বিজ্ঞাপন

‘কাল থেকে সব ধরনের কোচিং বন্ধ’

March 28, 2018 | 3:05 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকা: এইচএসসি পরীক্ষা সামনে রেখে আগামীকাল (২৯ মার্চ) থেকে সারাদেশে সব ধরনের কোচিং সেন্টার বন্ধ থাকবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। এছাড়াও, প্রশ্নফাঁস বন্ধে, মোবাইলে লেনদেন বিষয় আজই আমরা সংশ্লিষ্ট সকল সেবা প্রদানকারী প্রতিষ্ঠানের সঙ্গে আলোচনায় বসবো।

বুধবার (২৮ মার্চ) দুপুরে সচিবালয়ে শিক্ষামন্ত্রণালয়ে এইচএসসি, আলিম, এইচএসসি (বিএম/ভোকেশনাল) ও ডিপ্লোমা ইন বিজনেস স্টাডিস (ডিআইবিএস) পরীক্ষা নিয়ে এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, প্রশ্নপত্র ফাঁস রোধে আমরা আগের যেকোনো সময়ের তুলনায় কঠোর ব্যবস্থা নিয়েছি। আমি দেশবাসী, অভিভাবক, শিক্ষক সবার কাছে অনুরোধ করছি, অপরাধীকে ধরতে সহযোগীতা করতে। আর অভিভাবকদের বলছি, প্রশ্নের পেছনে না ঘুরতে।

বিজ্ঞাপন

তিনি জানান, এবারের এইচএসসি পরীক্ষায় মোট ১০ লাখ ৯২ হাজার ৬০৭ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছেন। এর মধ্যে ছাত্র পাঁচ লাখ ৫২ হাজার ৬১২ জন এবং ছাত্রী পাঁচ লাখ ৩৯ হাজার ৯৯৫ জন। মোট কেন্দ্রের সংখ্যা এক হাজার ৪৩০টি।

আলিম পরীক্ষায় অংশ নিচ্ছেন মোট এক লাখ ১২৭ জন। এর মধ্যে ছাত্র ৫৫ হাজার ৯৯২ জন এবং ছাত্রী ৪৪ হাজার ১৩৫ জন। মোট কেন্দ্রের সংখ্যা ৪৪৮টি। এইচএসসি (ভোকেশনাল) এক লাখ ১৭ হাজার ৭৪৫ জন। এর মধ্যে ছাত্রের সংখ্যা ৮৩ হাজার ২৭৩ জন এবং ছাত্রীর সংখ্যা ৩৪ হাজার ৪৮১ জন। মোট কেন্দ্রের সংখ্যা ৬৪৬টি। ডিআইবিএস মোট পরীক্ষার্থীর সংখ্যা ৯৬৯ জন। এর মধ্যে ছাত্রের সংখ্যা ৮৫৩ জন এবং ছাত্রীর সংখ্যা ১১৬ জন। মোট কেন্দ্রের সংখ্যা ১৭টি। এই হিসেবে মোট পরীক্ষার্থীর সংখ্যা ১৩ লাখ ১১ হাজার ৪৫৭ জন। তিনি জানান, ২০১৭ সালের তুলনায় চলতি বছর পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে এক লাখ ২৭ হাহার ৭৭১ জন। কেন্দ্র বৃদ্ধি পেয়েছে ৪৪টি। এই বৃদ্ধির হার ১০ দশমিক ৭৯ শতাংশ।

নুরুল ইসলাম নাহিদ বলেন, পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের অবশ্যই কেন্দ্রে আসতে হবে। আর ২৫ মিনিট আগে ভারপ্রাপ্ত কর্মকর্তার মোবাইল নম্বরে সেট কোড ব্যবহারের এসএমএস যাওয়া পর প্রশ্নপত্রের প্যাকেট খুলতে হবে। কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা ছাড়া অন্য কেউ মোবাইল ফোন বা ইলেকট্রনিক্স ডিভাইস নিয়ে কেন্দ্রে প্রবেশ করতে পারবে না। কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা ছবি তোলা যায় এমন মোবাইল ফোন ব্যবহার করতে পারবে না।

বিজ্ঞাপন

মন্ত্রী বলেন, দৃষ্টি প্রতিবন্ধি , সেরিব্রাল পালসি জনিত এবং যাদের হাত নেই এমন প্রতিবন্ধী পরীক্ষার্থী শ্রুতি লেখক নিয়ে পরীক্ষায় অংশ নিতে পারবে। এ ধরনের পরীক্ষার্থীদের জন্য ২০ মিনিট সময় বাড়ানো হয়েছে। অটিস্টিক পরীক্ষার্থীদের জন্য ৩০ মিনিট অতিরিক্ত সময় বাড়ানো হয়েছে।

সারাবাংলা/এইচএ/জেএএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন