বিজ্ঞাপন

সিলেটে নতুন গ্যাসক্ষেত্রের ‘সন্ধান’

June 15, 2021 | 4:59 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: সিলেটের জকিগঞ্জে নতুন একটি গ্যাসক্ষেত্রের সন্ধান পেয়েছে বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন কোম্পানি (বাপেক্স)। সংশ্লিষ্ট সুত্রে জানা গেছে, কূপটিতে গ্যাসের আলামত পাওয়া গেছে। সবগুলো পরীক্ষায় গ্যাসের উপস্থিতি পুরোপুরি পাওয়া গেলে এটি হবে দেশের ২৮তম গ্যাসক্ষেত্র।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১৫ জুন) সকাল সোয়া ১০টার দিকে ডিএসটি (ড্রিল স্টিম স্টেট) সৌভাগ্য শিখা জ্বালাতে সক্ষম হয় বাপেক্স।

জানা গেছে, নিয়ম অনুযায়ী চার ধাপে পরীক্ষা করে নিশ্চিত হওয়া যাবে এই কূপে গ্যাস রয়েছে কি না। মঙ্গলবার (১৫ জুন) প্রথম পরীক্ষা শেষ করেছে তাতে কূপটিতে চাপ রয়েছে ৬ হাজার পিএসআই (প্রতি বর্গ ইঞ্চি) আর ফ্লোটিং চাপ রয়েছে ১১ হাজারের বেশি। তবে এখনি এ প্রসঙ্গে গণমাধ্যমে কথা বলতে চাননি বাপেক্স কর্মকর্তারা।

জকিগঞ্জে কাজ করেন বাপেক্সের এমন একজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে সারাবাংলাকে জানান, আরও তিন দফা পরীক্ষার পরে গ্যাসের উপস্থিতি পুরোপুরি নিশ্চিত হওয়া যাবে। তারপর বলা যাবে এই কূপে গ্যাস আছে কি না। এখনই কিছু বলা যাবে না।

বিজ্ঞাপন

জানা গেছে, কূপটিতে মোট চারটি স্তরে গ্যাস পাওয়ার সম্ভাবনা দেখছে বাপেক্স। নতুন এই ফিল্ডটি থেকে ৩২ কিলোমিটার দূরে বিয়ানীবাজার ও ৪৬ কিলোমিটার দূরে গোলাপগঞ্জ অবস্থিত।

এদিকে আমাদের সিলেট করেসপন্ডেন্টের কাছে প্রকল্প পরিচালক কবির আহমেদ জানিয়েছেন, জকিগঞ্জে নতুন গ্যাসক্ষেত্র আবিষ্কারে অনুসন্ধান চালাচ্ছে বাপেক্স।

উল্লেখ্য, এখন পর্যন্ত দেশে এ পর্যন্ত ২৭টি গ্যাসক্ষেত্র আবিষ্কৃত হয়েছে। এসব ক্ষেত্রে গ্যাস মজুতের পরিমাণ ২১ দশমিক ৪ টিসিএফ। আরও ৬ টিসিএফ রয়েছে সম্ভাব্য মজুত। এর মধ্যে সাড়ে ১৮ টিসিএফ উত্তোলন করা হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন