বিজ্ঞাপন

হাকালুকি হাওর উন্নয়নে পরিকল্পনা নেওয়া হচ্ছে: পরিবেশমন্ত্রী

June 10, 2021 | 11:26 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: মৌলভীবাজারের হাকালুকি হাওড়ের উন্নয়নের উদ্যোগ নেওয়ার কথা জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী মো. শাহাব উদ্দিন। তিনি জানান, এ বিষয়ে পরিকল্পনা গ্রহণে প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১০ জুন) মৌলভীবাজারের বড়লেখা উপজেলা পরিষদ মিলনায়তনে সামাজিক বনায়নে উপকারভোগীর মধ্যে লভ্যাংশের চেক বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ তথ্য জানান।

বন ও পরিবেশমন্ত্রী বলেন, ‘মাধবকুণ্ড ইকোপার্কে একটি ক্যাবল কার এবং জুড়ির লাঠিটিলায় জাতির পিতা বঙ্গবন্ধুর নামে একটি সাফারি পার্ক স্থাপন করা হবে। এগুলো একসময় আমাদের স্বপ্ন ছিল। দেশ হিসেবে উন্নত হয়েছি বলেই এগুলো বাস্তবায়ন করা সম্ভব হচ্ছে। এসব উদ্যোগ বাস্তবায়িত হলে প্রাকৃতিক সৌন্দর্য্য উপভোগের জন্য দেশি-বিদেশি পর্যটক বাড়বে।’

মো. শাহাব উদ্দিন বলেন, ‘বৃক্ষহীন পাহাড়কে আবার আগের অবস্থায় ফিরিয়ে আনা হবে। সরকার এবছর আট কোটি গাছের চারা লাগানোর পরিকল্পনা নিয়েছে।’ জনগণকে গাছ লাগানোর আহ্বান জানিয়ে তিনি বলেন, ‘প্রত্যেকে তিনটি করে গাছের চারা লাগালে প্রতিবছর প্রায় পঞ্চাশ কোটি গাছ লাগানো সম্ভব। গাছের চারা লাগালেই হবে না। এগুলির পরিচর্যা করতে হবে। তিন বছর পর্যন্ত পরিচর্যা করলে গাছ নিজে থেকেই বড় হতে পারবে।’

বিজ্ঞাপন

পরিবেশমন্ত্রী বলেন, ‘যতবেশি গাছ লাগানো হবে, বাতাস তত বেশি ঠাণ্ডা হবে, পরিবেশ বাসযোগ্য থাকবে। সুন্দরবন আমাদের অনেক বড় প্রাকৃতিক দুর্যোগ থেকে রক্ষা করে। সারাদেশে সুন্দরবনের মতো গাছ লাগাতে পারলে আমরা সবাই সুরক্ষিত থাকতে পারব।

মন্ত্রী এ সময় এবারের বৃক্ষরোপণ অভিযানের স্লোগান ‘মুজিববর্ষে অঙ্গীকার করি, সোনার বাংলা সবুজ করি’ অনুসরণ করে সবাইকে অধিক হারে গাছ লাগানোর অনুরোধ করেন।

উল্লেখ্য, আজ অনুষ্ঠানে সামাজিক বনায়নে ১২৯ জন উপকারভোগীর মধ্যে ৫৫% লভ্যাংশ হিসেবে ৪৩ লাখ ২৭ হাজার ৮৭২ টাকার লভ্যাংশ এবং পৌরসভা ও ইউনিয়ন পরিষদের মধ্যে ৫% হিসেবে ৩ লাখ ৯৭ হাজার ৬০ টাকার লভ্যাংশ মোট ৪৭ লাখ ২৪ হাজার ৯৩২ টাকা বিতরণ করা হয়। এর আগে একই স্থানে মন্ত্রীর ঐচ্ছিক তহবিলের ৬ লাখ ৭২ হাজার টাকার চেক, মসজিদ-মন্দিরে ১ লাখ ৮০ হাজার টাকার অনুদানের চেক এবং উপজেলা পরিষদের উন্নয়ন তহবিল থেকে সেলাই মেশিন এবং মাছের পোনাও বিতরণ করা হয়।

বিজ্ঞাপন

বড়লেখা উপজেলা নির্বাহী অফিসার খন্দকার মুদাচ্ছির বিন আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বড়লেখা উপজেলা পরিষদের চেয়ারম্যান সোয়েব আহমদ, ভাইস চেয়ারম্যান তাজ উদ্দীন, বিভাগীয় বন কর্মকর্তা এসএম সাজ্জাদ হোসেন, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা জাহাঙ্গীর হোসেন সরদার, মুক্তিযোদ্ধা কমান্ডার মোহাম্মদ সিরাজ উদ্দিন এবং উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি ডা. প্রণয় কুমার দে প্রমুখ।

সারাবাংলা/জেআর/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন