বিজ্ঞাপন

৩ সংসদীয় আসনে উপনির্বাচন ১৪ জুলাইয়ের বদলে ২৮ জুলাই

June 10, 2021 | 4:08 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: আগামী ১৪ জুলাই অনুষ্ঠিতব্য সিলেট-৩, ঢাকা-১৪ ও কুমিল্লা-৫ আসনে উপনির্বাচনের তারিখ পরিবর্তন করেছে নির্বাচন কমিশন (ইসি)। নতুন তারিখ অনুযায়ী ২৮ জুলাই এসব আসনে ভোট অনুষ্ঠিত হবে। তবে অন্যান্য কার্যক্রম তফসিল অনুযায়ী নির্ধারিত সময়ে হবে।

বিজ্ঞাপন

ইসির আগে পূর্বঘোষিত (গত ২ জুন) তফসিল অনুযায়ী, আসন তিনটিতে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষদিন ১৫ জুন, মনোনয়নপত্র বাছাই ১৭ জুন এবং প্রত্যাহারের শেষ দিন ২৩ জুন। আর প্রতীক বরাদ্দ দেওয়া হবে ২৪ জুন। তবে লক্ষ্মীপুর-২ আসনের উপনির্বাচন পূর্বনির্ধারিত সময় অনুযায়ী আগামী ২১ জুন অনুষ্ঠিত হবে। এই আসনের মনোনয়নপত্র আগেই যাচাইবাছাই হয়েছে।

বৃহস্পতিবার (১০ জুন) রাজধানীর নির্বাচন ভবনে ইসির ৮২তম কমিশন সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়। সভা শেষে ইসির যুগ্মসচিব (জনসংযোগ) এসএম আসাদুজ্জামান আরজু সাংবাদিকদের বিষয়টি নিশ্চিত করেন।

তিনি বলেন, ‘মন্ত্রিপরিষদ বিভাগের মাধ্যমে আইইডিসিআর’র করোনাবিষয়ক পত্রের বিষয় পর্যালোচনা করে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বিজ্ঞাপন

সংবিধান অনুযায়ী কোনো সংসদীয় আসন শূন্য হলে ৯০ দিনের মধ্যে নির্বাচনের বিধান রয়েছে। তবে দৈব-দুর্বিপাকের কারণে নির্বাচন করতে না পারলে আরও ৯০ দিন সময় পেছাতে পারে ইসি। করোনা সংক্রমণ বৃদ্ধির কারণে গত ১ মার্চ থেকে সবধরনের নির্বাচন স্থগিত করে কমিশন। এছাড়া এই সময় অনেক নির্বাচনের মেয়াদ শেষ হলেও শূন্য হওয়া লক্ষ্মীপুর-২ ও সিলেট-৩ আসনের ভোটের ব্যাপারে সিইসির বিশেষ ক্ষমতাবলে এসব নির্বাচনের মেয়াদ ৯০ দিন বাড়ানো হয়েছে।

সারাবাংলা/জিএস/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন