ আসিয়ান দেশগুলো এই ইস্যুতে খুবই গুরুত্বপূর্ণ। এসব দেশগুলোকেও এই সংকট কাটাতে কাজে লাগাতে পদক্ষেপ নিতে হবে।’

বিজ্ঞাপন

আসিয়ান দূতদের সঙ্গে পররাষ্ট্র সচিবের এই বৈঠক সম্পর্কে পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, আসিয়ান অঞ্চলের দেশগুলোতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত বা হাই কমিশনারদের সঙ্গে ৭ জুন সমসাময়িক বিষয়ের ওপর একটি মতবিনিময় সভা হয়। পররাষ্ট্র সচিব (সিনিয়র সচিব) মাসুদ বিন মোমেন ওই সভায় সভাপতিত্ব করেন। আসিয়ান অঞ্চলের আট দেশে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত বা হাই কমিশনাররা এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা ভার্চুয়াল ওই বৈঠকে উপস্থিত ছিলেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় আরও জানিয়েছে, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন তার বক্তব্য বাংলাদেশের জাতীয় স্বার্থ সুরক্ষা ও বিশেষভাবে আসিয়ান অঞ্চলের দেশগুলোর সঙ্গে বাণিজ্যিক ও অর্থনৈতিক সম্পর্ক জোরদার করার লক্ষ্যে বাংলাদেশের রাষ্ট্রদূত বা হাইকমিশনারদের বিশেষভাবে উদ্যোগী হওয়ার আহ্বান জানান। তিনি রাষ্ট্রদূত বা হাই কমিশনারদের চলমান বৈশ্বিক মহামারি এবং অন্যান্য আঞ্চলিক ও বৈশ্বিক চ্যালেঞ্জের প্রেক্ষাপটে বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির গতি অব্যাহত রাখতে উদ্ভাবনী প্রচেষ্টার মাধ্যমে কার্যক্রম গ্রহণেরও আহ্বান জানান।

সারাবাংলা/জেআইএল/পিটিএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন