বিজ্ঞাপন

এবারে আদালতের সম্মুখীন কোপা আমেরিকা

June 9, 2021 | 1:56 pm

স্পোর্টস ডেস্ক

কোপা আমেরিকারের এবারের আসরে একের পর এক বাধা আসছে। প্রথমে রাজনৈতিক অস্থিরতার কারণে কোপার আয়োজক থেকে বাদ পড়ল কলম্বিয়া। এরপর আর্জেন্টিনা থেকে আসর সরিয়ে নেওয়া হলো দেশটিতে করোনাভাইরাসের তাণ্ডবের কারণে। এরপর নানান ভাবনা চিন্তার পরে কোপার আয়োজক হিসেবে বেছে নেওয়া হলো ব্রাজিলকে। তবে এখানেই সব মিটে যায়নি। নতুন করে আরও এক ঝামেলার মুখে পড়েছে কোপা আমেরিকার এবারের আসর।

বিজ্ঞাপন

কোপা আমেরিকার এবারের আসরে অংশগ্রহণ করবে না বলে জানিয়েছিল ব্রাজিলের খেলোয়াড়রা। কারণ? নিজেদের দেশের করোনা পরিস্থিতির মধ্যে কোপা আয়োজন নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিল সেলেসাওরা। তবে শেষ পর্যন্ত খেলোয়াড়রা নিজেদের অবস্থান পরিস্কার করেছেন সামাজিক যোগাযোগমাধ্যমে বিবৃতি দিয়ে খেলোয়াড়েরা জানিয়েছেন তারা অংশ নিবেন এবারের আসরে।

কিন্তু নতুন করে কোপা আয়োজন নিয়ে সংশয় দেখা দিয়েছে দেশটির সুপ্রিম কোর্টের কারণে। করোনায় বিপর্যস্ত ব্রাজিলে যেন এ সময় কোনো কোপার মতো টুর্নামেন্ট আয়োজিত না হয়, সে ব্যাপারে একমত তাদের সর্বোচ্চ আদালত।

ব্রাজিলের খেলোয়াড়েরা জানিয়েছেন, কোপা আমেরিকা আয়োজন নিয়ে দক্ষিণ আমেরিকান ফুটবল কনফেডারেশন (কনমেবল) যেভাবে পরিস্থিতি সামলেছে, তাতে তারা ‘সন্তুষ্ট’ নয়। তবে ১০ দলের এই টুর্নামেন্টে ব্রাজিলের খেলোয়াড়েরা অংশ নেবেন।

বিজ্ঞাপন

এর আগে সংবাদমাধ্যম জানিয়েছিল, ব্রাজিলে করোনার ভয়াবহ সংক্রমণের মধ্যে কোনো রকম আলোচনা ছাড়াই অপ্রত্যাশিতভাবে কোপা আমেরিকা আয়োজনের ভার অর্পণ করায় অসন্তোষ প্রকাশ করেছিলেন খেলোয়াড়েরা। কিছু খেলোয়াড় তো কোপায় অংশ নিতেও নারাজ ছিলেন।

ব্রাজিলের খেলোয়াড়দের পক্ষ থেকে বিবৃতিতে বলা হয়, ‘মানবিক ও পেশাদার কারণ থেকে কোপা আমেরিকা নিয়ে কনমেবল পরিস্থিতি যেভাবে সামলেছে, তাতে আমরা সন্তুষ্ট হতে পারিনি। সাম্প্রতিক ঘটনাগুলোর জন্য আমরা মনে করি, যথাযথ প্রক্রিয়া মেনে আয়োজনের সময় এটা নয়।’

আগামী ১৩ জুন ভেনেজুয়েলার বিপক্ষে কোপা আমেরিকার শিরোপা ধরে রাখার মিশন শুরু করার কথা রয়েছে ব্রাজিলের। তবে কোপা আমেরিকা মাঠে গড়ানো থেকে মাত্র পাঁচ দিন বাকি থাকলেও এ টুর্নামেন্ট ঘিরে সন্দেহ এখনো দূর হয়নি। কোপা আমেরিকা আয়োজন থামানোর বিষয়ে সম্মত হয়েছেন ব্রাজিলের সুপ্রিম কোর্ট। কাল এ নিয়ে নির্দেশ জারি করবেন আদালত।

বিজ্ঞাপন

প্রধান বিচারপতি লুইস ফাক্স বলেছেন, ‘ব্যতিক্রমী এই পরিস্থিতির মধ্যে তিনি অনলাইনে ১১ সদস্যের আদালত বসিয়ে বিষয়টির শুনানি অনুষ্ঠিত করবেন। আর এ বিষয় আদালতে উপস্থাপন করেছে ব্রাজিলের জাতীয় মেটালওয়ার্কার্স ইউনিয়ন, কংগ্রেসের বিরোধীদলীয় সদস্য হুলিও দেলগাদো এবং তাঁর দল ব্রাজিলিয়ান সোশ্যালিস্ট পার্টি (পিএসবি)।

ইউনিয়নের যুক্তি, কোপা আমেরিকা আয়োজনে ‘কোভিড-১৯ সংক্রমণ ও মৃত্যুর ঝুঁকি বাড়বে’। কোপা আমেরিকা আয়োজনের বিরুদ্ধে ব্রাজিলের আদালতে আরও কিছু অভিযোগ এসেছে।

ডেলগাদো ও পিএসবির যুক্তি, কোপা আমেরিকা আয়োজন করে মানুষের ‘স্বাস্থ্য ও বাঁচার মৌলিক অধিকার লঙ্ঘন করা হচ্ছে’। এদিকে ব্রাজিলের ফুটবল ফেডারেশনের কর্মকর্তারা জানিয়েছেন, গ্যালারিতে দর্শক ছাড়াই কোপা আমেরিকা আয়োজন করা হবে।

শেষ পর্যন্ত কোপা আমেরিকার পরিণতি কি হতে যাচ্ছে তা জানা যাবে আগামীকাল। তবে সবকিছু ঠিক থাকলে ১৩ জুন মাঠে গড়াবে লাতিন আমেরিকার সবচেয়ে প্রাচীন এই ফুটবল টুর্নামেন্টটি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন