বিজ্ঞাপন

বাড়ছে তিস্তা নদীর পানি, বন্যা আতঙ্কে ৬৩ চরের মানুষ

June 22, 2021 | 1:45 am

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

লালমনিরহাট: গত কয়েকদিনের ভারী বর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে লালমনিরহাটে তিস্তা নদীর পানি বৃদ্ধি পেয়েছে। ফলে বন্যা আতঙ্কে রয়েছে নদী তীরবর্তী ৬৩টি চরের মানুষ।

বিজ্ঞাপন

সোমবার (২১ জুন) সকালে দেশের বৃহত্তম সেচ প্রকল্প লালমনিরহাটে হাতীবান্ধা উপজেলার তিস্তা ব্যারেজ ডালিয়া পয়েন্টে পানিপ্রবাহ রেকর্ড করা হয় ৫২ দশমিক ৫৪ সেন্টিমিটার। যা বিপদসীমার ১৫ সেন্টিমিটার নীচে (স্বাভাবিক ৫২ দশমিক ৬০ সে: মি:) দিয়ে প্রবাহিত হচ্ছে। এদিকে ব্যারেজের ৪৪টি গেট খুলে দেওয়া হয়েছে।

ডালিয়া পানি উন্নয়ন বোর্ড (পাউবো) সূত্র জানায়, গতকাল রোববার (২০ জুন) সকাল ৯টা থেকে তিস্তার পানি বৃদ্ধি পেতে শুরু করে। ওই দিন সকাল ৯টায় তিস্তা ব্যরেজ পয়েন্টে ৫২ দশমিক ২০ সে: মি:, দুপুর ২টায় ৫২ দশমিক ৩০ সে: মি: এবং সন্ধ্যা ৬টায় ৫২ দশমিক ৪৫ সে: মি: পানি প্রবাহ রেকর্ড করা হয়। আজ (সোমবার) সারাদিন পানি প্রবাহ একই অবস্থানে রয়েছে। যা বিপদসীমার ১৫ সে: মি: নীচ দিয়ে প্রবাহিত হচ্ছে।

জানা গেছে, তিস্তার পানি বৃদ্ধির ফলে ইতোমধ্যে নদীতে ভাঙন দেখা দিয়েছে। গত ১০ দিনে তিস্তার ভাঙনে প্রায় ৩০টি ঘরবাড়ি নদীতে বিলীন হয়ে গেছে। এদিকে আদিতমারী উপজেলার মহিষখোচা কুটির পাড় এলাকার এক কিলোমিটার দৈর্ঘ্যের একটি বালুর বাঁধ ভাঙতে শুরু করেছে। সদর উপজেলার গোকুণ্ডা ও আদিতমারী উপজেলার মহিষখোচা ইউনিয়নে তিস্তার ভাঙন বেড়েই চলেছে। ফলে সেখানকার মানুষ আতঙ্কে দিন কাটাচ্ছে।

বিজ্ঞাপন

এ বিষয়ে ডালিয়া পাউবো’র অতিরিক্ত দায়িত্বপ্রাপ্ত নির্বাহী প্রকৌশলী আব্দুল্লাহ আল মামুন বলেন, উজানের পানি ও বৃষ্টির কারণে তিস্তা নদীর পানি বাড়ছে। এভাবে নদীর পানি বাড়তে থাকলে বন্যার হওয়ার আশঙ্কা রয়েছে।

সারাবাংলা/এনএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন