বিজ্ঞাপন

উৎসবে শেষ বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপ টুর্নামেন্ট

March 28, 2018 | 7:07 pm

স্টাফ করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

সারাদেশ থেকে লক্ষাধিক খুদে ফুটবলারদের নিয়ে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপ ফুটবল শুরু হয়েছিল। বুধবার (২৮ মার্চ) ছিল ছেলে ও মেয়ে বিভাগের ফাইনাল। টুর্নামেন্ট দুটিকে ঘিরে খুদে ফুটবলারদের মধ্যে উচ্ছ্বাস আর উন্মাদনায় ভরে উঠে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম।

খুদে ফুটবলারদের বাড়তি প্রেরণা যোগায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার আগমন। তার আগমন উপলক্ষে গ্যালারি ও মাঠে ছিল ভিন্ন পরিবেশনা। উৎসবমুখর পরিবেশের মধ্য দিয়ে শেষ হয়েছে খুদে ফুটবলারদের দেশের সবচেয়ে বড় টুর্নামেন্ট।


প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় আয়োজিত এই টুর্নামেন্টে দুপুরে হয় ছেলেদের ফাইনাল। ৬৪ হাজার ৬৮৮ বিদ্যালয়ের মধ্যে চ্যাম্পিয়ন হয়েছে চট্টগ্রাম বিভাগের দল কক্সবাজার জেলার পেকুয়া উপজেলার পূর্ব উজানটিয়া সরকারী প্রাথমিক বিদ্যালয়। ফাইনালে তারা ২-১ গোলে হারিয়েছে রাজশাহী বিভাগের দল পাবনা জেলার সাঁথিয়া উপজেলার ভুলবাড়িয়া সরকারী প্রাথমিক বিদ্যালয়কে।

বিজ্ঞাপন

মোস্ট ভেলুয়েবল খেলোয়াড় নির্বাচিত হয়েছেন দু’জন। ছেলেদের মধ্যে পাবনার শিহাব উদ্দীন ও মেয়েদের মধ্যে রংপুরের ভুড়ুঙ্গামারির সাওরালিকার পারভীন। চূড়ান্ত পর্বের সর্বোচ্চ গোলদাতা হয়েছেন ছেলেদের মধ্যে কক্সবাজারের রিফাত মিয়া (৩ গোল) ও ঝিনাইদহের তাহমিনা খাতুন (৭ গোল)।

মেয়েদের ফাইনালের বিরতির সময় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে প্রবেশ করেন। প্রধানমন্ত্রীর সম্মানে খেলার মধ্য বিরতিতে ‘মোরা একটি ফুলকে বাঁচাবো বলে যুদ্ধ করি’- গানের তালে ডিসপ্লেতে অংশ নেয় একদল শিক্ষার্থী।


ঢাকা বিভাগের দল ময়মনসিংহের নান্দাইল উপজেলার পাঁচরুখি সরকারী প্রাথমিক বিদ্যালয় ও খুলনা বিভাগের দল ঝিনাইদহের শৈলকুপার দোহারো সরকারী প্রাথমিক বিদ্যালয়ের মধ্যকার মেয়েদের ফাইনালের দ্বিতীয়ার্ধের পুরোটাই উপভোগ করেছেন প্রধানমন্ত্রী।

বিজ্ঞাপন

মেয়েদের ফাইনাল বেশ জমেছিল। একেবারে সমানে সমানে লড়াই। নির্ধারিত সময়ের খেলা ১-১ গোলে শেষ হওয়ার পর গড়ায় অতিরিক্ত ১০ (৫+৫) মিনিটে। বিরতির আগে ১-০ গোলে এগিয়েছিল পাঁচরুখি সরকারী প্রাথমিক বিদ্যালয়। দ্বিতীয়ার্ধে সমতায় ফেরে দোহারো সরকারী প্রাথমিক বিদ্যালয়।

অতিরিক্ত সময়ে কোনো দলই গোল করে শিরোপা নিশ্চিত করতে পারেনি। তাই মেয়েদের ফাইনাল গড়ায় টাইব্রেকারে। ফুটবলের ফলাফল নির্ধারণের সর্বশেষ ধাপে গিয়ে বিজয়ের আনন্দে নেচে উঠে ঝিনাইদহের মেয়েরা। টাইব্রেকারে তারা ফাইনাল জেতে ৫-৪ গোলে।

টুর্নামেন্টের চার দলের মধ্যে পুরস্কার তুলে দেন প্রধানমন্ত্রী। এর মধ্য দিয়ে শেষ হয়ে যায় দেশের রেকর্ডময় টুর্নামেন্ট।

সারাবাংলা/জেএইচ/এমআরপি

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন