বিজ্ঞাপন

লোভনীয় প্রস্তাব দিয়ে ২০ বছর নিষিদ্ধ নায়ার

March 28, 2018 | 3:09 pm

সারাবাংলা ডেস্ক

বিজ্ঞাপন

বল বিকৃতির কারণে অস্ট্রেলিয়াকে নিয়ে ক্রিকেট বিশ্ব উত্তাল। আর এই সময় উঠে এসেছে আরেক ঘটনা। গতবছর জিম্বাবুয়ে দলের অধিনায়কে লোভনীয় প্রস্তাব দেওয়ার কারণে জিম্বাবুয়ের সাবেক ম্যাচ অফিসিয়াল রাজন নায়ারকে ম্যাচ ফিক্সিং আইনে ২০ বছরের জন্য ক্রিকেট সংশ্লিষ্টতা থেকে নিষিদ্ধ ঘোষণা করেছে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসি।

নায়ারের বিরুদ্ধে অভিযোগ আছে, তিনি আন্তর্জাতিক ম্যাচ ভুলভাবে প্রভাবিত করতে চেয়েছিলেন।

গত অক্টোবরে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজ চলাকালীন সময়ে জিম্বাবুয়ে অধিনায়ক গ্রায়েম ক্রেমারের কাছে ম্যাচ ফিক্সিংয়ের প্রস্তাব নিয়ে দিয়েছিলেন নায়ার। ৩০ হাজার মার্কিন ডলারের লোভ দেখানো হয়েছিল সেই প্রস্তাবে। রাজি না হলে সেখানে হুমকি দেওয়ার ঘটনাও ঘটে।

বিজ্ঞাপন

ঘটনার পরপরই দলের কোচের মাধ্যমে আইসিসিকে বিষয়টি জানিয়েছিলেন ক্রেমার। ঘটনা শুনে তদন্তে নামে আইসিসির দুর্নীতি দমন শাখা। এবার ক্রিকেট থেকে ২০ বছরের জন্য নিষিদ্ধ হলেন জিম্বাবুয়ে ক্রিকেটের সাবেক এই কর্মকর্তা। ওই সময় হারারে মেট্রোপলিটন ক্রিকেট অ্যাসোসিয়েশনের মার্কেটিং ডিরেক্টর হিসেবে কাজ করেছিলেন নায়ার।

আইসিসির দেয়া বিবৃতিতে জানানো হয়, ‘হারারে মেট্রোপলিটন ক্রিকেট অ্যাসোসিয়েশনের ট্রেজারার এবং মার্কেটিং ডিরেক্টর নায়ারের নিষেধাজ্ঞা কার্যকর হলো।’

নায়ারকে আইসিসির কোড অব কন্ডাক্টের ধারা মোতাবেক একজন খেলোয়াড়কে আইন ভঙ্গের জন্য উৎসাহিত করার কারণে শাস্তি দেওয়া হয়েছে। ২০১৮ সালের ১৬ জানুয়ারি থেকে শুরু করে নিষেধাজ্ঞা চলবে ২০৩৮ সালের ১৬ জানুয়ারি পর্যন্ত।

বিজ্ঞাপন

আইসিসির দুর্নীতি দমন কমিশনের জেনারেল ম্যানেজার অ্যালেক্স মার্শাল এ প্রসঙ্গে বলেন, ‘তদন্তের ফলাফল এবং মি. নায়ারের ওপর এমন শাস্তিকে আমি স্বাগত জানাই। তার এমন শাস্তি ভব্যিষতে অন্যদের কাছেও শিক্ষনীয় হয়ে থাকবে। এ কাজে সহায়তা করার জন্য আমি গ্রায়েম ক্রেমারকেও ধন্যবাদ দিতে চাই।’

সারাবাংলা/এসএন/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন