বিজ্ঞাপন

২ মাস পর এই প্রথম সংক্রমণের হার ১৮% ছাড়ল

June 18, 2021 | 7:32 pm

সারাবাংলা ডেস্ক

সারাদেশে করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতি অবনতিশীল। গত কিছুদিন ধরেই বাড়ছে করোনায় মৃত্যু ও সংক্রমণ। এর সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে সংক্রমণের হার। নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হার সবশেষ ২৪ ঘণ্টায় ছাড়িয়ে গেছে ১৮ শতাংশ।

বিজ্ঞাপন

স্বাস্থ্য অধিদফতরের তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, গত দুই মাস সময়ে ২৪ ঘণ্টায় এই সংক্রমণের আর কখনো এত বেশি ছিল না। সুনির্দিষ্টভাবে বললে, ঠিক ঠিক ৬০ দিন পর ফের সংক্রমণের হার ১৮ শতাংশের বেশি পাওয়া গেছে।

শুক্রবার (১৮ জুন) অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানার সই করা স্বাস্থ্য অধিদফতরের কোভিড-১৯ সংক্রান্ত নিয়মিত বিজ্ঞপ্তিতে শেষ ২৪ ঘণ্টার করোনা সংক্রমণ পরিস্থিতি তুলে ধরা হয়।

আরও পড়ুন- ২৪ ঘণ্টায় আরও ৫৪ মৃত্যু, শনাক্ত বেড়ে ৩৮৮৩

বিজ্ঞাপন

বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় আগের দিনের তুলনায় নমুনা পরীক্ষা কমলেও বেড়েছে সংক্রমণ। আগের দিন ২৪ হাজার ৮৭১টি নমুনা পরীক্ষা করে সংক্রমণ শনাক্ত হয়েছিল ৩ হাজার ৮৪০টি। সেখানে গত ২৪ ঘণ্টায় ২০ হাজার ৮৮২টি নমুনা পরীক্ষায় সংক্রমণ শনাক্ত হয়েছে ৩ হাজার ৮৮৩টি।

নমুনা পরীক্ষা কমলেও সংক্রমণ বেড়ে যাওয়ার কারণে সংক্রমণের হারও বেড়েছে। গত ২৪ ঘণ্টায় এই হার ১৮ দশমিক ৫৯ শতাংশ। আর সার্বিকভাবে নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হার ১৩ দশমিক ৪৪ শতাংশ।

স্বাস্থ্য অধিদফতরের আগের তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, এর আগে, গত ১৮ এপ্রিল দেশে নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হার ছিল ১৯ দশমিক ০৬ শতাংশ। এরপর গত ৬০ দিনে সংক্রমণের হার কখনোই ১৮ শতাংশ অতিক্রম করেনি। ৬১তম দিনে এসে ফের এই হার ১৮ শতাংশ পেরিয়েছে।

বিজ্ঞাপন

শুধু তাই নয়, এ নিয়ে গত ১৫ দিন ধরে টানা সংক্রমণের হার পাওয়া গেছে ১০ শতাংশের বেশি। অথচ ৩০ এপ্রিলের পর থেকে এই ১৫ দিন বাদ দিলে বাকি দিনগুলোর মধ্যে হাতেগোনা কয়েকটি দিনে কেবল সংক্রমণের হার ১০ শতাংশের বেশি ছিল।

এদিকে, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা সংক্রমণ নিয়ে আরও ৫৪ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে টানা পঞ্চম দিনের মতো দেশে করোনায় একদিনে মৃত্যু ৫০-এর ঘর অতিক্রম করল।

সারাবাংলা/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন