বিজ্ঞাপন

‘রাজনীতির পাশাপাশি ভাগ্যন্নোয়নে মৎস্য খাতে বিনিয়োগ করুন’

June 17, 2021 | 12:53 am

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: আওয়ামী লীগের দফতর সম্পাদক ও প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ব্যরিস্টার বিপ্লব বড়ুয়া মৎস্যজীবী লীগ আয়োজিত এক অনুষ্ঠানে বলেছেন, রাজনীতির পাশাপাশি নিজের ভাগ্যোন্নয়ন ও দেশের ভাগ্যোন্নয়নে মৎস্য সম্পদে বিনিয়োগ করতে পারেন, যেন এই খাতে আরও বেশি বৈদেশিক মুদ্রা অর্জন করা সম্ভব হয়। আপনারা এই খাতে বিনিয়োগ করুন।

বিজ্ঞাপন

বুধবার (১৬ জুন) আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার কারাবন্দি ও কারামুক্তি দিবস উপলক্ষে আয়োজিত দোয়া ও আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। ১৯ বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী মৎস্যজীবী লীগ এই সভা আয়োজন করে।

সভায় ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া বলেন, বঙ্গবন্ধু বিহীন বাংলাদেশে এসে বাংলার মানুষের ভাগ্য উন্নয়নের রাজনীতি শুরু করেছেন আমাদের নেত্রী (শেখ হাসিনা)। কেবল ধনীদের ভাগ্যের উন্নয়ন নয়, সব শ্রেণিপেশার মানুষ, ধনী-গরিব, হিন্দু-মুসলমান, বৌদ্ধ-খ্রিস্টান, পাহাড়িসহ এই বাংলাদেশ বসবাসকারী সব নাগরিকের ভাগ্য পরিবর্তনের জন্য কাজ করে যাচ্ছেন বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা।

বিপ্লব বড়ুয়া বলেন, বঙ্গবন্ধু পরবর্তী এ দেশে যারা অবৈধভাবে ক্ষমতা দখল করেছিলো তারা মানুষের কল্যাণের কথা চিন্তা করেনি। তারা মানুষের কথা চিন্তা করলে অনেক আগেই পদ্মাসেতু হয়ে যেত।

বিজ্ঞাপন

মৎস্যজীবী লীগের নেতাকর্মীদের উদ্দেশে তিনি বলেন, মৎস্যজীবিতা একটি পেশা, মহান পেশা। এ পেশায় যারা আছেন, তারা কেবল নিজেদের অন্ন-বস্ত্রের সংস্থানই করেন না, তারা দেশের মানুষের আমিষের চাহিদা পূরণ করেন। ২০১৯-২০ সালে বাংলাদেশ থেকে ৫৭ কোটি মার্কিন ডলারের মাছ আমরা রফতানি করেছি। তাই মহান মুক্তিযুদ্ধের চেতনা বুকে নিয়ে মৎস্যজীবীদের যারা বঙ্গবন্ধুর আদর্শে বিশ্বাসী, তাদের ঐক্যবদ্ধ করে সংগঠনকে এগিয়ে নিয়ে যেতে হবে।

তিনি বলেন, আপনারা রাজনীতি করেন, পাশাপাশি নিজের ও দেশের ভাগ্যোন্নয়ন করার জন্য এবং মৎস্য সম্পদ রফতানি করে আরও বেশি বেশি বৈদেশিক মুদ্রা অর্জনের জন্য এই খাতে বিনিয়োগ করুন। নিজেদের মৎসজীবী লীগের আদর্শিক নেতাকর্মীর পাশাপাশি মৎস্য খাতের উদ্যোক্তা বা খামারি হিসেবে প্রতিষ্ঠিত করারও আহ্বান জানান তিনি।

বিজ্ঞাপন

বিপ্লব বড়ুয়া বলেন, সরকার ফান্ড নিয়ে বসে আছে। আপনারা মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সঙ্গে বসে বিভিন্ন জেলায় আমাদের দলের নেতাকর্মীদের নিয়ে কর্মশালা  আয়োজন করুন। সেখানে সরকারের যারা দায়িত্বে আছেন, তাদের কাছে যান। কিভাবে মৎস্য সম্পদ খাতে আপনারা ঋণ বা সহায়তা পেতে পারেন কিংবা কিভাবে প্রযুক্তির সহায়তা পেতেন পারেন, সেই বিষয়গুলো জানুন। এগুলো করলে নিজেও লাভবান হবেন, দেশও এগিয়ে যাবে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলার পথে।

সরকারের বিরুদ্ধে যেকোনো ষড়যন্ত্র মোকাবিলায় মৎস্যজীবী লীগের নেতাকর্মীদের সর্তক থাকার আহ্বান জানিয়ে বিপ্লব বড়ুয়া বলেন, বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনাকে হত্যা করতে ২১ থেকে ২২ বার চেষ্টা করা হয়েছে। এই ২৩ বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে ২১ আগস্ট গ্রেনেড হামলা করে হত্যার ষড়যন্ত্র করা হয়েছিল। সেই খুনি তারেক রহমান আজ লন্ডনে বসে নানামুখী ষড়যন্ত্র করে যাচ্ছে। কখনো হেফাজত, কখনো নিরাপদ সড়ক আন্দোলনসহ বিভিন্ন আন্দোলনের মাধ্যমে আমরা ষড়যন্ত্র দেখি। সব ষড়যন্ত্রের প্রধান কুশীলব তারেক রহমান ও বিএনপি। ষড়যন্ত্রের বিরুদ্ধে মৎস্যজীবী লীগের নেতাকর্মীদের ঐক্যবদ্ধ থাকতে হবে।

সাংগঠনিক জেলায় মৎস্যজীবী লীগের সাংগঠনিক কমিটির গঠনের আহ্বান জানিয়ে দলের এই দফতর সম্পাদক বলেন, যারা প্রকৃতই এই পেশায় যুক্ত, এই পেশার যারা উদ্যোক্তা, এই পেশায় যারা বিনিয়োগ করেছেন, তাদের আপনারা নেতৃত্বে নিয়ে আসবেন। খেয়াল রাখতে হবে, অন্য দল থেকে এসে মৎস্যজীবী লীগের ব্যনারে যেন কেউ ষড়যন্ত্র করার সুযোগ না পায়। আমাদের কোনো কর্মকাণ্ডে যেন নেত্রী ও দলের ভাবমূর্তি ক্ষুণ্ন না হয়, সেদিকেও খেয়াল রাখতে হবে।

আওয়ামী মৎস্যজীবী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা সাইদুর রহমান সাইদের সভাপতিত্বে অনুষ্ঠান সঞ্চালনা করেন সাধারণ সম্পাদক লায়ন শেখ আজগর নস্কর। সভায় আরও বক্তৃতা করেন কার্যকরী সভাপতি সাইফুল আলম মানিক, সহসভাপতি মোহাম্মদ আলম, যুগ্ম-সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম খাঁ,  সাংগঠনিক সম্পাদক এস এম মামুন সিদ্দিকী। সংগঠনের প্রচার ও প্রকাশনা সম্পাদক কাজী শফিউল আলম শফিক, দফতর সম্পাদক এইচ এম এনামুল হক রাজু, উপপ্রচার সম্পাদক ইউসুফ আলী বাচ্চুসহ অন্যরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনআর/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন